Advertisement

Weight Loss

ত্রিফলা, মানে আমলকী-বয়ড়া-হরিতকীর কম্বিনেশন প্রাকৃতিক ভাবে ওজন কমাতে পারে তাড়াতাড়ি!

popadminpopadmin  |  Oct 11, 2019
ত্রিফলা, মানে আমলকী-বয়ড়া-হরিতকীর কম্বিনেশন প্রাকৃতিক ভাবে ওজন কমাতে পারে তাড়াতাড়ি!

এত দিন তো জানতাম ত্রিফলা খেলে নাকি জটিল সব রোগ দূরে পালায়। কিন্তু একি বললেন! ত্রিফলা খেলে ওজনও কমে। কীভাবে শুনি? ত্রিফলায় থাকা আমলকি, বয়ড়া এবং হরিতকী পাকস্থলীর ক্ষমতা তো বাড়ায়ই, সেই সঙ্গে ক্ষুদ্রান্ত এবং বৃহদন্ত্রকেও সুস্থ রাখে। এমনকী, শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দেয়। ফলে মেটাবলিজম রেট লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাওয়ার কারণে দেহের ইতিউতি জমে থাকা চর্বি গলতে শুরু করে। শরীরে ইনফ্লেমেশনের মাত্রা বাড়লেও অনেক সময় ওজন বাড়ার আশঙ্কা থাকে। ত্রিফলা সেদিকেও খেয়াল রাখে। এই প্রাকৃতিক উপদানটি খাওয়া শুরু করলে প্রদাহের মাত্রা নিয়ন্ত্রণে থাকতে বাধ্য হয়। ফলে ওজন বাড়ার আশঙ্কা আর থাকে না। তাই যাঁদের পক্ষে নিয়মিত জিমে গিয়ে ঘাম ঝরানো সম্ভব নয়, তাঁরা ত্রিফলার উপর ভরসা রাখলে যে ভুল করবেন না, তা হলফ করে বলতে পারি। তা হলে আর অপেক্ষা কেন, চলুন জেনে নেওয়া যাক কীভাবে ত্রিফলা খেলে ওজন (weight) কমবে ঝটপট!

১. ঠান্ডা জলে ত্রিফলা গুঁড়ো

রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস জলে চামচ তিনেক ত্রিফলা গুঁড়ো মিশিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে ঘুম থেকে ওঠা মাত্র খালি পেটে সেই পানীয়টি পান করুন। টানা কয়েক সপ্তাহ খেলেই দেখবেন উপকার পাবেন।

আমাদের পছন্দ: Dabur Triphala Churna

https://bangla.popxo.com/article/foods-to-eat-and-avoid-on-an-empty-stomach-in-bengali

২. ত্রিফলা, মধু, দারচিনি

হাজার চেষ্টা করেও ওজন কমছে না? তা হলে এক গ্লাস জলে এক চামচ ত্রিফলা গুঁড়ো এবং একটা দারচিনির স্টিক মিশিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন তাতে এক চামচ মধু মিশিয়ে খালি পেটে পান করুন। সেই সঙ্গে নিয়ম করে মিনিটকুড়ি হাঁটাহাঁটি বা জগিং শুরু করুন। দেখবেন, অল্প দিনেই ওজন কমতে শুরু করবে।

৩. ত্রিফলা ট্যাবলেট

ত্রিফলা গুঁড়ো খেতে মন না চাইলে ত্রিফলার ট্যাবলেটও খেতে পারেন। তবে এই ট্যাবলেট খাওয়ার একটা নিয়ম আছে। রাতে শুতে যাওয়ার আগে ট্যাবলেটটা খেয়ে, তারপর এক গ্লাস গরম জল খেয়ে নিন।

৪. ত্রিফলা চা

চটজলদি ওজন কমাতে ত্রিফলা চা-ও খাওয়া যেতে পারে। এক কাপ জল ফুটিয়ে নিয়ে তাতে এক চামচ ত্রিফলা গুঁড়ো মিশিয়ে জলটা কাপে ঢেলে নিয়ে তাতে এক চামচ লেবুর রস মিশিয়ে পান করুন। নিয়মিত এক কাপ করে ত্রিফলা চা খেলে মেটাবলিজম রেট এমন বাড়বে যে ওজন নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগবে না। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস-অম্বলের সমস্যাও দূরে পালাবে।

https://bangla.popxo.com/article/health-benefits-of-drinking-water-from-copper-bottle-in-bengali

ত্রিফলার আরও কিছু গুণ

ত্রিফলায় উপস্থিত আমলকি, বহেড়া এবং হরিতকীর গুণ অনেক। তাই তো নিয়ম করে ত্রিফলা খেলে শুধু যে ওজন কমে তা নয়, সেই সঙ্গে আরও অনেক উপকার পাওয়া যায়। যেমন ধরুন…

১. আমলকিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বিষমুক্ত করে। ফলে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকতে বাধ্য হয়।

২. বয়ড়ার কাজ হল হাড় শক্তপোক্ত রাখা। সেই সঙ্গে পেশীর ক্ষমতা বাড়াতেও এই প্রাকৃতিক উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

৩. হরিতকীতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান প্রদাহের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। এমনকী, গলার ব্যথা, অ্যালার্জি, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো সমস্যা দূর করতেও সাহায্য করে।

picture courtesy: youTube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…