home / রূপচর্চা ও বিউটি টিপস
ব্ল্যাকহেডসের থেকে চিরতরে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরে তৈরি এই স্ক্রাবগুলিতে in bengali

ব্ল্যাকহেডসের থেকে চিরতরে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরে তৈরি এই স্ক্রাবগুলিতে

“এ বাবা! তোমার নাকে কি ব্ল্যাকহেডস! তুলে দি?” – চেনা লাগছে না কথাটা? হ্যাঁ, আমাদের বেশিরভাগ মেয়েদেরকেই এই কথাটা বহুবার শুনতে হয়েছে পার্লারের দিদি বা কাকিমার কাছ থেকে! তাই তো? যতই ফেসিয়াল করাই, যতই স্ক্রাব করি আর যাই করি না কেন, ব্ল্যাকহেডস (home remedies to remove blackheads permanently) সেই আবার ফিরে আসে. মাঝখান থেকে স্কিনের বারোটা বেজে যায়! আর ব্ল্যাকহেডস তুলতে যে ব্যাথাটা লাগে, তার কথা তো না হয় বাদই দিলাম. যদি কোনো ম্যাজিক থাকতো যাতে ব্ল্যাকহেডস -এর সমস্যা দূর করা যেত আর তাও ব্যাথা না পেয়ে, তাহলে বোধ হয় ভালো হতো!

আচ্ছা, যদি আমি আপনাকে এমন কয়েকটা ঘরোয়া উপাচারের কথা জানাই, যাতে আপনার ব্ল্যাকহেডস-এর সমস্যা দূর হবে এবং আপনার ব্যাথাও লাগবে না, তাহলে আপনি খুশি হবেন তো? তাহলে আর দেরি কিসের চলুন দেখে নি কিভাবে বাড়িতে বসেই ব্ল্যাকহেডস (home remedies to remove blackheads permanently) রিমুভ করা যায়!

১। ওটমিল, দই ও মধু

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া স্ক্রাব (ছবি – পেক্সেলস ডট কম)

দুই চামচ করে ওটমিল, দই ও মধু ভাল করে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এবারে স্কিন ভাল করে ভিজিয়ে নিয়ে এক-দুই মিনিট স্ক্রাব করে নিন। যদি আপনার ত্বক খুব বেশি সেনসিটিভ হয়, তাহলে বেশিক্ষন স্ক্রাব করবেন না। বরং এই পেস্টটি মুখে প্যাকের মত লাগিয়ে নিন ও দশ মনট পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই ঘরোয়া টোটকাটি ট্রাই করে দেখুন, কিছু দিনের মধ্যেই ব্ল্যাকহেডসের সমস্যা দূর হবে।

২। চিনি, লেবু ও মধু

একটা পাতিলেবু দু’ভাগ করে কেটে তার একভাগ নিয়ে রস করুন. এবার তার মধ্যে চিনির দানা আর মধু মিশিয়ে পেস্ট তৈরী করুন. এবার ওই পেস্টটা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন. সপ্তাহে একবার করে মাসখানেক এই পদ্ধতি প্রয়োগ করলে ব্ল্যাকহেডসের (home remedies to remove blackheads permanently) সমস্যা আর থাকবে না.

৩। ওটমিল ও দারচিনি গুঁড়ো

এক চামচ দারচিনি পাউডার আর এক চামচ ওট্স মিশিয়ে সামান্য উষ্ণ জল দিয়ে একটা পেস্ট তৈরী করুন. খেয়াল রাখবেন পেস্টটা যেন খুব ঘন না হয় আবার খুব পাতলাও না হয়. এবারে আপনার মুখের যে যে জায়গায় ব্ল্যাকহেডস রয়েছে, সেখানে পেস্টটা দিয়ে সার্কুলার মোশনে মাসাজ করুন. মিনিটখানেক এভাবে মাসাজ করার পর ঠান্ডা জল দিয়ে মুখে ধুয়ে নিন. মাসে দু’বারের বেশি এটা ব্যবহার করবেন না.

৪। পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসলিন

ব্ল্যাকহেডস দূর করতে ভ্যাসলিন দারুণ কাজে দেয় (ছবি – ইনস্টাগ্রাম)

আমাদের সবার বাড়িতেই প্লাস্টিক র‍্যাপ আর ভ্যাসলিন থাকেই, কিন্তু এই দু’টো জিনিস দিয়ে যে ব্ল্যাকহেডস (home remedies to remove blackheads permanently) তোলা যায়, সেটা কি আপনি জানতেন? মুখের যেখানে ব্ল্যাকহেডস রয়েছে সেখানে ভ্যাসলিন লাগান আর তার ওপরে প্লাস্টিক র‍্যাপ লাগিয়ে নিন. এবারে একটা গরম তোয়ালে দিয়ে মুখ ঢেকে রাখুন, যতক্ষণ পর্যন্ত তোয়ালেটা ঠান্ডা না হচ্ছে ততক্ষন রাখতে হবে. এবারে টিসু পেপার দিয়ে ভালো করে মুখ থেকে ভ্যাসলিন মুছে তুলো দিয়ে মুখ পরিষ্কার করে নিন.

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text