ডি আই ওয়াই বিউটি টিপস

চোখের নিচের কালি চিরকালের মত দূর হবে জাস্ট কয়েকটা নিয়ম মানলে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 25, 2020
চোখের নিচের কালি চিরকালের মত দূর হবে জাস্ট কয়েকটা নিয়ম মানলে

চোখের নিচে কালি (home remedies to remove dark circles permanently) পড়েনি, এমন বোধ হয় কেউ নেই এখানে! অনেক ট্রিটমেন্ট, অনেক বিউটি প্রোডাক্টস ব্যবহার করে হয়তো সাময়িক সুরাহা হয়েছে, কিন্তু চিরকালের মতো চোখের নিচে কালি দূর করা যায়নি। আগেকার দিনে ঠাকুমা-দিদিমারা নানা রকম ঘরোয়া পদ্ধতির ব্যবহার করে নিজেদের সৌন্দর্য্য বজায় রাখতেন। হ্যাঁ মানছি তাদের হাতে অনেক সময় ছিল রূপচর্চা করার, আপনার মতো রোজ অফিস যেতে হতো না! কিন্তু বলুন তো, ভালো লাগে রোজ নিজের চোখের নিচের কালি দেখতে? রান্নাঘরে মজুত থাকা কিছু উপকরণের সাহায্যেই কিন্তু চিরকালের মত ডার্ক সার্কেল (home remedies to remove dark circles permanently) দূর করা সম্ভব!

১। আলুর রস

ডার্ক সার্কেল দূর করতে আলুর চাকতি ও রস দারুণ কাজে দেয় (ছবি – পেক্সেলস ডট কমের সৌজন্যে)

আলু যে শুধু রান্নায় ব্যবহার হয় তা কিন্তু না, চোখের নিচের কালি দূর করার জন্য এর জুড়ি নেই। আলুতে এনজাইম আর স্টার্চ থাকে, যেগুলো ত্বকের জন্য খুব ভালো, এবং ডার্ক সার্কেল দূর করতেও সাহায্য করে। একটা ছোট সাইজের আলু ভালো করে ধুয়ে নিয়ে রস করে নিন। এবারে তুলোর বল তৈরী করে আলুর রসে বল ভিজিয়ে সারা রাত চোখের উপরে রেখে দিন। প্রতিদিন এভাবে একমাস করুন, দেখবেন, ধীরে ধীরে চোখের নিচের কালি দূর হয়ে যাবে।

২। শশা

নানা বিউটি প্রোডাক্টসে শশা ব্যবহার করা হয় কারণ শশাতে Cucurbitacins, Vitexin, এবং Orientin-এর মতো অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে,  যা চোখের কোলের কালোভাব দূর করতে সাহায্য করে। একটা শসা নিয়ে গোল গোল করে কেটে নিন। এবারে চোখের ওপরে দু’স্লাইস শশা রেখে দিন কুড়ি মিনিট। সপ্তাহে তিন বার এই ঘরোয়া পদ্ধতি (home remedies to remove dark circles permanently) প্রয়োগ করে দেখুন ডার্ক সার্কেল আপনার কাছে একটা লুপ্তপ্রায় শব্দ বলে মনে হবে!

৩। নারকেল তেল

কয়েক ফোটা নারকেল তেল নিয়ে ভালো করে চোখের কোলে মাসাজ করুন।  ক্লক-ওয়াইজ এবং অ্যান্টিক্লক-ওয়াইজ ভাবে। প্রতিদিন দু’বার করে এই পদ্ধতি প্রয়োগ করলে ডার্ক সার্কেলের সমস্যা আর থাকবে না। এই পদ্ধতিটি নিজের রূপচর্চার রুটিনে সামিল করে নিন যদি আপনি সত্যিই চোখের নিচের কালচে ভাব দূর করতে চান।

৪। কাঁচা দুধ

ডার্ক সার্কেল দূর করতে কাঁচা দুধ দারুণ কাজে দেয় (ছবি – পেক্সেলস ডট কমের সৌজন্যে)

অনেক বিউটি প্রোডাক্টে দুধ ব্যবহার করা হয়। এমনকি অনেকেই রূপচর্চায় কাঁচা দুধ ব্যবহার করেন। কাঁচা দুধ ত্বককে মসৃন করতে এবং ত্বকের সঠিক গঠন ধরে রাখতে সাহায্য করে। এছাড়া বলিরেখা বা অ্যাকনেও  দূর করে। রোজ একবার করে যদি কাঁচা দুধ দিয়ে চোখের তলা পরিষ্কার করা যায়, তাহলে খুব তাড়াতাড়ি ডার্ক সার্কেলের (home remedies to remove dark circles permanently) সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৫। গ্রিন টি

গ্রিন টি শরীরের জন্য খুব ভালো,সেটা আমরা সবাই জানি। আসলে চোখের নিচের অংশে রক্তশিরাগুলি প্রসারিত হলে তখন সেই জায়গাটা কালচে হতে আরম্ভ করে, ফলে ডার্ক সার্কেল তৈরী হয়। গ্রিন টি এই রক্তশিরাগুলি প্রসারিত হওয়া বন্ধ করতে সাহায্য করে। গ্রিন টি ব্যাগ জলে ভিজিয়ে ফ্রিজে ঠান্ডা হতে দিন। প্রতিদিন রাত্রে শোওয়ার আগে অন্তত ১০ মিনিট ওই ঠান্ডা টি ব্যাগ চোখের ওপরে রেখে দিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!