home / পেরেন্টিং টিপস
সন্তানের মানসিক কষ্টে তার বন্ধু হয়ে উঠুন আপনিও

সন্তানের মানসিক কষ্টে তার বন্ধু হয়ে উঠুন আপনিও

আপনার ছোটবেলার দিনগুলোর কথা একবার মনে করুন। কতরকম সমস্য়ার মুখোমুখি হতে হয়েছে। কৈশোরে কারও প্রতি প্রথম ভালো লাগা তৈরি হয়েছে। আবার প্রথম প্রেম ভাঙার কষ্ট একা একাই মনে রাখতে হয়েছে। এদিকে কী বলুন তো, কোনও পরীক্ষার ফল খারাপ হলে বাড়িতে সেই কথা জানাতেও ভয় পেয়েছেন আপনি। সব মিলিয়ে আপনার উপর মানসিক চাপ তৈরি হয়েছে। কিন্তু একাই সামলে নিয়েছেন নিজেকে। মনে হয়েছে, বাবা ও মা যদি একবার আপনার কষ্ট বুঝত, তাহলে এতটা কষ্ট পেতে হত না আপনাকে। আপনি নিশ্চয়ই চান না, আপনার সন্তান (young children)একই রকম পরিস্থিতির মধ্য়ে দিয়ে যাক। তাঁর মানসিক যন্ত্রণার সঙ্গী হতে চান আপনিও।

The Goldbergs Love GIF by TV Land - Find & Share on GIPHY

আপনার সন্তান(young children) ছোট থেকেই নানা রকম কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায়। তাঁকে সেই পরিস্থিতি নিজেই সামলে উঠতে দিন। কিন্তু আপনিও তার পাশে থাকুন। আপনি তাঁর সমস্য়া সমাধান করবেন না। কিন্তু তাঁকে সমাধানের রাস্তা দেখিয়ে দেবেন আপনি।

অনেক সময় স্কুলে বন্ধুদের থেকে অনেক কটুক্তি শুনতে হয়। আপনার সন্তানও কি সেরকম পরিস্থিতির শিকার? কিংবা স্কুলে শিক্ষক বা শিক্ষিকারাই তাকে খারাপ কথা বলছে না তো? সেদিকেও আপনাকেই খেয়াল রাখতে হবে আপনাকেই। আপনার সন্তানের সঙ্গে কথা বলুন। তার থেকে জানতে চান কী হয়েছে।

কীভাবে বুঝবেন আপনার সন্তানের (young children)মধ্যে কোনও টানাপোড়েন চলছে?

  • তার ব্যবহারে পার্থক্য দেখতে পাবেন।
  • সে হয়তো চুপচাপ থাকতে পারে।
  • পছন্দের কাজ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছে।
  • খেতে চাইছে না।
  • স্কুলে যেতে চাইছে না।
Sad Kids GIF by CBeebies HQ - Find & Share on GIPHY
  • খেলতে যেতেও মন চাইছে না।
  • কান্নাকাটি করছে সহজেই।
  • আপনার থেকে কিছু লুকিয়ে রাখতে চাইছে।
Fx Networks Love GIF by Better Things - Find & Share on GIPHY

এরকম কোনও পরিবর্তন দেখলেই সন্তানের(young children) সঙ্গে কথা বলুন। সে ভুল করে থাকলে তার উপর চিৎকার করবেন না। তাকে ভুল বুঝিয়ে বলবেন। তার পাশে থাকুন। মনে রাখবেন, তাকে সঠিক পথ দেখানো আপনার কাজ। তার কঠিন সময়ে পাশে থাকুন। আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে। সন্তানের সব থেকে কাছের মানুষ আপনি। আর কী বলুন তো, ওর প্রাইভেসিকেও সম্মান করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text