Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বক তুলতুলে রাখতে ঘরেই তৈরি করে ফেলুন চকোলেট ফেসপ্যাক

popadminpopadmin  |  Jul 7, 2019
ত্বক তুলতুলে রাখতে ঘরেই তৈরি করে ফেলুন চকোলেট ফেসপ্যাক

কম-বেশি সকলেরই চকোলেট খুব পছন্দের। এক কামড়েই মন-প্রাণ যেন জুড়িয়ে যায়। সঙ্গে শরীরও নাকি চাঙ্গা হয়ে ওঠে। বেশ কিছু স্টাডি অনুসারে নিয়মিত ডার্ক চকোলেট (Chocolate) খাওয়া শুরু করলে নাকি শরীরে এত রকমের উপকারী উপদানের প্রবেশ ঘটে যে ছোট-বড় নানা রোগ ধারে কাছেই ঘেঁষতে পারে না। এমনকী, ত্বকের যত্নেও ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার। কারণ, এতে উপস্থিত polyphenols এবং ফ্লেবোনয়েড ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানগুলিকে নিমেষে ধ্বংস করে দেয়। ফলে ত্বকের জেল্লা বাড়তে সময় লাগে না। সঙ্গে ফ্লেবোনয়েডের গুণে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। শুধু তাই নয়, ত্বকের ভিতরে আর্দ্রতা এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ার কারণে নানা ধরনের ত্বকের রোগও দূরে থাকতে বাধ্য হয়। নিয়মিত চকোলেট ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করলে মেলে আরও অনেক উপকার। যেমন- ত্বকের বয়স কমে, atopic dermatitis-এর মতো রোগের চিকিৎসায় কাজে আসে এবং স্কিন অ্যালার্জির প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। নানা ধরনের চকোলেট ফেসপ্যাক আজকাল কিনতে পাওয়া যায়। কিন্তু আপনি তা সহজেই বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন। 

১. কোকো পাউডার, দারচিনি আর মধু

বেকিংয়ের জন্য ব্যবহৃত কোকো পাউডার এক চামচ নিয়ে তার সঙ্গে এক চিমটে দারচিনি গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট, সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়বে, যে কারণে ব্রণর প্রকোপ তো কমবেই, সঙ্গে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়াও মারা পড়বে। ফলে কোনও ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। বাড়়াবে ত্বকের আর্দ্রতাও।

২. ডার্ক চকোলেট এবং দুধ

একটা মাঝারি মাপের বাটিতে ডার্ক চকোলেটের দুটো বার নিয়ে গলিয়ে নিন। এবার তাতে হাফ কাপ দুধ, ১ চামচ সৈন্ধব লবণ এবং চামচতিনেক ব্রাউন সুগার মিশিয়ে মিনিটদুয়েক নাড়াতে থাকুন। পেস্টটা ঠান্ডা হওয়া মাত্র মুখে,গলায় এবং ঘাড়ে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখে ধুয়ে নিন। সপ্তাহে বারদুয়েক এই ভাবে ত্বকের যত্ন নেওয়া শুরু করলেই ফল মিলবে হাতে-নাতে! ত্বকের বয়স তো কমবেই, সঙ্গে জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

৩. কোকো পাউডার এবং মুলতানি মাটি

ত্বকের সৌন্দর্য বাড়াতে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। আর তার সঙ্গে যদি কোকো পাউডার আর দই মিশিয়ে নেন, তা হলে তো কথাই নেই! তাতে ত্বকের লাবণ্য তো বাড়বেই, সঙ্গে হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে, ত্বকের রোগ দূরে থাকবে, তেলা ভাব কমবে এবং ত্বকের বয়স কমবে চোখে পড়ার মতো। এতসব উপকার পেতে হাফ কাপ কোকো পাউডারের সঙ্গে ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ টক দই, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ নারকেল তেল মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিলেই কেল্লা ফতে! সপ্তাহে বারতিনেক এই ফেসপ্যাক মুখে লাগালে উপকার পেতে সময় লাগবে না।

৪. চকোলেট এবং কলা

একটা বাটিতে ৫০ গ্রাম ডার্ক চকোলেট নিয়ে গলিয়ে নিন। এবার তাতে একটা কলা, একটা স্ট্রবেরি এবং এক কাপ তরমুজ মিশিয়ে ভাল করে চটকে একটা পেস্ট বানিয়ে ফেলুন। সেই পেস্ট মুখে লাগিয়ে কম করে মিনিটকুড়ি অপেক্ষা করতে হবে। সময় হওয়া মাত্র হালকা গরম জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহ বারদুয়েক এই ফেসপ্যাক মুখে লাগালে ত্বকের (Skin) আর্দ্রতা বজায় থাকবে। সঙ্গে ভিতর থেকে ত্বক সুন্দর হয়ে উঠবে। আর ত্বক যখন ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে, তখন ত্বকের জেল্লা কমে যাওয়ার আশঙ্কা যে আর থাকে না, তা তো বলাই বাহুল্য!

চকোলেট ফেসপ্যাক ব্যবহারের সময় মেনে চুলন এই নিয়মগুলি

১. এমন ফেসপ্যাক মুখে লাগানোর আগে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে, যাতে একটুও ময়লা না থাকে।

২. চকোলেট দিয়ে তৈরি যে কোনও ফেসপ্যাক মুখে লাগানোর পরে খেয়াল করবেন সেটা যেন সম্পূর্ণ ড্রাই না হয়ে যায়। সেমি-ড্রাই থাকাকালীন মুখ ধুয়ে ফেলতে হবে।

৩. চকোলেট ফেসপ্যাক ধোয়ার সময় খেয়াল করে সার্কুলার মোশনে মুখ ঘষবেন, তাতে উপকার মিলবে দ্রুত।

৪. চোখের আশেপাশে এমন ফেসপ্যাক না লাগানোই উচিত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!