logo
Logo
User
home / Natural Care
ঘরোয়া উপায়েই বানিয়ে ফেলুন বডি স্ক্রাব (body scrub)

ঘরোয়া উপায়েই বানিয়ে ফেলুন বডি স্ক্রাব (body scrub)

প্রায় রোজই বাইরে যেতে হয়। আর আমাদের চারপাশে যা দূষণ! প্রায় সকলেই নাজেহাল। আর দূষণের প্রভাব সব থেকে বেশি পড়ে আমাদের চুল আর স্কিনে। ধুলোবালি, ময়লা, অতিরিক্ত তেল সব কিছুই স্কিনে বসে যেতে থাকে। সারা দিনে বেশ কয়েক বার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করেও কোনও লাভ হয় না। ময়েশ্চারাইজিং করেও না। ধুলো-ময়লা স্কিনে রয়েই যায়। কিন্তু ওই ধুলো-ময়লা স্কিন থেকে তুলতে যেটা সব থেকে বেশি প্রয়োজন, সেটা হল স্ক্রাব (body scrub)। কারণ স্ক্রাবের (body scrub) মধ্যে থাকা দানাদার উপাদানই ত্বককে পরিষ্কার রাখে। সপ্তাহে অন্তত দু’দিন করে স্ক্রাবিং (scrubbing) করলে আপনার ত্বকের ধুলো-ময়লা পরিষ্কার হয়ে যাবে। শুধু তা-ই নয়, আপনার ব্ল্যাকহেডস দূর করতেও সাহায্য করে স্ক্রাব (body scrub)। ফলে ধুলোবালি পরিষ্কার হয়ে আপনার স্কিন হয়ে উঠবে সতেজ ও উজ্জ্বল। কিন্তু স্ক্রাব নিয়ে অনেকেরই অনেক প্রশ্ন থাকে। আবার বাজারে পাওয়া যাওয়া স্ক্রাবও অনেকে ব্যবহার করতে চান না। তাই ঘরেই বানিয়ে ফেলুন স্ক্রাব। আর প্রাকৃতিক উপায়েই করুন স্ক্রাবিং (scrubbing)। আসলে ঘরোয়া স্ক্রাবে (body scrub) খরচও যেমন কম আর বানাতেও বিশেষ সময় লাগে না।

কফি-চিনি (coffee-sugar)

আপনার স্কিনের যত্নে আপনি যে স্ক্রাব (body scrub)ব্যবহার করে থাকেন, তার মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দুই উপাদান। কারণ কফির (coffee) মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস রয়েছে। যা সেলুলাইটের সঙ্গে লড়াই করে। আর চিনি (sugar) এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এর এই স্ক্রাবের মধ্যে অলিভ অয়েলও থাকে। ফলে আপনার স্কিনের ময়েশ্চারাইজিংও হয়ে যায়। এই কফি স্ক্রাব (Coffee Scrub) বানাতে লাগবে-

coffee-sugar-scrub

১/৪ কাপ কফি গুঁড়ো

১/৪ কাপ চিনি

২ টেবিলচামচ অলিভ অয়েল

৩টে ভিটামিন-ই ক্যাপসুল

প্রত্যেকটা উপাদান মিশিয়ে নিন ভাল করে। স্কিন ভাল করে পরিষ্কার করে নিয়ে এই মিশ্রণটি লাগান। ৫-১০ মিনিট ধরে মাসাজ করুন। তার পরে ইষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। রোজ না হলেও সপ্তাহে ২-৩ বার লাগালে আপনার স্কিন হবে সতেজ ও উজ্জ্বল।

নারকেল তেল-চিনি (coconut oil-sugar)

