logo
Logo
User
home / Care
শীতকালে রোদের হাত থেকে চুল বাঁচাবে সানস্ক্রিন

শীতকালে রোদের হাত থেকে চুল বাঁচাবে সানস্ক্রিন

ত্বকের ঠিকঠাক পরিচর্যা করতে আমরা ঠিক যতটা তৎপর, চুলের পরিচর্যা করার সময়ে যেন আমাদের কোথায় একটা আলসেমি আসে। চুলে নানা স্টাইল করি ঠিকই; স্ট্রেটনিং করে বা স্মুদনিং করে আবার অনেক সময়ে নানা রঙে চুল রাঙিয়ে, কিন্তু একটা কথা ভুলে যাই যে চুলের যত্ন না করলে চুল থাকবে না আর চুলে নানা স্টাইলও করা যাবে না।

অবশ্য সবাই যে চুলের যত্ন নেন না তা নয়। সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বক রক্ষা করতে আমরা যখনই দিনের বেলা বাইরে বেরোই, মুখ সহ শরীরের বাকি খোলা অংশে কিন্তু সানস্ক্রিন লাগাতে ভুলি না, তাহলে চুলে কেন সানস্ক্রিন লাগাই না? আপনি হয়ত ভাবছেন, চুলে কীভাবে সানস্ক্রিন লাগাবেন! সে বিষয়েই আজ কথা বলা যাক। তবে, বাজারচলতি সানস্ক্রিন চুলে লাগানোর আগে বরং বাড়িতে তৈরি করা হেয়ার সানস্ক্রিন ট্রাই করুন। কীভাবে বাড়িতেই তৈরি করে নেবেন হেয়ার সানস্ক্রিন, জেনে নিন।

মধু ও অ্যালো ভেরা

চুলের বেশিরভাগ সমস্যার মূল কারণ কিন্তু স্ক্যাল্প বা মাথার তালুতে হওয়া জীবাণু সংক্রমণ। অ্যালোভেরা যে-কোনও ধরনের সংক্রমণ দূর করতে খুব ভাল কাজ করে আর অন্যদিকে মধু প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে; ফলে চুল থাকে কোমল ও জেল্লাদার। চুলে পুষ্টি ঠিকমতো পৌঁছলে এবং স্ক্যাল্প পরিষ্কার থাকলে চুলের নানা সমস্যা যেমন অকালে চুল ঝরে যাওয়া বা দু’মুখো চুল অথবা খুশকি – ইত্যাদি থেকেও মুক্তি পাবেন।

কী কী উপকরণ লাগছে – এক কাপ জল, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক চা চামচ সি-সল্ট, এক চা চামচ নারকেল তেল এবং এক টেবিল চামচ মধু

কীভাবে তৈরি করবেন – একটি স্প্রে বোতলে সমস্ত উপকরণ ঢেলে নিন এবং খুব ভালভাবে ঝাঁকিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল আপনার homemade hair sunscreen। প্রতিবার ব্যবহারের আগে একবার করে ভাল করে ঝাঁকিয়ে তারপরে ব্যবহার করুন।

কখন ব্যবহার করবেন – যখনই দিনের বেলা বাইরে যাবেন, তার আগে একবার চুলে স্প্রে করে নিন।

পাতিলেবুর খোসা ও নারকেল তেল

চুলের পরিচর্যা করার জন্য নারকেল তেলের ব্যবহার বহুকাল ধরে আমরা সবাই করে আসছি। নারকেল তেল যে শুধুমাত্র চুলে পুষ্টি যোগায় তা না, চুলের টেক্সচার মোলায়েমও করে তোলে, ফলে চুল ভাঙে কম এবং একটা আলাদা জেল্লা দেখা যায়। আর লেবু যেহেতু ভিটামিন সি-তে ভরপুর, কাজেই চুলকে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে রক্ষা করে।

কী কী উপকরণ লাগছে – এক টেবিল চামচ নারকেল তেল, আধ কাপ জল, সামান্য লেবুর খোসা

কীভাবে তৈরি করবেন – ব্লেন্ডারে জল, নারকেল তেল এবং লেবুর খোসা ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করলে দেখবেন একটা স্মুদ পেস্ট তৈরি হয়েছে। এবারে এই মিশ্রণটি একটি স্পে বোতলে ভরে রেখে দিন। অনেক সময়ে নারকেল তেল জমে যায়, সেক্ষেত্রে বাড়িতে তৈরি এই হেয়ার সানস্ক্রিনটি ব্যবহার করার আগে একবার উষ্ণ করে নিন।

কখন ব্যবহার করবেন – দিনের বেলা বাইরে বেরনোর অন্তত এক ঘণ্টা আগে শ্যাম্পু করা চুলে এই হেয়ার সানস্ক্রিনটি স্প্রে করুন। ঠিক যেভাবে ভেজা চুলে সিরাম লাগান, সেভাবেই এই হেয়ার সানস্ক্রিনটি ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text