home / রূপচর্চা ও বিউটি টিপস
শীতেও ঠোঁট থাকবে মাখনের মত মসৃণ, মেনে চলুন এই টিপসগুলো

শীতেও ঠোঁট থাকবে মাখনের মত মসৃণ, মেনে চলুন এই টিপসগুলো

আপনার ত্বক কি সেনসিটিভ? অথবা শুষ্ক। হয়তো তৈলাক্ত আপনার ত্বক। যে ধরনই হোক না কেন, ঠোঁট ফাটার সমস্যায় ভুগতে হয় প্রায় প্রত্যেককে। কীভাবে ঘরোয়া উপায়ে ফাটা ঠোঁট (home remedies for chapped lips in winters) সারিয়ে তুলতে পারেন, এই প্রতিবেদনে তা নিয়েই আলোচনা করার চেষ্টা করব আমরা।

শশা

ছবি – পেক্সেলস ডট কম

শশা রূপচর্চার ক্ষেত্রে আপনার প্রিয় বন্ধু হতে পারে। শুষ্ক এবং ফাটা ঠোঁটের সমস্যায় এর থেকে ভাল প্রাকৃতিক ওষুধ আর হয় না। ত্বককে নরম এবং কোমল করে তুলতেও এর জুরি মেলা ভার।

উপকরণ: টুকরো করে কেটে নেওয়া ফ্রেশ শশা।

প্রণালী: দুই থেকে তিন মিনিট ধরে শশার টুকরো ঠোঁটের উপর ঘষতে থাকুন। কিছুক্ষণ পরে আগে থেকে তৈরি করে রাখা শশার রস ঠোঁটে লাগিয়ে রেখে দিন অন্তত ১০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। শশার রস না লাগিয়ে শশা চটকে নিয়ে প্যাক তৈরি করেও লাগাতে পারেন। প্রতিদিন অন্তত একবার করে এই টোটকা ব্যবহার করলেই দূর হবে ফাটা ঠোঁটের (home remedies for chapped lips in winters) সমস্যা।

চিনি

ছবি – পেক্সেলস ডট কম

ফাটা ঠোঁটের সমস্যা দূর করতে চিনির দানা খুব উপকারী। চিনির দানা দিয়ে স্ক্রাব করতে পারেন ঠোঁট। এতে উপরের মরা কোষ উঠে আসবে সহজে। ঠোঁট হবে নরম, কোমল ও তুলতুলে।

উপকরণ: এক চা চামচ ব্রাউন সুগার, না পাওয়া গেলে সাদা চিনিও চলবে। কয়েক ফোঁটা অলিভ অয়েল। হাফ চামচ মধু।

প্রণালী:  চিনি, মধু এবং তেল একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে স্ক্রাব করুন। সার্কুলার মোশনে মাসাজ করে নিন। হালকা গরম জলে ঠোঁট ধুয়ে নিন। একদিন অন্তর একদিন এই পদ্ধতি ট্রাই করতে পারেন। ঠোঁটের সমস্যা কিছুটা মিটলে সপ্তাহে একবার করে এই পদ্ধতি ব্যবহার করলেই স্মুথ থাকবে আপনার ঠোঁট।

পেট্রোলিয়াম জেলি

ছবি – পেক্সেলস ডট কম

পেট্রোলিয়াম জেলি অর্থাৎ ভেসলিন ফাটা ঠোঁটকে (home remedies for chapped lips in winters) ভিতর থেকে সারিয়ে তোলে। ডিহাইড্রেট হয়ে যাওয়া ত্বকের ওষুধ বলতে পারে। নরম ও কোমল ঠোঁট পেতে ঘরোয়া টোটকা হিসেবে এটি অনায়াসে ব্যবহার করতে পারেন।

উপকরণ: পেট্রোলিয়াম জেলি

প্রণালী: আঙুলের ডগায় অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে ফাটা ঠোঁটে হালকা হাতে মাসাজ করুন। দিনের মধ্যে যতবার খুশি এই পদ্ধতি অ্যাপ্লাই করতে পারেন। মাত্র কয়েকদিনের মধ্যেই ফল পাবেন হাতেনাতে। 

নারকেল তেল, অলিভ অয়েল ও আমন্ড অয়েল

ছবি – পেক্সেলস ডট কম

নারকেল তেল, অলিভ অয়েল, ক্যারিয়ার অয়েল প্রাকৃতিক ভাবে ময়শ্চারাইজারের কাজ করে। এগুলির মধ্যে স্বাস্থ্যকর ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা ত্বককে আর্দ্র করে। ঠোঁটকে নরম ও কোমন করতে সাহায়্য করে। এর মধ্যে টিট্রি অয়েল বা গ্রাপিসড অয়েল যোগ করে নেওয়া যায়। যা ফাটা ঠোঁটের উপকার করবে। ফাটা ঠোঁট থেকে অনেক সময় সংক্রমণের ভয় থাকে। এ সব প্রাকৃতিক তেল সেই সব সংক্রমণকেও রোধ করতে পারে।

উপকরণ: খাঁটি নারকেল তেল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল, আলামন্ড অয়েল অথবা জোজোবা অয়েল। চাইলে ব্যবহার করতে পারে টিট্রি অয়েল, গ্রাপিসড অয়েল অথবা নিমের তেল।

প্রণালী: অন্তত তিন রকমের তেল কিনে রাখুন। একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। ফাটা (home remedies for chapped lips in winters) দূর হবে। দিনে অন্তত তিন বার করে ঠোঁটে লাগাতে পারেন এই তেলের মিশ্রণ। রাতে ঠোঁটে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ভাল করে ধুয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text