Advertisement

লাইফস্টাইল

এক সপ্তাহেই পর পর দু’টি সোনা জিতে নজির গড়লেন অ্যাথলিট হিমা দাস

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jul 8, 2019
এক সপ্তাহেই পর পর দু’টি সোনা জিতে নজির গড়লেন অ্যাথলিট হিমা দাস

Advertisement

এই মুহূর্ত প্রতিটি ভারতীয়ের (India) কাছে গর্বের। এই মুহূর্ত অত্যন্ত আনন্দের। আর সেই আনন্দ আমরা আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই। এই তো গত মঙ্গলবারের কথা। পোল্যান্ডে আন্তর্জাতিক কুনটো অ্যাথলেটিক মিটে হিমার সোনা জয়ের খবর আসে। আশ্চর্যের বিষয় হল আজ সোমবার এক সপ্তাহও পূর্ণ হয়নি। আবার একটি সোনা (gold) জিতে নজির গড়লেন সোনার মেয়ে হিমা দাস। ভারতের পতাকা কাঁধে তুলে আমাদের দেশকে পৃথিবীর দরবারে আবার উঁচু আসনে বসিয়ে দিলেন তিনি। যত সহজে বিষয়টি বলছি, হিমার (Hima Das) পক্ষে কাজটি করে দেখানো এত সহজ ছিল না। ভাবুন তো, বছরের পর বছর একজন অ্যাথলেট সোনা জেতার জন্য অপেক্ষা করেন। এমনও হয়েছে মাত্র কয়েক সেকেন্ডের ব্যবধানে সোনা হাতছাড়া হয়ে গেছে। আর সেখানে এক সপ্তাহের মধ্যে দু’খানা সোনা জিতে দেখিয়ে দিলেন হিমা (Hima Das)। 

History Channel

পোল্যান্ডে যাওয়ার পরই পিঠের ব্যথায় ভুগছিলেন হিমা। চিকিৎসকের পরামর্শ মেনেই তাঁর ট্রেনিং চলছিল। পিঠে ব্যথা বলেই অনেকের মনে এবার সংশয় ছিল যে, হিমা তাঁর সেরাটা দিতে পারবেন কিনা। তবে সব সন্দেহের অবসান হয়েছে। একটা নয়, একসঙ্গে দুটো সোনা নিয়ে দেশে ফিরবেন সোনার মেয়ে হিমা দাস। ২৩.৯৭ সেকেন্ডে তাঁর দৌড় শেষ করে সোনা জেতেন হিমা। মাত্র এক মিনিটের ব্যবধানে রৌপ্য পদক জিতে নেন ভিকে ভিসমায়া। 

gkgmediahindi

এই বছরে হিমার প্রথম অ্যাথলেটিক মিট ছিল স্টার পোজনান অ্যাথলেটিক্স গ্র্যান্ড প্রিক্স। পোল্যান্ডে অনুষ্ঠিত এই ২০০ মিটারের দৌড়েই এই বছরের প্রথম আন্তর্জাতিক সোনা জেতেন তিনি। আর এক সপ্তাহেই কুনটো আন্তর্জাতিক মিটে আরও একটি সোনা জিতে নিজের যোগ্যতা প্রমাণ করলেন। তাঁর এই জয়ে অভিনন্দনের বন্যায় ভেসে গেছে টুইটার। অভিনন্দন জানিয়েছেন ক্রিকেটার বীরেন্দ্র শহবাগ। “আমরা তোমার জন্য গর্বিত হিমা” বলে তাঁকে আরও এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন বীরেন্দ্র। নিখিল ভারত মহিলা কংগ্রেসের সভাপতি সুস্মিতা বলেছেন যে তিনি হিমার সাফল্যে আনন্দিত এবং বিস্মিত। হিমা ভারতের বহু মহিলার কাছে আদর্শ হয়ে উঠতে পারেন। তিনি বহু মানুষের কাছে একটি জীবন্ত অনুপ্রেরনার মতো বলে জানিয়েছেন সুস্মিতা। এছাড়াও তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতীয় সেনা বাহিনীর মেজর ও ক্রীড়াবিদ সুরেন্দ্র পুনিয়া। মেজর পুনিয়া হিমাকে অভিনন্দন জানিয়ে বলেন দেশ তাঁর জন্য গর্বিত। 

আশ্চর্যের বিষয় হল, নেটিজেনরা যেখানে এত উচ্ছ্বসিত সেখানে বিভিন্ন জনপ্রিয় দৈনিক খবরের কাগজের ক্রীড়ার পাতায় হিমার জন্য একটি কলামও বরাদ্দ হয়নি। দায়সারা ভাবে তাঁকে অভিনন্দন জানিয়েই অনেক পত্রিকা দায়িত্ব পালন করেছেন। হিমার অবশ্য তাতে বিশেষ কিছু এসে যায় না। তিনি এর আগে জীবনে অনেক সংগ্রাম করেছেন। অনেক বাধা বিপত্তি পার করে, অনেক দারিদ্র আর অনাহারের সেই কালো দিনগুলি কাটিয়ে তবেই সোনা জয় করেছেন। আমরা আশা করি আগামী দিনেও হিমা এইভাবে সব বাধা ঠেলে দুরন্ত গতিতে এগিয়ে যাবেন। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!