home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
ভেজা চুলেই শুয়ে পড়েন? জানেন কী ক্ষতি হচ্ছে?

ভেজা চুলেই শুয়ে পড়েন? জানেন কী ক্ষতি হচ্ছে?

সারাদিনের ক্লান্তির পর আমাদের সবারই ইচ্ছে করে গরম জলে স্নান করি। একটু ফ্রেশ হয়ে বিছানায় শুতে যাই। বিশেষ করে এই কোভিডের সময় অনেকেই যত রাতেই ফিরুন, স্নান করছেন। সারাদিনের ক্লান্তিতে অনেক সময় খেয়াল করি না, আমরা ক্লান্ত হয়ে ভেজা চুলেই শুয়ে পড়ি। কিন্তু এতে চুলের যেমন ক্ষতি হয়, একইসঙ্গে শরীর খারাপও করতে পারে। তাই বাড়ি ফিরে ক্লান্ত লাগলে অবশ্যই গরম জলে স্নান করুন। কিন্তু অন্যান্য নিয়ম মেনেও চলুন। ভেজা চুলে শুয়ে পড়বেন না। ভেজা চুলে শুলে ক্ষতি হয়। কী কী ক্ষতি আপনি যদি জানেন, তাহলে হয়তো কাল থেকে চুল শুকিয়ে তারপরেই শোবেন। ভেজা চুলে শুয়ে পড়বেন না (you should not sleep with wet hair)। 

চুল ভেঙে যেতে পারে

এই কথা অনেকবারই আলোচনা হয়েছে। ভিজে অবস্থায় চুল সবথেকে দুর্বল থাকে। এই সময় চুল তাই আঁচড়াতেও মানা করা হয়। ভিজে চুলে একটু টান পড়লে বা ঘষা লাগলেই চুল গোড়া থেকে উঠে আসতে পারে বা ভেঙে যেতে পারে। তাই আপনি যখন ভেজা চুল নিয়েই শুয়ে পড়েন। আপনার বালিশের সঙ্গে চুলের ঘষা লাগে। এবং তার ফল? চুল ভেঙে যায়।

ফাংগাস ইনফেকশন হতে পারে

ভেজা চুল নিয়ে শুয়ে পড়লে বেশ কিছু ক্ষতি হয়। তার মধ্যে এটি অন্যতম। ভেজা চুল নিয়ে আপনি বালিশে শুয়ে পড়লেন। আপনার বালিশের কাপড়েই আপনার চুল শুকাতে লাগল। এতে আপনার স্ক্যাল্পে বাসা বাঁধে বিভিন্ন ব্যাকটেরিয়া। যার ফলে একাধিক ফাংগাস ইনফেকশন হতে পারে। ইনফেকশনও হতে পারে স্ক্যাল্পে। খুশকির সমস্যাও শুরু হতে পারে। যার জন্য চুল উঠে যেতে পারে (you should not sleep with wet hair)।

চুলে জট পড়ে যেতে পারে…

ঠান্ডা লাগতে পারে

ভেজা চুল নিয়ে শুয়ে পড়লে চুলের তো ক্ষতি হয়ই। একইসঙ্গে শরীরেও ক্ষতি হতে পারে। যেমন মাথায় ঠান্ডা বসে আপনার সর্দি, কাশি শুরু হতেই পারে। একইসঙ্গে মাথা ধরতে পারে বা মাথা যন্ত্রণাও শুরু হতে পারে।

চুলে জট পড়ে যাবে

আপনি নিশ্চয়ই ভেজা চুল বেঁধে শুতে পারেন না। তাই খুলেই শুতে হয়। এবং আপনি যখন সকালে ঘুম থেকে ওঠেন, আপনার চুলে জট পড়ে যায়। সেই জট ছাড়ানোর সময় চুলও উঠে যায় বেশ কিছুটা। তাই ভেজা চুলে শুলে আপনাকে এই সমস্যার মুখোমুখি হতেই হবে(you should not sleep with wet hair)।

তাহলে উপায়?

  • সন্ধ্যাবেলাতেই চুল ভিজিয়ে স্নান করে নিন। চুল শুকিয়ে গেলে শুতে যান। কিংবা পরদিন সকালে তাড়াতাড়ি উঠে স্নান করুন।
  • সিল্কের বালিশের কভার ব্যবহার করুন। সুতির কভারের তুলনায় সিল্কের কভারে কম ঘষা লাগে। চুল ওঠার সম্ভাবনাও কম থাকে।
  • যদি চুল সম্পূর্ণভাবে শোকানোর সময় না থাকে, তবে চুল কিছুটা শুকিয়ে নিন হেয়ার ড্রায়ারের সাহায্যে। কুল এয়ার ব্যবহার করবেন।

POPxo এখন চারটে  ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
 থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
 নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text