home / রূপচর্চা ও বিউটি টিপস
আনইভেন স্কিন টোনের সমস্যা? এই কয়কেটি ঘরোয়া উপায় কাজে লাগান

আনইভেন স্কিন টোনের সমস্যা? এই কয়কেটি ঘরোয়া উপায় কাজে লাগান

আমাদের মধ্য়ে অনেকেরই আনইভেন স্কিন টোনের সমস্যা রয়েছে। সেটা থাকাও খুব অস্বাভাবিক নয়। নানা রকম কারণে আনইভেন স্কিন টোন হতে পারে। আনইভেন স্কিন টোন বা মুখের ত্বকে বিভিন্ন অংশে বিভিন্ন রং। সেই জন্য মেকআপের সাহায্য় নিতে হয়। কনসিলারের সাহায্য়ে আনইভেন স্কিন টোন ঢেকে ফেলতে হয়। কিন্তু সব সময়ও কনসিলার ব্যবহার সম্ভব হয় না। তাই আনইভেন স্কিন টোনের ঘরোয়া সমাধান জানাব আপনাকে। তার আগে (uneven skin tone) আনইভেন স্কিন টোনের কারণ কী কী জেনে নেওয়া যাক

আনইভেন স্কিন টোনের (uneven skin tone) কারণ কী কী হতে পারে?

  • ভুল মেকআপ প্রোডাক্ট ব্যবহারের ফলে মুখের কোনও অংশের রং হয়তো অন্যরকম হয়ে যায়।
  • রোদে কারণে ত্বকে ট্যান পড়ে গিয়ে ত্বকের রং পাল্টে যেতে পারে (uneven skin tone) ।
  • বিভিন্ন স্কিন ব়্যাশের কারণেও এই সমস্যা (uneven skin tone) হতে পারে।
  • হরমোনাল পরিবর্তনের কারণেও এই ধরনের সমস্যা হতে পারে।

যদি হরমোনাল পরিবর্তনই আপনার আনইভেন স্কিন টোনের (uneven skin tone) কারণ হয় তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের হয় পরামর্শ নিন। কিন্তু যদি অন্যান্য কারণগুলি আপনার আনইভেন স্কিন টোনের কারণ হয় তবে কয়েকটি ঘরোয়া উপায় আপনার জন্য রয়েছে। যার সাহায্যে আপনার মুখের ত্বকের প্রতি অংশেরই আসল রং ফিরে আসবে। আপনার ত্বকের ক্ষতিও হবে না, বরং আখেরে লাভই হবে।

ত্বকের যত্ন নিন

আনইভেন স্কিনটোন দূর করার ঘরোয়া উপায়

কাঁচা পেপে ও দুধ – কাঁচা পেপেতে আছে প্যাপিন এবং আলফা হাইড্রক্সি অ্যাসিড। এই দু’টি উপাদানই ত্বকের রং সমান করতে এবং ব্রণ-অ্যাকনের দাগ দূর করতে সাহায্য করে। আর কাঁচা দুধের উপকারিতা সম্বন্ধে নতুন করে বলার মতো কিছুই নেই। এক কাপ পেঁপের টুকরো নিন। তা ভাল করে চটকে নিন। এবার তার সঙ্গে দুই টেবিলচামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে তা মুখে সমানভাবে লাগিয়ে রাখুন। আধঘণ্টা পরে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নেবেন (uneven skin tone)। সপ্তাহে অন্তত একবার লাগাতেই পারেন এই প্যাক।

লাল চন্দনবাটা, হলুদবাটা ও কাঁচা দুধ – এই টোটকায় সাদা চন্দনের বদলে কাজে লাগাতে হবে লাল চন্দনবাটা। রক্তচন্দনের রয়েছে অ্যান্টি এজিং উপাদান। তাই যদি আনইভেন স্কিন টোন বয়স বাড়ার কারণে হয়ে থাকে(get rid of uneven skin tone), তা হলে এই চন্দনবাটা তা কমাতে সাহায্য করবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text