Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

চোখের নীচের ফোলা ভাব কীভাবে দূর করবেন?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  May 7, 2019
চোখের নীচের ফোলা ভাব কীভাবে দূর করবেন?

Advertisement

বেশ কিছুদিন ধরে ঋত্বিকার রাতে ঠিক করে ঘুম হচ্ছে না। সকালে যেহেতু অফিস থাকে, তাই সকালে যে ঘুমোবে সে সুযোগও নেই। ফলস্বরূপ চোখের চারধারে কালো ছোপ আর চোখের নীচে ফোলা ভাব! আর এই ফোলা ভাব কীভাবে কমাবে সেই চিন্তাতেও ঘুম আসছে না। অনেকের কাছ থেকেই অনেক সমাধান শুনেছে, সেগুলো আবার ট্রাইও করেছে, কিন্তু ওই নাছোড় eye bags কিছুতেই যায় না। শেষ পর্যন্ত মায়ের শরণাপন্ন হতে হল ঋত্বিকাকে। ওর মা রান্নাঘর থেকে কয়েকটা জিনিস এনে দিলেন, বেশ কয়েকদিন নিয়ম করে ঋত্বিকা সেগুলো চোখের নীচে যেখানে ফোলাভাব দেখা দিয়েছে সেখানে লাগাল এবং ম্যাজিকের মতো কাজ হল তাতে। চোখের নীচের ফোলাভাব গায়েব!

home-remedies-to-get-rid-of-eye-bags..

হ্যাঁ, আমাদের রান্নাঘরেই এমন অনেক উপকরণ মজুত থাকে যেগুলো দিয়ে প্রাকৃতিক উপায়েই রূপচর্চা করা যায় এবং তাতে ফলও মেলে দারুণ। ঋত্বিকার মতো অনেকেরই এই সমস্যা আছে, আর তাঁদের জন্যই রইল বেশ কয়েকটি ঘরোয়া টোটকা (home remedies), যাতে চোখের নীচের ফোলাভাব কমবে এবং ত্বকেরও কোনওরকম ক্ষতি হবে না।

আরও পড়ুনঃ দাঁত সাদা করার সহজ ঘরোয়া উপায়

১। শশা

home-remedies-to-get-rid-of-eye-bags %282%29

শশা প্রাকৃতিক অ্যাস্ট্রিন্জেন্টের কাজ করে এবং রক্তসঞ্চালন ঠিক করে চোখের নীচের ফোলাভাব কমাতেও সাহায্য করে। গোল-গোল করে শশা কেটে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এবারে দুটো শশার চাকতি নিয়ে ১০ মিনিটের জন্য চোখের উপরে রেখে দিন। যখনই চোখ জ্বালা করবে এটা করুন।

২। লেবুর রস

শরীরে টক্সিন জমলেও চোখের নীচ ফুলতে পারে। আমাদের শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে ভিটামিন সি। পাতিলেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। এক চামচ লেবুর রস আর দু’চামচ গোলাপ জল মিশিয়ে একটা তুলোর বলের সাহায্যে চোখের নীচে লাগিয়ে নিন। সাবধানে লাগাবেন যাতে চোখের ভিতরে মিশ্রণ না ঢুকে যায়। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। 

৩। আলু

একটা ছোট সাইজের আলু নিয়ে ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে কুরিয়ে নিন। একটা পাতলা সুতির কাপড়ে কোরানো আলু নিয়ে ভাল করে চিপে রস বের করে নিন। কিছুক্ষন ফ্রিজে রেখে ঠান্ডা করে মিনিটদশেক ওই পোঁটলা চোখের উপরে রেখে দিন। এভাবে নিয়মিত করলে eye bags-এর সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪। টি-ব্যাগ 

home-remedies-to-get-rid-of-eye-bags %283%29

চা করে সেই টি-ব্যাগটি ফেলে দেবেন না। বরং সেটা কিছুক্ষন ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। যখনই চোখ জ্বালা করবে, ওই ঠান্ডা টি-ব্যাগ চোখের উপরে রাখুন। ধীরে-ধীরে চোখের নীচের ফোলাভাব কমে যাবে। 

বোনাস টিপস

home-remedies-to-get-rid-of-eye-bags %281%29

মনে রাখবেন, আপনার লাইফস্টাইল এবং খাওয়াদাওয়ার উপরেও কিন্তু অনেক কিছু নির্ভর করে। যদি আপনি আপনার ত্বকের জৌলুস বজায় রাখতে চান এবং এটাও চান যাতে আপনার চোখের নীচে eye bags না দেখা দেয়, তা হলে যথেষ্ট পরিমাণে জল খান। এছাড়া যেসব খাবারে আয়রন, কোলাজিন এবং ভিটামিন কে ভরপুর পরিমাণে আছে সেগুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। কমলালেবু, স্ট্রবেরি, শাক-সব্জি, গাজর, ব্রোকোলি ইত্যাদি বেশি করে খান। সম্ভব হলে কাঁচা নুন এবং চিনি খাওয়াটা একদম বন্ধ করে দিন। আপনি যদি স্মোক করেন বা অ্যালকোহলে অভ্যস্ত হন, তা হলে সেটা ছেড়ে দিলে ভাল হয়। এছাড়াও চোখের নীচের ফোলাভাব কমাতে মাঝে-মাঝেই চোখে আই ক্রিম দিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। আর দরকার ছাড়া টিভি বা মোবাইল ফোন অথবা ল্যাপটপের সামনে খুব বেশি সময় না কাটানোই ভাল।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!