home / ওয়েলনেস
মর্নিং সিকনেস দূর করতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে

মর্নিং সিকনেস দূর করতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে

গর্ভবতী মায়েদের শরীরে নানা হরমোনাল পরিবর্তন হওয়ার কারণে এমনিতেই প্রেগন্যান্সির সময় নানা ধরনের শারীরিক সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। সেই সঙ্গে লেজুড় হয় মর্নিং সিকনেসের মতো সমস্যাও। এক্ষেত্রে ঘুম থেকে ওঠা মাত্র বারে বারে বমি হওয়া, মাথা ঘোরা এবং দুর্বল লাগার মতো সমস্যাগুলি দেখা দেয়। (home remedies and treatments for morning sickness during pregnancy)

আয়ুর্বেদ শাস্ত্র মতে গর্ভবতী মহিলাদের শরীরে পিত্ত দোষ দেখা দেওয়া মাত্র এমন ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। তাই তো কোনও ভাবে যদি পিত্ত দোষ দূর করা যায়, তাহলেই মর্নিং সিকনেসের মতো সমস্যাকে বাগে আনতে একেবারেই সময় লাগবে না।

মর্নিং সিকনেস দূর করার কয়েকটি ঘরোয়া উপায়

মর্নিং সিকনেস দূর করতে সাইট্রাস জাতীয় গন্ধ ভাল কাজ দেয়

১| নিয়মিত Camomile চা খেলেও উপকার মিলবে। ইচ্ছা হলে এর সঙ্গে এক কাপ করে পুদিনা পাতা দিয়ে তৈরি চাও খেতে পারেন। কারণ, ক্যামোমিল এবং পুদিনা পাতায় এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা মর্নিং সিকনেসের মোক্ষম দাওয়াই। (home remedies and treatments for morning sickness during pregnancy)

২| মর্নিং সিকনেস দূর করতে মৌরির উপরও ভরসা রাখতে পারেন। এবার থেকে যখনই মনে হবে গা গোলাচ্ছে বা বমি পাচ্ছে, তখনই অল্প করে মৌরি মুখে ফেলে দেবেন। দেখবেন, সঙ্গে সঙ্গে উপকার পাবেন।

৩| প্রতি ঘন্টায় এক গ্লাস করে জল খাওয়ার অভ্যাস করতে হবে। কারণ, শরীরে জলের ঘাটতি দূর হলেও এমন সমস্যার প্রকোপ কমতে সময় লাগে না।

৪| মিনিটে মিনিটে পাতি লেবুর গন্ধ নিলেও কিন্তু উপকার পাবেন। এক্ষেত্রে বারে বারে বমি হওয়ার আশঙ্কা তো কমবেই, সঙ্গে মাথা ঘোরার মতো সমস্যাও দূরে পালাবে। (home remedies and treatments for morning sickness during pregnancy)

৫| দিনে তিনটে মিলের পরিবর্তে অল্প অল্প করে ছ’বার খেতে হবে। তাতে খাবার যেমন ঠিক মতো হজম হওয়ার সুযোগ পাবে, তেমনই মর্নিং সিকনেসের প্রকোপও কমবে।

৬| ভাজাভুজি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। জাঙ্কফুড খাওয়াও চলবে না।

কখন চিকিৎসকের সাহায্য নেবেন

প্রেগন্যান্সির সময় মাঝে মধ্যে বমি হওয়া বা মাথা ঘোরার মতো সমস্যা হওয়াটা স্বাভাবিক ঘটনা। তাতে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু অনবরত বমি হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না। কারণ, এই সময় অনেক মহিলাই hyperemesis gravidarum নামক এক ধরনের রোগে আক্রান্ত হন, যাতে বমি থামতেই চায় না। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ মতো ওষুধ খাওয়া ছাড়া আর কোনও গতি থাকে না। তবে এছাড়াও আরও কতগুলি পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। যেমন ধরুন…

এই মুহূর্তে বাইরে যাওয়া সম্ভব না হলে অনলাইন কনসাল্টেশন করুন

১| বারে বারে গাঢ় হলুদ রঙের প্রস্রাব হচ্ছে, সঙ্গে মারাত্মক মাথা ঘুরছে। এমন ধরনের লক্ষণ দেখা দিলে ডাক্তারের সঙ্গে কথা বলতে দেরি করবেন না।

২| বারে বারে বমি হচ্ছে, আর বমির সঙ্গে মাঝে মধ্যে রক্তেও পড়ছে। এই ধরনের লক্ষণ দেখা দিলেও কিন্তু চিন্তার বিষয়।

৩| যোনিদেশে মারাত্মক ব্যথা হলেও চিকিৎসকের দারস্ত হতে হবে। (home remedies and treatments for morning sickness during pregnancy)

৪| দ্রুত ওজন কমছে? তাহলে চটজলদি হাসপাতালে ভর্তি হয়ে প্রয়োজনীয় সব পরীক্ষা করে দেখে নিতে হবে মা এবং বাচ্চার শরীরিক কোনও সমস্যা হয়েছে কিনা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text