home / Acne
ব্রণর নাছোড় দাগ দূর হবে এই ঘরোয়া টোটকায়

ব্রণর নাছোড় দাগ দূর হবে এই ঘরোয়া টোটকায়

এমনিতেই আমাদের সবার জীবনে এখন এত বেশি সমস্যা। তার উপর আবার যদি মুখে দাগ-ছোপের সমস্যা হয়, তখন তা সত্যিই বড্ড বিরক্তিকর বলে মনে হয়! বাজারচলতি নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করে অথবা পার্লারে দামি-দামি স্কিন কেয়ার ট্রিটমেন্ট করিয়েও অনেকসময়েই ব্রনর দাগ, লালচে বা কালচে ছোপ, কিছুতেই পিছু ছাড়ে না। (home remedies to get rid of dark spots)

একে তো মুখের নাছোড় দাগ-ছোপ যাচ্ছে না, তার উপরে আবার দামি প্রোডাক্ট আর স্কিন কেয়ার ট্রিটমেন্ট করিয়ে পকেটও যদি গড়ের মাঠ হয়, তা হলে কার না রাগ হয় বলুন তো? তার চেয়ে চলুন, আমরা কিছু ঘরোয়া সমাধানের সন্ধান দিই যাতে আপনার তেমন কোনও খরচও হয় না আবার মুখের নাছোড় দাগ-ছোপ থেকেও মুক্তি পেতে পারেন…

বাটা হলুদ

ছবি – ইনস্টাগ্রামের সৌজন্যে

কী কী প্রয়োজন – আধ চা চামচ হলুদ বাটা, দুই টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ মধু এবং দুই টেবিল চামচ গোলাপজল

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – সবক’টি উপকরণ একটি বাটিতে ঢেলে মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ ফেসপ্যাক-এর মতো মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। যদি ততক্ষণে ফেসপ্যাক না শুকোয়, তা হলে যতক্ষণ না পর্যন্ত ফেসপ্যাক শুকোচ্ছে ততক্ষন রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। (home remedies to get rid of dark spots)

কতদিন ব্যবহার করবেন – সপ্তাহে দু’বার করে এই ফেসপ্যাকটি লাগাতে পারেন, কিছুদিনের মধ্যেই দেখবেন মুখের দাগ-ছোপ উধাও!

দুধের সর ও মধুর মিশ্রণ

কী কী প্রয়োজন – এক টেবিল চামচ দুধের সর এবং এক টেবিল চামচ মধু

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – মধু এবং দুধের সর একসঙ্গে মিশিয়ে গোটা মুখে লাগিয়ে নিন। যেখানে দাগ-ছোপ বেশি রিয়েছে সেখানে একটু বেশি করে এই ফেসপ্যাক লাগান। মিনিট ১৫ পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

কতদিন ব্যবহার করবেন – প্রতিদিন একবার করে, হয় স্নানের আগে বা রাতে শোওয়ার আগে এই ফেসপ্যাক লাগান। (home remedies to get rid of dark spots)

আলু ও লেবুর রস

কী কী প্রয়োজন – অর্ধেক আলু, এক চা চামচ লেবুর রস, সামান্য মিল্ক পাউডার (না হলেও ক্ষতি নেই)

কীভাবে ব্যবহার করবেন এই ফেসপ্যাক – আলু খুব ভাল করে ধুয়ে কুরিয়ে নিন, এবং তাতে মিল্ক পাউডার ও লেবুর রস মিশিয়ে নিন। এবারে মুখে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার পর কিন্তু আপনার ত্বকের ধরন অনুযায়ী সঠিক ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। (home remedies to get rid of dark spots)

কতদিন ব্যবহার করবেন – এক দিন অন্তর এক দিন এই ফেসপ্যাকটি লাগান, দেখবেন দাগ-ছোপ তো থাকবেই না, উপরন্তু ত্বকের জেল্লা বাড়বে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text