logo
Logo
User
home / Diet
ওজন কমানোর চেষ্টায় আছেন? এই ভেষজ চা দৈনন্দিন ডায়েটে রাখুন

ওজন কমানোর চেষ্টায় আছেন? এই ভেষজ চা দৈনন্দিন ডায়েটে রাখুন

ওজন কমানোর জন্য় সবথেকে বেশি প্রয়োজন সঠিক ডায়েট। এই ডায়েটে ভেষজ চা-ও থাকতে পারে। ভেষজ চা খেলেও নাকি ওজন কমাতে পারেন আপনি। একই সঙ্গে সুস্থ থাকবেন। সুস্থ থাকার অর্থ শুধুই ওজন কমানো হয়। বরং ভাল থাকা। সে জন্য পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। অনেক পুষ্টিবিদ ভেষজ চা খাওয়ার পরামর্শ দেন। আসলে এই সব উপাদান আপনার শরীরের মেদ ঝরানোর প্রক্রিয়াটি আরও ত্বরান্বিত করে, যার জন্য তাড়াতাড়ি ওজন কমে। অনেক রোগ-ব্যাধিও ধারে কাছে ঘেঁষার সুযোগ পায় না। ভেষজ চায়ের উপকারিতা (herbal tea) অনেক। কোন কোন ভেষজ চা খাবেন আপনি

দারচিনি চা (herbal tea)

বাঙালির হেঁশেলে দারচিনি থাকবে না, তা কখনও হয় নাকি! এই দারচিনিকে কাজে লাগিয়ে কিন্তু ওজন কমিয়ে ফেলা সম্ভব। তবে তার জন্য দারচিনি দিয়ে তৈরি চা নিয়মিত খেতে হবে, তাহলেই দেখবেন উপকার পাবেন। আসলে দারচিনিতে থাকা নানা উপকারী উপাদানের গুণে হজম ক্ষমতা বাড়ে, যে কারণে ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না। শুধু তাই নয়, এই সব উপকারী উপাদানের কারণে যে কোনও ধরনের ব্যথা, বিশেষ করে পিরিয়ডের ব্যথা কমে নিমেষেই। এখন প্রশ্ন হল, দারচিনি দিয়ে কীভাবে চা তৈরি করতে হয়, তা জানা আছে কি? এক্ষেত্রে এক কাপ জল ফুটিয়ে নিয়ে তাতে চামচ তিনেক দারচিনি গুঁড়ো (herbal tea) মিশিয়ে নিয়ে খান। সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিলে আরও উপকার (benefits of herbal tea) মিলবে।

দারচিনি দিয়ে চা খেতে পারেন

ক্যামোমিল চা

চটজলদি ওজন কমিয়ে ফেলার চেষ্টায় রয়েছেন নাকি? তাহলে দিনে বার কতক ক্যামোমিল চায়ে চুমুক মারতে ভুলবেন না যেন! তাতে কি সত্যিই উপকার মিলবে? একাধিক গবেষণায় দেখে গেছে, এই পানীয়ে রয়েছে অ্য়ান্টি-ওবেসিটি উপাদান, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে ক্যামোমিল চায়ে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সহ নানা উপকারী যৌগের গুণে স্ট্রেস-অ্যাংজাইটি কমেই। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, অনিদ্রার সমস্যা দূর হয় এবং সার্বিক ভাবে শরীরকে সুস্থ থাকে এই পানীয়টি তৈরি করার সময় খেয়াল রাখবেন ফুটন্ত জলে কম করে চামচ দুয়েক ক্যামোমিল পাতা মেশাবেন (benefits of herbal tea), তবেই উপকার মিলবে

ভেষজ চা খুবই উপকারী

পুদিনা চা

এক কাপ জল ফুটিয়ে নিয়ে তাতে কম-বেশি খান দশেক পুদিনা পাতা মিনিটপাঁচেক (herbal tea) ভিজিয়ে নিন। তারপর সেই জলটা পান করুন। প্রতিদিন ব্রেকফাস্টের সময় এই চা খেলে ওজন কমিয়ে ফেলার লক্ষ্যে পৌঁছাতে সময় লাগবে না। পুদিনা পাতায় মজুত মেন্থল, মেন্থন, হেসপেরিডিন সহ একাধিক কার্যকরী উপাদান প্রদাহের মাত্রা কমায়। যে কারণে ওজন নিয়ন্ত্রণের মধ্যে থাকতে বাধ্য হয়। শুধু তাই নয়, পুদিনা চায়ে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টও এক্ষেত্রে বিশেষ ভূমিকা নেয়। তবে এত সব উপকার পেতে ব্রেকফাস্টের সময়, নয়তো রাতে শুতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে এই চা (benefits of herbal tea) খেতে হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text