রূপচর্চা ও বিউটি টিপস

উজ্জ্বল ও জেল্লাদার ত্বক পেতে ভরসা রাখুন বেসনের ফেসপ্যাকের উপর!

Indrani BoseIndrani Bose  |  Jan 13, 2021
উজ্জ্বল ও জেল্লাদার ত্বক পেতে ভরসা রাখুন বেসনের ফেসপ্যাকের উপর!

বেসনের তৈরি ঘরোয়া রূপটানের চাহিদা সব সময়েই ছিল। আমাদের অনেকেরই মা বা ঠাকুমা ত্বকে বেসন লাগানোর পরামর্শ দেন। বেসন যেমন ত্বক পরিষ্কারও করে একই সঙ্গে মুখের জেল্লাও বাড়ায়। অনেকে মায়েদেরও মুখে বেসনের ফেস প্যাক লাগাতে দেখেছেন। কিন্তু আপনি কি ব্য়বহার করেন? প্রশ্ন থেকে যায় সেখানেই।

আমরা বেশিরভাগ সময়েই মায়েদের এই পরামর্শ এড়িয়ে যাই। বিভিন্ন বিউটি প্রোডাক্টের উপর বেশি ভরসা করি। কিন্তু আমার কথা বিশ্বাস করুন, অনেক বিউটি প্রোডাক্টের থেকে হাজার গুণে ভাল এই বেসন। ত্বকের বিভিন্ন প্রয়োজনে আপনি সহজেই বেসনের ফেসপ্যাক (gram flour face packs) মুখে লাগাতে পারেন।

কোন কোন ফেসপ্যাক আপনি মুখে লাগাতে পারেন

  • বেসন ও দুধের ফেসপ্যাক (gram flour face packs) 
  • বেসন ও কমলা লেবুর ফেসপ্যাক
  • বেসন ও গোলাপ জলের ফেসপ্যাক
  • বেসন এবং অ্যালোভেরা জেলের ফেসপ্যাক
  • বেসন, হলুদ এবং দইয়ের ফেসপ্যাক

আপনিও এরকম সুন্দর ত্বক পান

বেসন ও দুধের ফেসপ্যাক

সাধারণ ও শুষ্ক ত্বকের জন্য় এই ফেসপ্যাক(gram flour face packs) খুবই উপযোগী। দুধ প্রাকৃতিক ময়শ্চারাইজার। এটি আপনার ত্বককে আর্দ্র রাখে।

আপনি দুই টেবিল চামচ বেসন নিন। তার সঙ্গে এক চা চামচ দুধ ও আধ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এই সব উপকরণ মিশিয়ে ভাল করে একটি ঘন মিশ্রণ বানিয়ে নিন। ওই ফেস প্যাক সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন স্নানের আগে অবশ্য়ই বেসনের ফেসপ্যাক লাগাতে পারেন।

বেসন ও কমলা লেবুর ফেসপ্যাক

বেসন ও কমলা লেবুর ফেসপ্যাক

সব ধরনের ত্বকেই আপনি এই ফেসপ্যাক (besan face packs) লাগাতে পারেন। তবু আপনার ত্বক যদি স্পর্শকাতর হয়, তবে এই ফেসপ্যাক এড়িয়ে চলুন। কিংবা ব্যবহারের আগে অবশ্য়ই চিকিৎসকের পরামর্শ নিন। কমলা লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনার ত্বককে ভাল রাখে।

তিন টেবিল চামচ বেসন নেবেন। তার সঙ্গে পরিমাণ মতো কমলা লেবুর রস নিন। দুই মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এই ফেসপ্যাক (besan face packs)আপনার মুখে লাগিয়ে নিন। শরীরের অন্যান্য অংশেও লাগাতে পারেন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। তবে সপ্তাহে একবার এই ফেসপ্যাক ব্যবহার করুন। আপনার ত্বক উজ্জ্বল হবে।

বেসন ও গোলাপ জলের ফেসপ্যাক

বেসন ও গোলাপ জলের ফেসপ্যাক

সাধারণ ত্বকেও আপনি এই ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আবার তৈলাক্ত ত্বকেও এই ফেসপ্যাক (gram flour face packs) অবশ্য়ই ব্যবহার করতে পারেন।

দুই টেবিল চামচ বেসন নিন। তার সঙ্গে নিন তিন টেবিল চামচ গোলাপ জল। দুই মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। সেই ফেসপ্যাক সারা মুখে লাগিয়ে নিন। ঘাড়ে ও গলাতেও লাগাতে পারেন। ১৫ মিনিট রেখে দিন এই ফেসপ্যাক। তারপর শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার পর অবশ্য়ই ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। সপ্তাহে অন্তত দুবার ব্যবহার করুন।

বেসন এবং অ্যালোভেরা জেলের ফেসপ্যাক

শুষ্ক ত্বক এবং স্পর্শকাতর ত্বকের জন্য এই ফেসপ্যাক খুবই উপকারী। আপনিও ব্যবহার করতে পারেন।

দুই টেবিল চামচ বেসন নিন। তার সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। ফেস প্যাক তৈরির পর সেটি সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শীতকালে এই প্যাক আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন। গরমকালে আপনি অন্তত তিনদিন এই ফেসপ্যাক ব্যবহার করুন।

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই ভাল

বেসন, হলুদ এবং দইয়ের ফেসপ্যাক

ত্বকের ট্যান তোলার জন্য এই ফেসপ্যাক খুবই উপকারী। প্রায় সব ধরনের ত্বকেই এই ফেসপ্যাক লাগানো যায়।

এক চা চামচ হলুদ গুঁড়ো নিন। তার সঙ্গে তিন টেবিল চামচ টক দই এবং তিন টেবিল চামচ বেসন মিশিয়ে নিন। প্রতিটি উপকরণ ভাল করে মিশিয়ে নেবেন। আপনার মুখে ও গলায় যেখানে ট্যান পড়েছে, সেখানে ভাল ভাবে এই ফেসপ্যাক লাগিয়ে নেবেন। স্নানের আগে এই ফেসপ্যাক লাগাতে পারেন। সপ্তাহে একবার এই ফেসপ্যাক লাগান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!