ওয়েলনেস

এখন থেকে কাফ সিরাপ খেলে আর ঘুম পাবে না, কারণ ডেক্সট্রোমেথোরফ্যান ছাড়াই এটি বাড়িতে তৈরি!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 10, 2020
ডেক্সট্রোমেথোরফ্যান ছাড়াই বাড়িতে তৈরি করে ফেলুন কাফ সিরাপ in bengali

নভেম্বর মাস পড়ে গেলেও এখনও তেমন জাঁকিয়ে ঠান্ডা পড়েনি। দিনের বেলা বেশ গরম আর রাতের দিকে শীত। এমন আবহাওয়ায় হঠাৎ করে সর্দি-কাশি হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। কিন্তু এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আতঙ্কে আমরা এতটাই বিপর্যস্ত যে এই সামান্য সর্দি-কাশি নিয়েও বড্ড বেশি ভয় পাচ্ছি। গলা ব্যথা এবং কাশির সঙ্গে দলা সলা কফ উঠলে কাফ সিরাপ (homemade cough syrup with natural ingredients) খাওয়া ছাড়া তো আর কোনও উপায় নেই। কিন্তু কাফ সিরাপ খেলেই ঝিমুনি শুরু হয়। তাহলে উপায়? বাড়িতে তৈরি করে নিতে পারেন কাফ সিরাপ, আর তাও ঘরোয়া উপকরণ দিয়েই।

১। মধু-পেঁয়াজের কাফ সিরাপ

সর্দি-কাশির প্রকোপ কমাতে পেঁয়াজের জুড়ি মেলা ভার (ছবি – পেক্সেলস)

এক্কেবারে ঠিক শুনেছেন! বাস্তবিকই পেঁয়াজকে কাজে লাগিয়ে কফ সিরাপ তৈরি করা সম্ভব। কারণ, সর্দি-কাশির প্রকোপ কমাতে পেঁয়াজের জুড়ি মেলা ভার। কড়াইয়ে এক বাটি পেঁয়াজ কুচি নিয়ে কয়েক মিনিট নাড়িয়ে নেওয়ার পরে তাতে হাফ কাপ মধু মিশিয়ে আঁচটা কমিয়ে মিনিট কুড়ি রেখে দিন। তারপর মিশ্রণটা একটা এয়ার টাইট পাত্রে ঢেলে নিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। এই কাফ সিরাপটি (homemade cough syrup with natural ingredients) দিনে দু’বার করে খাওয়া শুরু করলেই সর্দি-কাশি কমে যাবে। 

২। মধু-আদা ও পাতি লেবুর কাফ সিরাপ

লেবু ও আদা সর্দি-কাশি কমাতে সাহায্য করে (ছবি – পেক্সেলস)

এক কাপ জলে এক চিমটে আদা কুচি, এক চামচ লেবুর রস, চামচ দুয়েক মধু, এক চিমটে গোলমরিচ এবং এক চামচ অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিয়ে সেই মিশ্রণটি মিনিটপাঁচেক ফুটিয়ে নিন। এবার মিশ্রণটি একটা অন্য পাত্রে ঢেলে নিয়ে তার থেকে এল্প অল্প করে নিয়ে পান করুন। দেখবেন, উপকার পেতে সময় লাগবে না। কারণ, গোলমরিচ যেখানে সংক্রমণের প্রকোপ কমাবে, সেখানে আদা, মধু এবং অ্যাপেল সিডার ভিনিগারে উপস্থিত নানা উপকারী উপদানের গুণে সর্দি-কাশি এবং কফের প্রকোপও কমবে।

৩। পুদিনা ও আদার তৈরি কাফ সিরাপ

পুদিনায় আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান (ছবি – পেক্সেলস)

এক ইঞ্চি আদার টুকরো আর এক মুঠো পুদিনা পাতা কুচিয়ে নিন। এক কাপ জলে এই উপকরণ দুটো দিয়ে মিনিট পাঁচেক ফুটিয়ে নিন। এবারে যখন দেখবেন মিশ্রণটি ফুটে অর্ধেক হয়ে গিয়েছে, তখন একটি পরিষ্কার পাত্রে তা ছেঁকে নিন এবং ঠান্ডা হলে গেলে পাত্রের মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। এই কাফ সিরাপটি (homemade cough syrup with natural ingredients) খাওয়ার আগে ফ্রিজ থেকে বার করে ঘরের তাপমাত্রায় এনে তারপরেই খান। পুদিনায় রয়েছে মেন্থল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান আর অন্যদিকে আদা কাশি কমাতে খুব ভাল কাজ দেয়। খুব বেশি কাশি থাকলে দিনে দুই-তিন বার করে এক চামচ এই ঘরোয়া কাফ সিরাপ খান। এটি শিশুদের জন্যই উপযোগী।

৪। অলিভ অয়েলের কাফ সিরাপ

সর্দি-কাশির প্রকোপ কমাতে অলিভ অয়েল ভাল কাজ দেয় (ছবি – পেক্সেলস)

বলেন কী, অলিভ অয়েল দিয়েও কফ সিরাপ (homemade cough syrup with natural ingredients) তৈরি করা যায়? আলবাত করা যায়! হাফ কাপ একস্ট্রা ভার্জিন অলিভ অয়েলের সঙ্গে এক কাপ মধু, হাফ কাপ আদা কুচি এবং চার চামচ অ্যাপেল সিডার ভিনিগার নয়তো পাতি লেবুর রস মিশিয়ে নিন। এক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখবেন, তা হল আদা এবং মধু মেশানোর পরে কম করে নয় ঘণ্টা অপেক্ষা করে বাকি উপাদানগুলি মেশাবেন। সবক’টি উপাদান মেশানো হয়ে গেলে মিশ্রণটি ছেঁকে নিয়ে ফ্রিজে রেখে দিন। তা থেকে দু’ চামচ করে দিনে অন্তত বারদুয়েক খেলেই উপকার মিলবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!