ওয়েলনেস

পুজোর চারদিন ঠাকুর দেখে গোড়ালিতে ব্যথা? কষ্ট কমাতে রইল ঘরোয়া টোটকার হদিশ

popadminpopadmin  |  Oct 9, 2019
পুজোর চারদিন ঠাকুর দেখে গোড়ালিতে ব্যথা? কষ্ট কমাতে রইল ঘরোয়া টোটকার হদিশ

পুজোর চারদিন সকাল-বিকেল চরকির মতো ঘুরেছেন যখন, তখন গোড়ালির অবস্থা যে বেহাল, তা আর বলে দিতে হবে না! কিন্তু প্রশ্ন হল, এই অবস্থায় খুঁড়িয়ে-খুঁড়িয়ে হাঁটছেন না তো? ভুলেও এই ভুল কাজটা করতে যাবেন না যেন! তাতে ব্যথা তো বাড়বেই, সঙ্গে সমস্যা আরও জটিল দিকে মোড় নিতে পারে। বিশেষ করে লিগামেন্টে চাপ পড়ার কারণে আরও বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই পুজোর শেষে শয্যাশায়ী হয়ে থাকার ইচ্ছে না থাকলে আজ থেকেই কিছু ঘরোয়া চিকিৎসা শুরু করে দিন। দেখবেন, কষ্ট কমতে সময় লাগবে না।

১. বিশ্রাম, সঙ্গে বরফের সেঁক

চটজলদি ব্যথা কমাতে হলে একটু বিশ্রাম না নিলে যে চলবে না। যত বিশ্রাম নেবেন, তত প্রদাহের মাত্রা কমবে, সঙ্গে ligament-এ কোনও চোট থাকলে তা-ও সারতে শুরু করবে। ফলে গোড়ালির ফোলা ভাব তো কমবেই, পাশাপাশি ব্যথাও কমবে। বিশ্রাম নেওয়ার পাশাপাশি শুরু করুন বরফ মাসাজ। পাতলা সুতির কাপড়ে কয়েকটা আইস কিউব নিয়ে গোড়ালিতে বেঁধে মিনিটদশেক রেখে দিনে। তারপর গোড়ালিতে (ankle) ক্রেপ ব্য়ান্ডেজ বেঁধে বালিশের উপর পা রেখে ঘণ্টাতিনেক বিশ্রাম নিন। নিয়মিত এইভাবে গোড়ালির চিকিৎসা চালালে উপকার পাবেই পাবেন।

২. হলুদ গুঁড়ো

এক্কেবারে ঠিক শুনেছেন! গোড়ালির যন্ত্রণা কমাতে হলুদের কোনও বিকল্প হয় না বললেই চলে। এতে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা প্রদাহের মাত্রা কমায়, সঙ্গে গোড়ালির ফোলা ভাব এবং ব্যথা কমাতেও বিশেষ ভূমিকা নেয়। তিন চামচ হলুদ গুঁড়োর সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে তৈরি পেস্ট গোড়ালিতে লাগিয়ে ব্যান্ডেজ বেঁধে নিন। সকালে ঘুম থেকে উঠে জায়গাটা পরিষ্কার করে নিতে ভুলবেন না। এর সঙ্গে এক কাপ গরম দুধে চামচদুয়েক হলুদ গুঁড়ো মিশিয়ে খান, তা হলে আরও বেশি উপকার পাবেন।

৩. রসুনের রস

রসুনে উপস্থিত বেশ কিছু অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান যে-কোনও ধরনের ব্যথা এবং ফোলা ভাব কমাতে বিশেষ ভূমিকা নেয়। তাই প্যান্ডেল হপিংয়ের চোটে হওয়া গোড়ালির ব্যথা কমাতে রসুনকে কাজে লাগাতে ভুলবেন না যেন! দুই চামচ রসুনের রসের সঙ্গে সমপরিমাণ নারকেল তেল মিশিয়ে সেই মিশ্রণ গোড়ালিতে লাগিয়ে মিনিটদশেক ভাল করে মালিশ করুন। তারপর হালকা গরম জল দিয়ে জায়গাটা ধুয়ে ফেলুন। দিনে দু’বার করে টানা সপ্তাহদুয়েক এই ঘরোয়া টোটকা কাজে লাগালে গোড়ালির ব্যথা কমতে সময় লাগবে না। আবার চামচ দুয়েক রসুনের রসের সঙ্গে সম পরিমাণ বাদাম তেল মিশিয়ে মালিশ করলেও সমান উপকার মিলবে।

আরও পড়ুন: ব্যথা কমাতে ওষুধ খান কেন, যখন রান্না ঘরেই রয়েছে নানা প্রাকৃতিক পেনকিলার!

৪. অলিভ অয়েল

চামচ তিনেক অলিভ অয়েলের সঙ্গে একটা কাঁচা ডিমের কুসুম মিশিয়ে সেই মিশ্রণ গোড়ালিতে লাগিয়ে ব্যান্ডেজ বেঁধে দিনদুয়েক রেখে দিন। দেখবেন, উপকার পাবেই পাবেন। তবে যতক্ষণ না গোড়ালির ব্যথা কমছে, ততদিন কিন্তু এই চিকিৎসা চালিয়ে যেতে হবে। আর যদি ডিমের কুসুমের গন্ধে গা গোলায় তা হলে দিনে দু’বার গোড়ালিতে অলিভ অয়েল লাগিয়ে মিনিটদশেক মালিশ করুন। তাতে সপ্তাহখানেকের মধ্যে কষ্ট কমে যাবে।

৫. সৈন্ধব লবণ

কোনও ভাবে গোড়ালিতে যদি প্রদাহের মাত্রা কমিয়ে ফেলা যায়, তা হলেই ব্যথার খপ্পর থেকে নিস্তার মিলবে। আর ঠিক এই কারণেই তো সৈন্ধব লবণের উপর ভরসা না রাখলে ভুল করবেন। আধ বালতি ঈষৎ ঊষ্ণ জলে হাফ কাপ সৈন্ধব লবণ মিশিয়ে সেই জলে মিনিটপনেরো পা চুবিয়ে রাখতে হবে। দিনে দু’বার এই ভাবে গোড়ালির যত্ন নিলেই উপকার মিলবে। আবার সুতির কাপড়ে পরিমাণ মতো সৈন্ধব লবণ নিয়ে একটা পুঁটলি বানিয়ে তা গরম করে গোড়ালিতে বারে-বারে সেঁক দিন। দেখবেন, আরাম পাবেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…