logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘরোয়া উপায়ে কালচে আন্ডারআর্মস থেকে মুক্তি

ঘরোয়া উপায়ে কালচে আন্ডারআর্মস থেকে মুক্তি

সামনেই সরস্বতী পুজো। দিয়া ঠিক করেছিল একটা সুন্দর দেখে হলুদ শাড়ি পরবে। কনট্রাস্টে পরবে সবুজ রঙের স্লিভলেস ডিজাইনার ব্লাউজ। কিন্তু সমস্যাটা বাধলো যখন বেচারি ব্লাউজটা ট্রাই করছিলো। না না ব্লাউজের ফিটিং একদম ঠিক আছে, কিন্তু আন্ডারআর্মসে কালচে ছোপ (home remedies to reduce dark patches from underarms) দেখা যাচ্ছে। অনেক কিছুই লাগিয়েছে, কিন্তু ওই কালচে ছোপ কিছুতেই যায়না।

এরকম সমস্যা একা দিয়ার না, আমাদের মধ্যে অনেকেই এই সমস্যায় ভোগেন।  আন্ডারআর্মসের নাছোড় কালো দাগ কিছুতেই পিছু ছাড়েনা। সুন্দর মাখনের মতো আন্ডারআর্মস কে না চায় বলুন, কিন্তু পায় আর ক’জন! এটাই ভাবছেন?

আরে বাবা, কয়েকটা খুব সহজ ঘরোয়া টোটকা (home remedies to reduce dark patches from underarms) কাজে লাগিয়ে আপনিও পেতে পারেন ডিও-র বিজ্ঞাপনের মতো নরম ছোপহিন আন্ডারআর্মস।

মধু-হলুদ-দুধ

ঘরোয়া উপায়ে ত্বকের দাগ-ছোপ দূর করতে এবং ত্বক নরম ও উজ্জ্বল করতে হলুদের উপকারিতা অনেক। হলুদ একটি ন্যাচারাল ব্লিচ ফলে কালচে আন্ডারআর্মস থেকে মুক্তি পেতে রান্নাঘরের এই মসলাটিকে কাজে লাগাতে পারেন।

কি লাগবে – এক চামচ অরগ্যানিক হলুদ গুঁড়ো, এক চামচ মধু আর এক চামচ দুধ

কীভাবে লাগাবেন – সব কটা উপকরণ একটা কাঁচের বা চিনামাটির বাটিতে নিয়ে ভাল করে মিশিয়ে আন্ডারআর্মসে লাগান। এভাবে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কতদিন লাগাবেন – সপ্তাহে দুবার এই টোটকা ট্রাই করে দেখুন।

আলুর রস

আন্ডারআর্মসের কালচে ভাব দূর করার আরও একটা ঘরোয়া উপায় হল আলুর রস। আলুর রস শুধু যে দাগ আর কালোভাব সরায় (home remedies to reduce dark patches from underarms) তা নয়, ত্বক মসৃণ ও উজ্জ্বল করতেও সাহায্য করে।

কি লাগবে – একটা আলু এবং কটন প্যাড

কীভাবে লাগাবেন – আলু নিয়ে ভালো করে গ্রেট করে নিন। এবারে একটা কাপড়ের সাহাজ্যে রস চিপে নিয়ে কটন প্যাড ডুবিয়ে সেটা আন্ডারআর্মসে লাগিয়ে মিনিট দশেক রেখে দিন। তারপরে ভালো করে ধুয়ে নিন।

কতদিন লাগাবেন – দিনে একবার বা দু’বার এই টোটকা ট্রাই করে দেখুন।

অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরা জেলে ‘এলসিন’ নামক একটি উপাদান থাকে যা ত্বকের পিগমেন্টেশন কম করে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে সাহায্য করে। এটি যেহেতু অ্যান্টিব্যাক্টেরিয়াল তাই ত্বকের ওপরে অ্যালো ভেরা জেলের কোন রকম পার্শ্বপ্রতিক্রিয়াও হয়না।  

কি লাগবে – অ্যালো ভেরার ফ্রেশ একটা পাতা অথবা অরগ্যানিক অ্যালো ভেরা জেল

কীভাবে লাগাবেন – আপনি যদি পাতা ব্যাবহার করেন, তাহলে একটা অ্যালো ভেরার পাতা নিয়ে মাঝখান থেকে ফালি করে কাটুন। এবারে চামচে করে অ্যালো জেল নিয়ে আন্ডারআর্মসে লাগিয়ে মিনিট কুড়ি রেখে দিন। এরপর ভাল করে জল দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে মুছে নিন। বেশি ঘষবেন না। 

কতদিন লাগাবেন – একদিন ছাড়া ছাড়া এই টোটকা ট্রাই করুন যতদিন পর্যন্ত আপনার মনের মতো মসৃণ ত্বক পাচ্ছেন।

পাতি লেবুর রস

লেবুও ন্যাচারাল ব্লিচ কাজেই আন্ডারআর্মসের কালো দাগ এবং ছোপ দূর করার জন্য (home remedies to reduce dark patches from underarms) লেবুর রস দারুন কাজ করে।

কি লাগবে – একটা গোটা বড় লেবু।

কীভাবে লাগাবেন – লেবুটি মাঝখান থেকে কেটে ভাল করে আন্ডারআর্মসে ঘষুন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

কতদিন লাগাবেন – সপ্তাহে একবার এই টোটকা ট্রাই করে দেখুন। তবে, শেভিং বা ওয়াক্সিং-এর পর ভুলেও লেবুর রস আন্ডারআর্মসে লাগাবেন না। আর যাদের ত্বক সংবেদনশীল, তাঁদের জন্যও এই ঘরোয়া টোটকাটি উপযোগী নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text