ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
মুখের ক্লান্তিভাব কাটিয়ে ফেলুন অ্য়ালোভেরার এই ফেস প্যাকের সাহায্য়ে

মুখের ক্লান্তিভাব কাটিয়ে ফেলুন অ্য়ালোভেরার এই ফেস প্যাকের সাহায্য়ে

বাড়িতে ত্বকের পরিচর্যায় অ্যালোভেরা জেল অনেকেই ব্যবহার করেন। আমিও করি। কিন্তু আপনি হয়তো জানেন না, অ্যালোভেরা জেলের ব্যবহার শুধু যে আমাদের প্রজন্মের মধ্য়েই রয়েছে তা কিন্তু নয়। আমাদের ঠাকুমারাও কিন্তু অ্যালোভেরা জেল ব্যবহার করেছেন ত্বকের পরিচর্যায় । আমার ঠাকুমার কাছে গল্প শুনেছি, চুল ভালো রাখার জন্য এবং মাথা ঠান্ডা রাখার জন্য় তখন যৌথ পরিবারে মহিলারা ঘৃতকুমারী ব্যবহার করতেন। এখন ভাবছেন, ঘৃতকুমারী কী! আমিও প্রথম যখন নামটি শুনি, একটু চমকেছিলাম বটে। আসলে ঘৃতকুমারীই বাঙালি নাম। অ্যালোভেরাকে ঘৃতকুমারী বলেই চিনতেন তাঁরা।

একদিন আমি খুব ক্লান্ত হয়ে বাড়ি ফিরি। অফিসের কাজে খুব চাপ ছিল। কিন্তু তারপরেই উইকেন্ড পার্টিতেও যেতে হবে। বুঝতেই পারছেন, কর্পোরেটে সপ্তাহ শেষে পার্টি হবে না, তা কি হয়। তবে ঘরোয়া আয়োজন। কিন্তু এরকম ক্লান্ত মুখ নিয়ে যাব কীভাবে। ফোন করলাম ঠাকুমাকে। ঠাকুমা বললেন, ঘৃতকুমারীর ফেস প্যাক লাগিয়ে নে! ক্লান্তি চলে যাবে। আজ আপনার জন্য়েও ঠিক সেরকম কিছু অ্য়ালোভেরার ফেস প্যাক (aloe vera face pack)-এর সন্ধান দেব। যাতে আপনিও ক্লান্তিভাব কাটিয়ে উঠতে পারেন সহজেই।

 

আপনি অ্যালোভেরা জেল কীভাবে পাবেন?

বিভিন্ন ব্র্যান্ড একদম ভেষজ অ্যালোভেরা জেল তৈরি করে। আপনি সেটি কিনে ব্যবহার করতেই পারেন। তবে আপনি যে অ্যালোভেরা জেল ব্যবহার করুন না কেন, উপাদান দেখে নেবেন। ভেষজ কিনলেই সবথেকে ভাল হয়। আর না হলে আপনার বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে সেখান থেকেও আপনি অ্যালোভেরা জেল নিয়ে ব্যবহার করতে পারেন। পাতা থেকে অ্যালোভেরা জেল বের করে নিন। সেটি কাঁটা চামচ দিয়ে ঘেঁটে নিন। তারপর ব্লেন্ড করে নিতে পারেন। সঙ্গে মিশিয়ে দিতে পারেন ভিটামিন ই। সেটি একটি এয়ারটাইট কন্টেনারে রেখে ফ্রিজে রেখে দেবেন (aloe vera face pack)। এক মাসের মধ্যে ব্যবহার করে ফেলবেন।

ADVERTISEMENT

মুখের ক্লান্তি কাটানোর জন্য অ্যালোভেরার ফেস প্যাক

তৈলাক্ত ও মিশ্র ত্বকের জন্য

আপনার তৈলাক্ত ও অ্য়াকনে প্রোন ত্বক হলে আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা আপনার ত্বক থেকে বাড়তি তেল শুষে নেয়। মুখের আর্দ্রতা বজায় রাখে। ফলে অ্যাকনের সমস্যা অনেকাংশেই কম হয়ে যায়। বাটিতে পরিমাণ মতো অ্যালোভেরা জেল নিয়ে নিন। তাতে ১০ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে দিন। এইবার ভালো করে মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন (aloe vera face pack)। মুখে মেখে নিন। সারা রাত ওভাবেই রেখে দেবেন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করতে পারেন।

স্বাভাবিক ও সংবেদনশীল ত্বকের জন্য

অ্যালোভেরা এবং পাকা কলা, এই দুটি ত্বক আর্দ্র এবং কোমল রাখতে দারুণ কার্যকরী। সব ধরনের ত্বকেই কাজ করে। স্বাভাবিক ত্বকে আর সংবেদনশীল ত্বকে খুব ভাল কাজ করে। একটা পাকা কলা নেবেন। সেটি ভালভাবে চটকে নিন। তাতে মিশিয়ে দিন ২ টেবিলচামচ অ্যালোভেরা জেল। কয়েক ফোঁটা গোলাপজল মেশান। সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন একটি মিশ্রণ তৈরি করে নিন (aloe vera face pack)। সেটি মুখে লাগিয়ে নেবেন। ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। অ্যালোভেরার ফেস প্যাক খুবই কার্যকরী।

ADVERTISEMENT

আপনিও ব্যবহার করুন

শুষ্ক ত্বকের জন্য

শুষ্ক ত্বককে কোমল এবং তরতাজা করার জন্য ফেসমাস্ক বানান। আপনি অ্যালোভেরা জেল, মধু এবং শসা দিয়ে ফেস মাস্ক বানিয়ে নিন। এই তিনটি উপাদানই হাইড্রেটিং এজেন্ট। যা আপনার শুষ্ক ত্বকে আর্দ্রতা ফেরাতে পারে। একটা শসা নিন। সেটি ব্লেন্ড করে নিয়ে তাতে এক টেবিলচামচ মধু এবং এক টেবিলচামচ অ্যালোভেরা জেল মেশান। প্রত্যেকটি উপাদান খুবই ভালভাবে এক সঙ্গে মিশিয়ে নেবেন (aloe vera face pack)। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। সেটি সারা মুখে লাগিয়ে নেবেন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলবেন।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/skin-and-hair-benefits-of-jojoba-oil-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT