home / Self Help
বেড়াতে গেলেই গা-বমি আর মাথা ঘোরার সমস্যা? এই ঘরোয়া উপায়গুলো মেনে তা দূর করুন

বেড়াতে গেলেই গা-বমি আর মাথা ঘোরার সমস্যা? এই ঘরোয়া উপায়গুলো মেনে তা দূর করুন

পাহাড়ের গা বেয়ে-বেয়ে উঠছে গাড়ি। চারদিকে নয়নাভিরাম দৃশ্য। মধ্যে মধ্যে হুড়মুড় করে গাড়ির জানলা দিয়ে ঢুকে পড়ছে মেঘ। কি রোম্যান্টিক, তাই না? আপনি এসব ভাবছেনই না! গাড়ি যত বার হাঁসুলি বাঁকে ঘুরছে আপনার গা গুলিয়ে উঠছে, মাথা একবার এদিকে টলে যাচ্ছে একবার ওদিকে। প্রতিবারই পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে ভাবেন এমনটা বোধ হয় আর হবে না। তবু প্রতিবারই এক সমস্যা। আর শুধু পাহাড় কেন? প্লেনে উঠলে বা নৌকোর দুলুনিতেও একই অবস্থা। না, আপনার কোনও কঠিন অসুখ করেনি। সহজ ভাষায় একে ট্র্যাভেল (travel) সিকনেস (sickness) বা মোশন সিকনেস বলে। সাধারণ কয়েকটি ঘরোয়া (home) উপায় (remedies) অবলম্বন করলেই এই সমস্যার সমাধান হয়ে যায়। 

কেন হয়?

যখন আপনি এমন কিছুতে চড়েন, যার একটা গতি বা মোশন আছে এবং যে যান মাধ্যাকর্ষণের বিপরীতে যাচ্ছে সেক্ষেত্রে গা বমি ও মাথা ঘোরা হতে পারে। নৌকার ক্ষেত্রে বিষয়টি অন্য। নৌকা ক্রমাগত ঢেউয়ের আঘাতে দুলতে থাকে। তাই এরকম হয়। 

ADVERTISEMENT

লক্ষণ

মাথা ঘোরা, গা বমি, ঘাম হওয়া, মুখ বিস্বাদ হয়ে যাওয়া, খিদে না পাওয়া এবং মুখ বিবর্ণ হয়ে যাওয়া ও কানে তালা লেগে যাওয়া ইত্যাদি। এছাড়াও কেউ-কেউ ভীষণ ক্লান্ত বোধ করেন, তাঁদের মাথা ধরে এবং শ্বাসকষ্ট হয়।

ঘরোয়া উপায়

আদা কুচি

ADVERTISEMENT

pixabay

আদা কুচি-কুচি করে কেটে কৌটোয় রেখে দিন। যখন দীর্ঘ দুরত্বে ট্র্যাভেল করবেন, মুখে এক টুকরো আদা ফেলে দেবেন। আদার গন্ধও শুঁকতে পারেন। অনেকে আদার মধ্যে নুন ও মশলা দিয়ে শুকিয়ে নেন। তবে আমরা পরামর্শ দেব শুধু আদা রাখার। বলা হয়, আদার উগ্র গন্ধ এবং এর মধ্যে উপস্থিত জিঞ্জারল বমি ভাব কমায়। 

ADVERTISEMENT

২) এসেনশিয়াল অয়েল

বাড়ি থেকে বেরনোর আগে রুমালে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল, বিশেষ করে পিপারমেন্ট অয়েল কয়েক ফোঁটা ঢেলে দিন। যখনই গা বমি-বমি করবে বা মাথা ঘুরবে, রুমাল মুখের সামনে ধরুন। সঙ্গে এই তেলের শিশি নিয়ে নেবেন। গন্ধ উবে গেলে আবার ঢেলে নেবেন। পিপারমিন্ট অয়েলে আছে মেন্থল যা নিঃশ্বাসের সঙ্গে শরীরে ঢুকে খাবার হজম করে দেয়। তাই গা বমি ভাব অনেকটাই কমে যায়। 

৩) লেবুর টুকরো

একটা গোটা লেবু, মূলত গন্ধ লেবু সঙ্গে নিয়ে নেবেন। অর্ধেক লেবু কেটে নিয়ে সেটাও সঙ্গে নিতে পারেন। মাঝে মাঝে লেবু শুঁকলে মাথা ঘোরা ও বমি ভাব কেটে যাবে। লেবুর রস চিপে খেতেও পারেন। লেবুর মধ্যে অ্যাসিড আছে যা শরীরের মধ্যে অ্যাসিডে সমতা নিয়ে আসে এবং গা বমি কমিয়ে দেয়। 

ADVERTISEMENT

৪) তরল কিছু পান করুন

pixabay

ADVERTISEMENT

যতক্ষণ ট্র্যাভেল করবেন, যতটা পারেন নিজেকে ভিতর থেকে আর্দ্র রাখুন। মাঝে-মাঝে জল খান। জুস বা অন্য যে কোনও তরল পান করুন (অ্যালকোহল ছাড়া)। তবে জল পান করাই শ্রেয়। মনে রাখবেন, শরীর যদি ভিতর থেকে ড্রাই হয়ে যায় তা হলে গা বমি ভাব ও মাথা ঘোরা বেড়ে যেতে পারে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

এগুলোও আপনি পড়তে পারেন

ADVERTISEMENT

মর্নিং সিকনেস দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি

স্বাস্থ্য ভালো রাখতে রোজ ডায়েটে রাখুন সয়াবিন

ADVERTISEMENT
13 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text