home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘরোয়া উপায়ে দূর করুন চোখের তলার ফোলাভাব

ঘরোয়া উপায়ে দূর করুন চোখের তলার ফোলাভাব

শুধু ঘুমের অভাবেই নয়, চোখে ফোলা ভাব (home remedies for puffy eyes) হওয়ার আরও অনেক কারণ রয়েছে। এই যেমন- অতিরিক্ত মানসিক চাপ, অতিরিক্ত কান্না, ধূমপান, মদ্যপান, হরমোনাল ইম্ব্যালান্স, অতিরিক্ত নুন খাওয়া এই সব কারণেও চোখের তলা ফোলা লাগে। তবে কোনও রকম আই-ক্রিম, ক্রিম, লোশন বা বিউটি ট্রিটমেন্টও কাজে দেয় না। ফলে চোখের তলার ওই ফোলাভাব আপনাকে দুঃস্বপ্নের মতো তাড়া করে বেড়ায়। তবে আপনার রান্নাঘরেই কিন্তু ওই ফোলাভাব কমানোর উপায় রয়েছে। অথচ আপনি সেটা জানতেনই না। আসুন আর দেরি না করে চটপট দেখে নিই কী ভাবে চোখের নীচের ফোলাভাব দূর করবেন।

ফ্রিজে রাখা চামচ

সব থেকে সহজে ও কম সময়ে আপনার চোখের ফোলাভাব কমিয়ে দেবে ঠান্ডা চামচ। হ্যাঁ হ্যাঁ, ঠিকই বলেছি! এক কাজ করুন, ৫-৬ টা চামচ ফ্রিজে রেখে দিন। ১৫মিনিট মতো রেখে ঠান্ডা করার পরে চামচের গোল অংশ আপনার চোখের উপর চেপে ধরুন। চামচটি গরম হলে বদল করে আর একটা চামচ চোখের উপর ধরে রাখুন। এটি চোখের আশপাশের স্কিনকে টাইট করে ও রক্ত চলাচল ভাল করে।

শসার চাকতি

শসা স্লাইস করে নিন। সেগুলি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিতে হবে। এ বার ঠান্ডা শসা চোখের উপর দিয়ে ১৫ মিনিট রেখে রিল্যাক্স করুন। তার পর ঠান্ডা জলে চোখ ধুয়ে ফেলুন। দেখবেন, চোখের তলায় ফোলাভাবটা কেটে গিয়েছে। (home remedies for puffy eyes)

ফ্রিজে রাখা টি ব্যাগ

কালো ও গ্রিন টি ব্যাগ চোখের তলার ফোলা ভাব দূর করতে সাহায্য করে। কয়েকটা টি-ব্যাগ নিয়ে ফ্রিজে রাখুন। খুব ঠান্ডা হলে ১০-১৫ মিনিট চোখের উপর দিয়ে রাখুন। এর ১৫ মিনিট পরে জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন। চোখের তলার ফোলা ভাব দূর করার সঙ্গে চোখের তলার কালিও দূর করে এই টোটকা।

আলুর রস

চোখের তলার কালি কমাতে আলুর রস অত্যন্ত উপকারী। কিন্তু চোখের তলায় ফোলাভাব কমানোর জন্যও আলুর রস একই ভাবে গুরুত্বপূর্ণ। একটি মাঝারি আলু নিয়ে রস করে নিন। এ বার সেই আলুর রস ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এর পরে তুলোর বল নিয়ে ওই ঠান্ডা করা আলুর রসে ভিজিয়ে চোখের উপর রাখুন। শুকিয়ে যাওয়ার পরে ঠান্ডা জলে চোখ ধুয়ে ফেলুন। রোজ ব্যবহার করলে ভাল ফল পাবেন।

অ্যালো ভেরা জেল

সকালে উঠে চোখ ফোলা লাগছে? তা হলে অ্যালো ভেরা জেলও ব্যবহার করতে পারেন। ফ্রিজে রাখা অ্যালোভেরা জেল চোখের তলায় হালকা করে মাসাজ করে রাখুন। কিছু ক্ষণ ওই ভাবে থাকার পরে দেখবেন, চোখের তলার ফোলাভাব উধাও। (home remedies for puffy eyes)

এগ হোয়াইট

ডিমের সাদা অংশ বা এগ হোয়াইট নিয়ে সেটিকে ভাল করে ফেটিয়ে নিন। এমন ভাবে ফেটাবেন যে, যেন ফেনা উঠতে শুরু করে। এর পর একটি তুলোর বল বা ব্রাশের সাহায্যে চোখের তলায় লাগিয়ে নিন। এ বার চোখ বুজে কিছুক্ষণ রিল্যাক্স করুন। ২০ মিনিট মতো এ ভাবে থাকার পরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। চোখের তলার ফোলা ভাব তো দূর হবেই, চোখের ক্লান্তি দূর করতেও সাহায্য করবে ডিমের সাদা অংশ।

পর্যাপ্ত পরিমানে জল পান

এমনিতে শরীর সুস্থ রাখতে সারা দিনে প্রচুর জল খাওয়ার কথা বলেন ডাক্তার ও ফিটনেস বিশেষজ্ঞরা। সারা দিনে পর্যাপ্ত জল খেলে চোখের তলার ফোলাভাবও কাটবে। পাশাপাশি, সারা দিনে বেশ কয়েক বার চোখে জলের ঝাপটা দিন। তা হলে দেখবেন, চোখের তলার ফোলাভাব কমে গিয়েছে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text