home / Acne
ঘরোয়া চিকিৎসায় সারিয়ে ফেলুন Bum Acne

ঘরোয়া চিকিৎসায় সারিয়ে ফেলুন Bum Acne

আমাদের শরীরের বাকি অংশের ত্বকের পরিচর্যা করলেও একটি অংশের পরিচর্যা কিন্তু আমরা করি না, না আমি পায়ের কথা বলছি না, কারণ কালে-ভদ্রে হলেও পেডিকিওর আমরা সবাই করিয়ে থাকি। আমি নিতম্ব বা bum-এর কথা বলছি।

কী ভাবছেন, এর আবার কী পরিচর্যা প্রয়োজন? অনেক সময় আমাদের নিতম্বেও কিন্তু অ্যাকনের সমস্যা দেখা যায়। আর সত্যি কথা বলতে কী, bum acne খুবই কষ্টদায়ক। অনেক সময় দেখবেন, নিতম্বের ত্বকে ছোট-ছোট ব্রণ হয় যেগুলো আমরা প্রথমদিকে পাত্তা না দিলেও মাঝেমধ্যেই এই ব্রণগুলোতে ব্যথা হয়। একে বাম অ্যাকনে বলা হয়। নিয়মিত আপনার নিতম্বের ত্বক পরিষ্কার রাখলে আর এই সমস্যা থাকে না। অ্যাকনে দূর করতে চাইলে নিয়ম করে ক্লেনজিং, স্ক্রাবিং এবং ময়শ্চারাইজিং খুব প্রয়োজন। তবেই আপনি মনের মতো মসৃণ ত্বক পাবেন। কিন্তু ঠিক কী কী পদ্ধতিতে bum acne-র হাত থেকে মুক্তি পাবেন, সে বিষয়েই আজ আলোচনা করব।

Bum Acne থেকে মুক্তি পেতে ট্রাই করতে পারেন এই ঘরোয়া টোটকাগুলো

১। শশার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবারে একটি চামচের পেছন দিক দিয়ে ওই টুকরোগুলো ভেঙে নিন এবং ম্যাশ করে নিন। এবারে ম্যাশ করা শশার মধ্যে অ্যাভোকাড অয়েল মিশিয়ে নিতম্বের ত্বকে ভাল করে মাসাজ করে নিন এবং আধঘন্টা মতো রেখে দিন। আধঘন্টা পর ধুয়ে ফেলুন। আপনি চাইলে স্নানের আগেও এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। মাসে দু’বার করে এই স্ক্রাবটি ব্যবহার করুন। কিছুদিনের মধ্যেই bum acne সহ ত্বকের অন্যান্য সমস্যাও দূর হবে।

Bum Acne দূর করতে শসার স্ক্রাব লাগাতে পারেন

২। বাটিতে ব্রাউন সুগার নিয়ে তাতে ভ্যানিলা এক্সট্র্যাক্ট মিশিয়ে নিন কাঠের চামচের সাহায্যে। স্টিল বা অন্য ধাতুর চামচ ব্যবহার করলে ভ্যানিলা এক্সট্র্যাক্টের সঙ্গে তা রাসায়নিক বিক্রিয়া করতে পারে যা আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে, কাজেই কাঠের চামচ ব্যবহার করা প্রয়োজন। অন্যান্য স্ক্রাবগুলির মতোই এই স্ক্রাবটিও ২০-২৫ মিনিট মাসাজ করে উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩। দুই টেবিল চামচ নারকেল তেল উষ্ণ করে নিন। এবারে উষ্ণ নারকেল তেল নিতম্বে লাগিয়ে মাসাজ করুন। মিনিট পাঁচেক মাসাজ করার পর সারা রাত রেখে দিন। পরদিন সকালে উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। প্রতিদিন এই ঘরোয়া উপায়টি ট্রাই করে দেখুন, কিছুদিনের মধ্যেই bum acne-র সমস্যা দূর হবে এবং নিতম্বের ত্বকও মসৃণ হয়ে উঠবে। নারকেল তেলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের জীবাণুসংক্রমণ দূর করে এবং একই সঙ্গে ত্বক মোলায়েমও করে তোলে।

৪। কলার খোসা ছাড়িয়ে চামচ দিয়ে ম্যাশ করে নিন। এবারে ম্যাশ করা কলার মধ্যে চিনি মেশান এবং স্ক্রাবটি মিনিট ১৫-২০ নিতম্বে মাসাজ করুন। এরপর উষ্ণ জলে নিতম্ব ধুয়ে ফেলুন। আপনি চাইলে স্নানের আগেও এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। আপনার যদি খুব বেশি অ্যাকনের সমস্যা থাকে তাহলে সপ্তাহে একবার করে এই স্ক্রাব ব্যবহার করুন তা না হলে দু’সপ্তাহে একবার করে ব্যবহার করতে পারেন।

নারকেল তেল মাসাজ করলেও কিন্তু নিতম্বের অ্যাকনে দূর হয়

মনে রাখুন

নিতম্বে ব্রণ হওয়ার প্রধান কারণ হল অপরিচ্ছন্নতা। আমরা মুখ, হাত, পায়ের যত্ন নিলেও এই বিশেষ এবং গুরুত্বপূর্ণ অঙ্গটির যত্ন সেভাবে নিই না। অথচ ভেবে দেখুন, শরীরের বেশিরভাগ টক্সিন বেরনোর রাস্তা কিন্তু এটিই! অনেক সময়েই ব্যাকটেরিয়া, ইস্ট বা ইনফেকশন থেকে ব্রণ বা অ্যাকনে হতে পারে নিতম্বে। যদি খুব বেশি অ্যাকনে বা ব্রণ হয় তাহলে কোনও ডারমেটোলজিস্ট-এর পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও ঢিলেঢালা কাপড় পরা উচিত, ঘাম বসতে দেবেন না, নিয়মিত লোশন ব্যবহার করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text