home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
নাছোড় খুশকি দূর করতে ট্রাই করুন এই চারটি টোটকা

নাছোড় খুশকি দূর করতে ট্রাই করুন এই চারটি টোটকা

পারদ একটু নীচের দিকে নামলেই ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে। একই হাল হয় স্ক্যাল্পেরও। ফলে খুশকির প্রকোপ বাড়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে গাঁটের কড়ি খরচ করে নানা দেশি-বিদেশি প্রসাধনী ব্যবহার করতেই পারেন। কিন্তু তাতে যে একশো শতাংশ উপকার পাবেনই, সে গ্যারান্টি কিন্তু নেই! এক্ষেত্রে বেশ কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি নানা ঘরোয়া হেয়ার মাস্ক এর উপর ভরসা রাখতেই পারেন, তাতে খুশকির প্রকোপ তো কমবেই, সঙ্গে চুলের সৌন্দর্যও বাড়বে। দেখবেন, হেয়ার ফল কমতেও সময় লাগবে না। একসঙ্গে এত সব উপকার পেতে চাইলে ঝটপট হেয়ার মাস্ক তৈরির শর্টকাট ফর্মুলা গুলি জেনে নিন। (home remedies to get rid of dandruff)

গ্রিন টি, সঙ্গে মিন্ট অয়েল

খুশকির কারণে কি চিন্তায় রয়েছেন? তা হলে আর সময় নষ্ট না করে ঝটপট এক কাপ গ্রিন টি তৈরি করে ফেলুন। তার সঙ্গে দু’-তিন ড্রপ মিন্ট এসেনশিয়াল তেল এবং এক চামচ সাদা ভিনিগার মিশিয়ে রেখে দিন। স্নান করার পরে এই মিশ্রণটি দিয়ে ভাল করে চুল ধুয়ে নিয়ে মিনিটপাঁচেক অপেক্ষা করে সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এভাবে চুলের যত্ন নিলেই উপকার পাবেন।

লেবুর রসে কলা ও মধু

খুশকি দূর করার অব্যর্থ টোটকা এটি

চারটে কলা ভাল করে চটকে নিয়ে তার সঙ্গে এক চামচ মধু, চামচ দুয়েক অলিভ অয়েল এবং এক চামচ পাতিলেবুর রস মিশিয়ে সেই পেস্ট চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করে চুল ধুয়ে নিন। সপ্তাহ মাত্র একবার এই পেস্টটি চুলে লাগাতে হবে, তাহলেই স্ক্যাল্প আর্দ্র থাকবে এবং পাতিলেবুর রসের গুণে খুশকির প্রকোপও কমবে। (home remedies to get rid of dandruff)

লেবুর রসে দই ও মধু

বাটিতে হাফ কাপ দই নিয়ে তার সঙ্গে এক চামচ পাতিলেবুর রস এবং সম পরিমাণ মধু মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিন। যখন দেখবেন প্রতিটি উপাদান একে অপরের সঙ্গে ঠিক মতো মিশে গেছে, তখন সেই মিশ্রণটি চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হলে সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে বারদু’য়েক এই হেয়ার মাস্কটি চুলে লাগালে স্ক্যাল্পের ভিতরে pH ব্যালেন্স ঠিক থাকবে। সেই সঙ্গে হারিয়ে যাওয়া আর্দ্রতাও ফিরে আসবে, যে কারণে খুশকির সমস্যা কমতে সময় লাগবে না।

টক দইয়ের সঙ্গে ডিমের কুসুম

খুশকির চিকিৎসায় দইয়ের কোনও বিকল্প হয় না বললেই চলে। আর যদি দইয়ের সঙ্গে ডিমের কুসুম মিশিয়ে চুলে লাগাতে পারেন, তা হলে তো কোনও কথাই নেই! এই হেয়ার মাস্কটি তৈরি করতে প্রয়োজন পড়বে একটা কাঁচা ডিম, চামচ দুয়েক অলিভ অয়েল, এক কাপ দই এবং এক চামচ লেবুর রসের। একটা বাটিতে পরিমাণ মতো দই নিয়ে তার সঙ্গে ডিমের কুসুম, অলিভ অয়েল এবং পাতিলেবুর রস মিশিয়ে তৈরি মিশ্রণ চুলে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করতে হবে। সময় হওয়া মাত্র সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিয়ে হবে। এই সময় ভুলেও গরম জল ব্যবহার করা চলবে না। সপ্তাহে মাত্র একবার এই হেয়ার মাস্কটি চুলে লাগাতে হবে, তাহলেই খুশকির প্রকোপ কমে যাবে। (home remedies to get rid of dandruff)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text