home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
রঙ খেলার পর বাড়ি পরিষ্কারের বিশেষ টিপস আপনার প্রয়োজন তো?

রঙ খেলার পর বাড়ি পরিষ্কারের বিশেষ টিপস আপনার প্রয়োজন তো?

দোলের দিন আনন্দ তো হবেই। রঙ খেলা, হইচই ও হুল্লোড়ও হবে। সঙ্গে চলবে খাওয়া-দাওয়াও। কিন্তু দোলের আনন্দে মত্ত হয়ে আমরা একটু অসতর্ক হয়ে পড়ি। কখনও কখনও বাড়ির মধ্য়ে তাই রঙ পড়ে যায়। ঘরের মেঝেতে বা বিছানার চাদরে রঙ লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। মোট কথা, দোল খেলার পরে বাড়ি অপরিষ্কার হতেই পারে। দোলের পর বাড়ি পরিষ্কার (house cleaning tips) কীভাবে করবেন, টিপস নিন আমাদের থেকে।

বিছানায় বা পর্দায় রঙ বা আবির লাগলে

রঙ খেলে আনন্দে বিছানায় বসে পড়লেন তো? কিংবা পর্দায় হাত লেগে গেল (house cleaning tips) । এখানেই তো মুশকিল। কিন্তু সমাধান কীভাবে করবেন, তা বলব আমরা। প্রথমে লেবুর রস নিন, তার সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা মিশিয়ে নেবেন। একটি মিশ্রণ তৈরি হবে। কাপড়ের যেখানে রং লেগেছে, সেখানে কিছুক্ষণ লাগিয়ে রাখবেন। তারপর স্ট্রেন রিমুভিং ডিটারজেন্ট নিয়ে কেচে নেবেন।

মেঝেতে রঙ লাগলে (house cleaning tips)

দোলের দিন জলে গোলা রঙ তো ব্যবহার হবেই। কিন্তু তার দাগ মেঝেতে লেগে যায়, তখন কী করবেন? জলে গোলা রঙের দাগ যদি মার্বেল বা টাইলসের মেঝেতে লাগে সেক্ষেত্রে ওই রং শুকিয়ে যাওয়ার আগেই স্পঞ্জ দিয়ে রং শুষে নেওয়ার ব্যবস্থা করুন। এরপর ফ্লোর ক্লিনার দিয়ে ভাল করে মেঝে মুছে নিন (house cleaning tips) । আপনি সাবান দিয়েও জায়গাটি মুছে নিতে পারেন। ! যদি গুঁড়ো আবির মেঝেতে পড়ে, তাহলে আগে ফুলঝাড়ু দিয়ে আবির সরিয়ে দিন। জল যেন কোনওমতেই না লাগে সেদিকে খেয়াল রাখবেন।

আবির পড়লে কী করবেন

কাঠের আসবাব

আপনার বাড়িতে কাঠের আসবাব নিশ্চয়ই রয়েছে। সেখানে যদি কোনও ভাবে আবির পড়ে। তাও ভাল। কিন্তু যদি বাঁদর রঙের মতো কোনও রঙ লেগে যায়, তাহলেই তো হয়ে গেল! যাই হোক, এই ক্ষেত্রে আপনি নেলপলিশ রিমুভার ব্যবহার করতে পারেন। একটি কাপড়ে বা কটন প্যাডে নেল পলিশ রিমুভার লাগিয়ে নেবেন (house cleaning tips) । তারপর তা দিয়ে ঘষে রঙ তুলে নেবেন।

বিঃ দ্রঃ সব থেকে ভাল হয় যদি রঙ খেলে ঘরে না ঢোকেন! রঙ বাড়ির ভিতর না এলে বাড়ি অপরিষ্কার হওয়ার সম্ভাবনা নেই! 😉মজা করছি মাত্র… দোলের দিন আনন্দ করুন কিন্তু অবশ্য়ই সাবধানতা মেনে চলবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text