Advertisement

ওয়েলনেস

মোশন সিকনেস? ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 12, 2021
মোশন সিকনেস? ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

Advertisement

পাহাড়ের গা বেয়ে-বেয়ে উঠছে গাড়ি। চারদিকে নয়নাভিরাম দৃশ্য। মধ্যে মধ্যে হুড়মুড় করে গাড়ির জানলা দিয়ে ঢুকে পড়ছে মেঘ। কি রোম্যান্টিক, তাই না? আপনি এসব ভাবছেনই না! গাড়ি যত বার হাঁসুলি বাঁকে ঘুরছে আপনার গা গুলিয়ে উঠছে, মাথা একবার এদিকে টলে যাচ্ছে একবার ওদিকে। প্রতিবারই পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে ভাবেন এমনটা বোধ হয় আর হবে না। তবু প্রতিবারই এক সমস্যা। আর শুধু পাহাড় কেন? প্লেনে উঠলে বা নৌকোর দুলুনিতেও একই অবস্থা। না, আপনার কোনও কঠিন অসুখ করেনি। সহজ ভাষায় একে ট্র্যাভেল সিকনেস বা মোশন সিকনেস বলে। সাধারণ কয়েকটি ঘরোয়া উপায় অবলম্বন করলেই এই সমস্যার সমাধান হয়ে যায়। (home remedies for motion sickness)

কারণ

যখন আপনি এমন কিছুতে চড়েন, যার একটা গতি বা মোশন আছে এবং যে যান মাধ্যাকর্ষণের বিপরীতে যাচ্ছে সেক্ষেত্রে গা বমি ও মাথা ঘোরা হতে পারে। নৌকার ক্ষেত্রে বিষয়টি অন্য। নৌকা ক্রমাগত ঢেউয়ের আঘাতে দুলতে থাকে। তাই এরকম হয়। 

মোশন সিকনেস কমানোর চটজলদি উপায়

সঙ্গে লেবু রাখুন, গা বমি ভাব অনেকটা কমবে

১। একটা গোটা লেবু, মূলত গন্ধ লেবু সঙ্গে নিয়ে নেবেন। অর্ধেক লেবু কেটে নিয়ে সেটাও সঙ্গে নিতে পারেন। মাঝে মাঝে লেবু শুঁকলে মাথা ঘোরা ও বমি ভাব কেটে যাবে। লেবুর রস চিপে খেতেও পারেন। লেবুর মধ্যে অ্যাসিড আছে যা শরীরের মধ্যে অ্যাসিডে সমতা নিয়ে আসে এবং গা বমি কমিয়ে দেয়। (home remedies for motion sickness)

২। আদা কুচি-কুচি করে কেটে কৌটোয় রেখে দিন। যখন দীর্ঘ দুরত্বে ট্র্যাভেল করবেন, মুখে এক টুকরো আদা ফেলে দেবেন। আদার গন্ধও শুঁকতে পারেন। অনেকে আদার মধ্যে নুন ও মশলা দিয়ে শুকিয়ে নেন। তবে আমরা পরামর্শ দেব শুধু আদা রাখার। বলা হয়, আদার উগ্র গন্ধ এবং এর মধ্যে উপস্থিত জিঞ্জারল বমি ভাব কমায়। 

৩। যতক্ষণ ট্র্যাভেল করবেন, যতটা পারেন নিজেকে ভিতর থেকে আর্দ্র রাখুন। মাঝে-মাঝে জল খান। জুস বা অন্য যে কোনও তরল পান করুন (অ্যালকোহল ছাড়া)। তবে জল পান করাই শ্রেয়। মনে রাখবেন, শরীর যদি ভিতর থেকে ড্রাই হয়ে যায় তা হলে গা বমি ভাব ও মাথা ঘোরা বেড়ে যেতে পারে। (home remedies for motion sickness)

৪। বাড়ি থেকে বেরনোর আগে রুমালে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল, বিশেষ করে পিপারমেন্ট অয়েল কয়েক ফোঁটা ঢেলে দিন। যখনই গা বমি-বমি করবে বা মাথা ঘুরবে, রুমাল মুখের সামনে ধরুন। সঙ্গে এই তেলের শিশি নিয়ে নেবেন। গন্ধ উবে গেলে আবার ঢেলে নেবেন। পিপারমিন্ট অয়েলে আছে মেন্থল যা নিঃশ্বাসের সঙ্গে শরীরে ঢুকে খাবার হজম করে দেয়। তাই গা বমি ভাব অনেকটাই কমে যায়। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!