রূপচর্চা ও বিউটি টিপস

টিপ পরতে ভালবাসেন, কিন্তু পরলেই অ্যালার্জি হয়? জেনে নিন ঘরোয়া সমাধান

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 10, 2020
টিপ থেকে অ্যালার্জি হয়? জেনে নিন ঘরোয়া সমাধান in bengali

মহিলাদের ষোলোটি শৃঙ্গারের মধ্যে টিপ অন্যতম। একটা ছোট্ট টিপ বদলে দিতে পারে আপনার পুরো সাজ। মা-কাকিমাদের দেখেছি, স্নান করে উঠে একটা গোল সিঁদুরের টিপ পরতেন। এখন অবশ্য অনেকেই আর সিঁদুরের টিপ (home remedies for bindi allergy) পড়েন না, কারণ ওটি ধেবড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ফলস টিপের কদর বেড়েছে অনেক।

টিপ যে শুধু গোল হয় তা তো নয়, অনেক সিরিয়ালের প্রধান ভ্যাম্পের লুকও কিন্তু অনেক সময়েই টিপের উপরে নির্ভর করে। আপনি যদি নব্বইয়ের দশকের সিরিয়ালগুলি দেখেন, সেখানে দেখবেন টেলিভিশনের অন্যতম খলনায়িকাদের টিপের ডিজাইনই অন্যরকম। ওতাই যেন তাঁর চরিত্রের বিশেষত্ব। কিন্তু সারাদিন টিপ পরে পরে অনেকেরই অ্যালার্জি (home remedies for bindi allergy) হয়। কপালে চুলকোয় বা র‍্যাশ বের হয়।

টেলিভিশনের অন্যতম খলনায়িকা ‘কমলিকা’-র সিগনেচার টিপ (ছবি – ইনস্টাগ্রাম)

টিপের পিছনে যে আঠা লাগানো থাকে, তা থেকে অনেক সময়েই অ্যালার্জি হয়। কিন্তু এই সমস্যা থেকে মুক্তি পাবেন কিভাবে? অনেকেই বলবেন যে টিপ পরা ছেড়ে দিন, তাহলেই আর অ্যালার্জিও হবে না। সে তো না হয় হল, কিন্তু কিছূ কিছু পোশাকের সঙ্গে টিপ না পরলে ভাল লাগে না। তাহলে কী করবেন, যাতে টিপও পরা হয় আবার অ্যালার্জিও না হয়।

টিপের অ্যালার্জি থেকে মুক্তির উপায়

অনেকেই টিপ পরতে ভালবাসলেও অ্যালার্জি হয় (ছবি – ইনস্টাগ্রাম)

১। প্রথমত আপনি যে টিপ পরছেন, তা যেন ভাল কোয়ালিটির হয়। তাতে যদি আপনার একটু বেশি টাকা খরচও হয়, তাও সই।

২। অনেক সময়েই টিপের পিছনে এত বেশি আঠা লাগানো থাকে যে টিপ খোলার পরেও সেই আঠা কপাল থেকে কিছুতেই উঠতে চায় না। ফলে শুরু হয় চুলকানি আর অ্যালার্জি (home remedies for bindi allergy)। একটি পরিষ্কার সুতির কাপড় নারকেল তেলে ভিজিয়ে নিন। এবার নারকেল তেলে ভেজানো কাপড়টি দিয়ে কপালের যেখানে টিপের আঠা লেগে আছে, সেই জায়গাটি আলতো হাতে ঘষুন। টিপের আঠাও উঠে যাবে আর আপনার অ্যালার্জিও হবে না।

৩। অনেকেই টিপ খোলার পর যেখানে সেখানে সেটি লাগিয়ে রেখে দেন, আবার পরে তা ব্যবহার করেন। কপাল থেকে টিপ খোলার পর বাথরুম বা ড্রেসিং টেবিলের আয়নায় তা না চিপকে টিপের পাতাতেই লাগিয়ে রাখুন। পরে আবার যখন টিপ পরবেন, নিয়ে নেবেন।

৪। আপনি যদি রঙিন কুমকুম অথবা সিঁদুরের টিপ পরেন, সেক্ষেত্রে সামান্য ময়েশ্চারাইজার মিশিয়ে নিন এবং পরুন। এতে টিপ কপালে বেশিক্ষন থাকবেও আবার অ্যালার্জিও (home remedies for bindi allergy) হবে না।

৫। দুই মগ জলে এক চা চামচ করে নিম পাতা গুঁড়ো ও হলুদ গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। জল ফুটে যখন অর্ধেক হয়ে যাবে তখন ছেঁকে একটি পরিষ্কার পাত্রে রেখে দিন। ঠান্ডা হলে কাচের শিশিতে ভরে ফ্রিজে রেখে দিন। দিনে দুই-তিন বার এই জলটি দিয়ে মুখ ধুতে পারেন। টিপের আঠা থেকে হওয়া অ্যালার্জি দূর হবে।

৬। লাল চন্দন বেটে যেখানে অ্যালার্জি হয়েছে, সেখানে লাগান। কিছুদিন এভাবে লাগান, দেখবেন ধীরে ধীরে অ্যালার্জি (home remedies for bindi allergy) কমে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!