home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
স্বাস্থ্যোজ্জ্বল এবং লম্বা চুলের জন্য় নিয়মিত হেনা কিন্তু করতেই হবে

স্বাস্থ্যোজ্জ্বল এবং লম্বা চুলের জন্য় নিয়মিত হেনা কিন্তু করতেই হবে

চুলের সৌন্দর্য বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্য়ে অন্য়তম হল হেনা। ভারতের এই ব্যবহৃত উপাদান বিশ্বে অন্য়ান্য জায়গাতেও চুলের যত্নে ব্যবহার করা হয়। বহু বছর ধরে মেয়েরা চুলকে মজবুত করার জন্য এবং প্রয়োজনীয় পুষ্টি জোগান দেওয়ার জন্য চুলে হেনা ব্যবহার (henna for hair growth) করে আসছেন। এক সময় হেনার পাতা চুল ভাল রাখার জন্য ব্যবহার করা হত, এই সময়ে হেয়ার থেরাপির জন্য হেনা ব্যবহার করছেন মহিলারা। হেনার অন্যান্য গুণ তো রয়েছে। আপনি নিশ্চয়ই জানেন, চুল রং করার জন্য এবং কন্ডিশনার হিসেবে হেনার ব্যবহার হয়। এছাড়াও অন্যান্য বেশ কিছু উপকার পেতে হেনাকে আপনার হেয়ার কেয়ার রুটিনে যোগ করতেই হবে। চুলের যত্নে হেনার উপকারিতা (henna for hair growth) আজ জেনে নিই আসুন…

চুলের বৃদ্ধিতে সাহায্য় করে (henna for hair growth)

হেনার মধ্যে বেশ কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনি হেনা হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে পরিবর্তন আপনার চোখে পড়বে।

ADVERTISEMENT

২৫০ মিলি কালো তিলের তেল নিন। সেটি গরম করে নিত হবে। যতক্ষণ না পর্যন্ত তেল থেকে ধোঁয়া ওঠে। সেই তেলে পাঁচ কাপ হেনা পাউডার মিশিয়ে নিতে হবে। ৫-৬মিনিট মতো গরম করে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করতে পারেন। স্নান করতে যাওয়ার আগে এই তেল (henna for hair growth)লাগিয়ে নেবেন। তারপর এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলবেন।

চুল পড়া কমায়

চুল পড়ার সমস্যায় কম বেশি আমরা সবাই নাজেহাল। চুল পড়া কমানোর জন্য আমরা নানারকম হেয়ার প্যাক ব্যবহার করি। হেয়ার ট্রিটমেন্টও করাই। তবে ঘরোয়াভাবেও কিন্তু চুল পড়া কম করা যায়। সর্ষের তেল এবং হেনার মিশ্রণ কিন্তু আপনার চুল পড়ার সমস্যা কমিয়ে দিতে পারে।

ADVERTISEMENT

২৫০ মিলি সর্ষের তেল নেবেন। কয়েকটি হেনা পাতা তার মধ্যে মিশিয়ে দেবেন এবং ফুটাতে থাকবেন। তেলের রং পাল্টে গেলে তেল নামিয়ে ঠান্ডা করে নিন। সপ্তাহে অন্তত ২-৩ বার এই তেল ব্যবহার করুন। এক মাসের মধ্য়ে এই তেল ব্যবহার করে ফেলবেন।

ডিপ কন্ডিশনিং করে

রুক্ষ ও নির্জীব চুলের জন্য় বিশেষ যত্ন প্রয়োজন (henna for hair growth) । আপনি ডিপ কন্ডিশনিং করতে পারেন। চুলের যত্ন করলে আবার আপনার চুল জেল্লাদার হয়ে উঠবে। চুল প্রয়োজনীয় পুষ্টি পাবে। হেনা কিন্তু আপনার চুলকে ডিপ কন্ডিশনিং করে। তার জন্য় ব্যবহার করতে পারেন হেনার এই হেয়ার প্যাক…

ADVERTISEMENT

লাল চা বানিয়ে নিন এবং ঠান্ডা করে নিন (henna for hair growth) । এর মধ্য়ে হেনা পাউডার (henna for hair growth)মেশান। একটি ঘন মিশ্রণ তৈরি করুন। এর মধ্য়ে ৩ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে দিন। ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ২ টেবিল চামচ টক দই মেশান। এই মিশ্রণটি আপনার চুলে লাগিয়ে নিন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে নেবেন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে অন্তত একবার এই হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন।

মূল ছবি – ইনস্টাগ্রাম

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
18 Jan 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text