Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

অ্যাকনেপ্রোন ত্বকের জন্য রইল ১০টি ঘরোয়া ফেসপ্যাকের হদিশ

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 23, 2021
অ্যাকনেপ্রোন ত্বকের জন্য রইল ১০টি ঘরোয়া ফেসপ্যাকের হদিশ in bengali

যাঁদের ত্বক খুব বেশি সংবেদনশীল এবং যাঁদের ত্বকে খুব বেশি অ্যাকনে দেখা যায় তাঁরা ত্বক নিয়ে চিন্তায় থাকেন। তাঁরা ভয়েতে ফেসপ্যাক (home made face packs for super sensitive acne prone skin) ব্যবহার করতে চান না। এমনটা করবেন না। আপনার চাই স্পেশ্যাল কেয়ার। যা আপনার ত্বকে অ্যাকনে বা ব্রণ কমিয়ে দেবে। অনুভূতিপ্রবণ হওয়ার দরুন আপনার ত্বকের জন্য ফেসপ্যাক অনেক ভেবে চিন্তে যত্ন নিয়ে করতে হবে।

সুপার সেনসিটিভ বা অতিরিক্ত সংবেদনশীল ত্বকের জন্য ব্যবহার করতে পারেন এই ১০টি ঘরোয়া ফেসপ্যাক

১। অ্যালোভেরা, হলুদ ও গ্রিন টির ফেসপ্যাক: অ্যালোভেরা ব্লেন্ড করে নিন বা জেল নিন। তার সঙ্গে হলুদ মেশান এবং এটি গ্রিন টিয়ে ডুবিয়ে দিন। এটা আপনি তুলোয় করে থুপে থুপে লাগান। গ্রিনটি এখানে মূল উপাদান। এটি মাসে তিন থেকে চারবার ব্যবহার করতে পারেন।
২। আমন্ড বাদাম ও ডিমের প্যাক: কয়েকটা আমন্ড বাদাম আগের দিন ভিজিয়ে রাখুন। পরের দিন বাদাম বেটে নিয়ে তার মধ্যে ডিম দিয়ে ফেটিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মাসে তিনবার এটা ব্যবহার করুন।
৩। মধু ও গাজরের ফেসপ্যাক: একটা বা দুটো গাজর সেদ্ধ করে চটকে তাতে এক চা চামচ মধু দিন। এই প্যাক দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। মাসে একবার এক প্যাক (home made face packs for super sensitive acne prone skin) ব্যবহার করবেন।
৪। হলুদ আর মধুর প্যাক: হলুদ বেটে নিতে পারেন বা পাউডার সামান্য জলে গুলে নিতে পারেন। এর সঙ্গে দিন এক চা চামচ মধু। সাবধানে এই প্যাক লাগান। হলুদ একটি অ্যান্টিসেপটিক। তাই এটি খুব কাজে দেবে। এটি আপনি তিন চারদিন পরপর ব্যবহার করতে পারেন।

৫। মধু ও রসুনের ফেসপ্যাক: গোটা একটা রসুন কোয়া ছাড়িয়ে থেঁতো করে নিন। এর মধ্যে মধু মিশিয়ে প্যাক তৈরি করে লাগান। এটা মূলত অ্যাকনে কমানোর জন্য। সপ্তাহে একবার করে এই প্যাক ব্যবহার করতে পারেন।
৬। মুলতানি মাটি ও দইয়ের ফেসপ্যাক: মুলতানি মাটি নিন দুই চা চামচ। এর মধ্যে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। এই প্যাক মাসে একবার লাগাতে পারেন।
৭। ওটমিল ও দইয়ের প্যাক: ওটমিল মিহি করে গুঁড়ো করে নিন। এর মধ্যে দই দিয়ে ভাল করে মিশিয়ে দিন। এবার সাবধানে এই প্যাক লাগান। ঘষতে যাবেন না ভুলেও। মাসে একবার এই প্যাক (home made face packs for super sensitive acne prone skin) লাগান।

৮। ক্লে মাস্ক ও টি ট্রি অয়েল: ক্লে বা চিনে মাটির পাউডারের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে প্যাক তৈরি করুন। এটা আপনি খুব সাবধানে লাগাবেন। টি ট্রি অ্যাকনে কমিয়ে দেবে। এটা মাসে একবার ব্যবহার করুন।
৯। কলা, ডিম ও দইয়ের প্যাক: কলা চটকে রাখুন। তার মধ্যে ডিমের কুসুম দিন আর দই মেশান। এবার এটা ভাল করে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মাসে দুবার এটা ব্যবহার করতে পারেন।
১০। লেবু, হলুদ ও দুধের ফেসপ্যাক: দুই টেবিল চামচ দুধ নিন। তার সঙ্গে এক টেবিল চামচ হলুদ আর কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মাসে একবার এই প্যাক (home made face packs for super sensitive acne prone skin) লাগান।

https://bangla.popxo.com/article/diy-glass-skin-face-pack-with-cucumber-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!