এমনিতে নারকেল তেল স্কিনের পক্ষে খুবই ভাল।মুখ পরিষ্কার, ময়েশ্চারাইজিংয়ের সমস্ত গুণাগুণ এর মধ্যে রয়েছে। আর মেকআপ তোলার জন্য তো দারুণ। কিন্তু জানেন কী, নারকেল তেল (coconut oil) আর চিনি (sugar) দিয়ে স্ক্রাব বানানো যেতে পারে। কারণ চিনি তো আপনার স্কিনের এক্সফোলিয়েট করে আর নারকেল তেল আপনার স্কিনকে আর উজ্জ্বল করে তোলে। এই স্ক্রাব (body scrub) বানাতে লাগবে-

coconut

আধ কাপ চিনি

আধ কাপ নারকেল তেল

এ বার নারকেল তেল আর চিনি (sugar) মেশান। মিশিয়ে একটা খরখরে পেস্ট বানান। তবে নারকেল তেল ভুলেও গরম করবেন না। তা হলে চিনি তার মধ্যে গলে মিশে যেতে পারে। স্কিন ভাল করে পরিষ্কার করে নিয়ে এই পেস্ট লাগান। বেশ কিছুক্ষণ ধরে মাসাজ করুন। হয়ে গেলে ইষদুষ্ণ গরম জলে পরিষ্কার করে নিন। ভাল ফল পেতে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন।

ওটমিল-দুধ (oatmeal-milk)

ওটমিল (oatmeal) আর দুধের (milk) তৈরি স্ক্রাব (body scrub) বানানোও সোজা আর সহজেই পাওয়া যায়। বানানোর জন্য লাগবে-

oatmeal-milk

আধ কাপ ওটমিল গুঁড়ো

১/৪ কাপ গুঁড়ো দুধ

১ টেবিলচামচ কর্নমিল

জল

প্রত্যেকটা উপকরণ একটি জিপলক পাউচে ভরে ভাল করে ঝাঁকিয়ে নিন। একেবারে মিশে গেলে একটা চামচে করে হাতে নিয়ে পরিষ্কার করা স্কিনে মাসাজ করতে থাকুন। শুকিয়ে নিন। তার পরে ইষদুষ্ণ গরম জলে স্কিন ধুয়ে ফেলুন। শেষে একটা ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন।

দই-মধু-চিনি (curd-honey-sugar)

বুঝতেই পারছেন, প্রত্যেকটা উপাদানই স্কিনের জন্য খুবই ইম্পর্ট্যান্ট। দই তো স্কিনকে দারুণ ভাবে পরিষ্কার করে। আর মৃত চামড়াগুলোকে পরিষ্কার করার সঙ্গে ময়েশ্চারাইজিংও করে। এই স্ক্রাব (body scrub) বানাতে লাগবে-

১ টেবিলচামচ টক দই

১/৪ কাপ অলিভ অয়েল

১ টেবিলচামচ মধু

৩ টেবিলচামচ চিনি (sugar)

প্রত্যেকটা উপকরণ মিশিয়ে ভাল করে দানাদার একটা পেস্ট বানিয়ে নিন। এ বার স্কিন পরিষ্কার করে ওই পেস্ট মাসাজ করতে থাকুন। ৫-১০ মিনিট মাসাজের পরে ইষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন।

সি-সল্ট-অলিভ অয়েল (sea- salt and olive oil)

সি-সল্ট বা সামুদ্রিক লবণের (sea-salt) মধ্যে রয়েছে মিনারেলস আর এটা ভাল এক্সফোলিয়েটর। আপনার স্কিনকে সুন্দর আর সজীব রাখতে সাহায্য করে। এই স্ক্রাবের (body scrub) জন্য লাগবে-

sea-salt

১ কাপ সি-সল্ট বা সামুদ্রিক লবণ (sea-salt)

আধ কাপ অলিভ অয়েল

৫-১৫ ফোঁটা এসেন্সিয়াল অয়েল (আপনার পছন্দ অনুযায়ী)

একটা বাটিতে ভাল করে মিশিয়ে একটা কড়কড়ে পেস্ট বানিয়ে নিন। এ বার পরিষ্কার করা স্কিনে মাসাজ করুন। ৫-১০ মিনিট পরে ইষদুষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। যাঁদের শুষ্ক স্কিন, তাঁরা সপ্তাহে এক বার আর যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা সপ্তাহে তিন দিন ব্যবহার করুন এই স্ক্রাব।

ছবি সৌজন্যে: পিন্টরেস্ট

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!

25 Jan 2019

Read More

read more articles like this
good points logo

good points text