Advertisement

নখের যত্ন নেওয়ার টিপস

নখে হলুদ ছাপ পড়ে গিয়েছে? ঘরোয়া উপাদানের সাহায্য়েই সুন্দর নখ পান

Indrani BoseIndrani Bose  |  Jul 20, 2021
নখে হলুদ ছাপ পড়ে গিয়েছে? ঘরোয়া উপাদানের সাহায্য়েই সুন্দর নখ পান

সব্জি কাটা থেকে শুরু করে রান্না করা। বাসন ধোওয়া থেকে জামা কাপড় কাচা। তার সঙ্গে অফিসের কাজ তো রয়েছেই। সারাদিন হাতের উপর যথেষ্ট চাপ পড়ে। ফলে আমাদের নখও আস্তে আস্তে খারাপ হতে থাকে। আমাদের নখে হলুদ ছাপ পড়ে যায়। দীর্ঘ সময় ধরে নেল পলিশ ব্যবহারের কারণেও নখে হলুদ ছাপ পড়ে। নখের এই হলুদ ছাপ ওঠানোর জন্য আমরা ম্য়ানিকিওর করাতে পারি। পার্লরে যেতে পারি। তাতে নখ তো সুন্দর হবেই, কিন্তু অনেক টাকাও খরচ হবে। তাই বেশ কিছু ঘরোয়া পদ্ধতির উপর আপনি ভরসা করতে পারেন। বেশ কিছু প্রাকৃতিক উপাদান আছে, যাকে কাজে লাগিয়ে আপনি নখের হলুদ ছাপ ওঠাতে পারেন। আর তা অনেক কম খরচেই সম্ভব। তাই নখের সৌন্দর্য যদি ফিরিয়ে আনতে চান, তাহলে এই কয়েকটি প্রাকৃতিক উপাদানের উপর ভরসা (get rid of yellow nails) রাখতে পারেন।

টি-ট্রি অয়েল এবং অলিভ অয়েল

চাঁর-পাঁচ ফোঁটা টি-ট্রি অয়েল নিন। তার সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে নিন। সেই মিশ্রণ নখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। সময় হলে হালকা গরম জল দিয়ে নখ ধুয়ে ফেলুন। নিয়মিত এই ঘরোয়া পদ্ধতির সাহায্যে নিলে নখের হারিয়ে যাওয়া সৌন্দর্য(get rid of yellow nails) ফিরে আসতে সময় লাগবে না। সঙ্গে নখে বা আঙুলে কোনও ধরনের সংক্রমণ হওয়ার আশঙ্কাও কমবে।

আপেল সাইডার ভিনিগার

এটি প্রকৃতিতে অ্যাসিডিক। তাই তো যে কোনও ধরনের দাগ দূর করতে আপেল সাইডার ভিনিগারের কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রে কীভাবে কাজে লাগাতে হবে এই প্রাকৃতিক উপাদানটিকে? দেড় চামচ আপেল সাইডার ভিনিগারের সঙ্গে তিন চামচ গরম জল মিশিয়ে নিন। সেই মিশ্রণে ৭ মিনিট নখ চুবিয়ে রাখুন, তাহলেই উপকার মিলবে।

তবে একটা বিষয় মাথায় রাখা জরুরি। মিশ্রণটিতে নখ চুবিয়ে রাখার পরে ঠান্ডা জল দিয়ে প্রতিটা নখ আর একবার ধুয়ে নিতে ভুলবেন না। সপ্তাহে একবারই এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগাবেন, তাতেই দাগ দূরে হয়ে যাবে।

লেবুর রস

হাতের কাছে কিছু না পেলে একটা ছোট্ট বাটিতে চামচ চারেক লেবুর রস নিয়ে তা তুলোর সাহায্যে নখে লাগিয়ে মিনিটপাঁচেক ভাল করে ঘষুন। দেখবেন, উপকার পাবেই পাবেন। কারণ, পাতি লেবুর রস হল প্রকৃতিতে অ্যাসিডিক, সেই সঙ্গে এতে মজুত রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা নখের যত্নে বিশেষভাবে কাজে আসে। ইচ্ছা হলে পাতি লেবুর পরিবর্তে কমলা লেবুর রসও ব্যবহার করতে পারেন, তাতেও সমান উপকার মিলবে(get rid of yellow nails) ।

বেকিং সোডা

এতে রয়েছে নানা রকমের এক্সফোলিয়েটিং এজেন্ট, যা নখের দাগ-ছোপ দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ২ চামচ বেকিং সোডার সঙ্গে অল্প করে জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। নখে লাগিয়ে ২ মিনিট ভাল করে ঘষতে হবে। এরপরে ২ মিনিট অপেক্ষা করে সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই ভাবে নখের যত্ন নিলে উপকার পাবেই পাবেন। এক চামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে তৈরি পেস্ট নখে লাগালেও সমান উপকার পাওয়া যায়(get rid of yellow nails) ।

https://bangla.popxo.com/article/beauty-routine-of-anushka-sharma-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!