home / লাইফস্টাইল
ভ্যানিলা এবং চকলেট আইসক্রিম রেসিপি! (homemade ice cream recipe)

ভ্যানিলা এবং চকলেট আইসক্রিম রেসিপি! (homemade ice cream recipe)

হুড়মুড়িয়ে এসে যাওয়া গরমকালকে জোড়া গোল দিতে আইসক্রিমের থেকে শক্তিশালী হাতিয়ার আর কিছু আছে বলে তো মনে হয় না। তাই বলে দোকান থেকে আইসক্রিম কিনবে কেন, যখন বাড়িতেই কম খরচে তৈরি করে ফেলা সম্ভব ভ্যানিলা এবং চকলেট আইসক্রিম (easy ice cream recipe)!

ভেবো না এই দুটি আইসক্রিম তৈরি করতে অনেক কিছুর প্রয়োজন পড়বে। বরং হাতের কাছে থাকা বেশ কিছু উপাদানের সাহায্যে কীভাবে আইসক্রিম তৈরি করা সম্ভব, তারই হদিশ দিতে চলেছি এই প্রবন্ধে (homemade ice cream recipe)। তাই তো বলি, আর অপেক্ষা কেন, চলো শুরু করা যাক আইসক্রিম বানানোর প্রস্তুতি।

ADVERTISEMENT

১. ভ্যানিলা আইসক্রিম:

ice-cream-1
আইস ক্রিম (ice cream) প্রিয় মানুষদের পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকা এই বিশেষ স্বাদের আইসক্রিমটি (homemade vanilla ice cream recipe) তৈরি করতে প্রয়োজন পড়বে ৩ কাপ দুধ, ১ চামচ কর্নফ্লাওয়ার, হাফ কাপ ক্রিম, হাফ কাপ চিনি এবং ১ টেবিল চামচ ভ্যানিলা সিরাপের।

প্রণালী (recipes):

১. ছোট একটা বাটি নিয়ে তাতে হাফ কাপ দুধ ঢেলে নাও। তারপর তাতে পরিমাণ মতো কর্নফ্লাওয়ার মিশিয়ে ভালো করে নাড়িয়ে নাও, যাতে কর্নফ্লাওয়ারটা দুধে ভালো করে মিশে যেতে পারে। এবার বাটিটা আলাদা করে রেখে দাও।
২. একটা ডিপ ননস্টিক প্যান নিয়ে তাতে বাকি দুধটা ঢেলে নাও। তারপর মধ্যম আঁচে কম করে ৭-৮ মিনিট দুধটা ফুটিয়ে নিতে হবে। তবে এক্ষেত্রে একটা জিনিস মাথায় রাখতে হবে, তা হল যখন দুধটা ফোটাবে, তখন সমানে নাড়াতে হবে কিন্তু!
৩. দুধটা বয়েল করা হয়ে গেলে তাতে পরিমাণ মতো চিনি এবং দুধ-কর্নফ্লাওয়ারের মিশ্রণটি ঢেলে নিয়ে ভালো করে নাড়াতে হবে, যাতে প্রতিটি উপাদান একে অপরের সঙ্গে মিশে যাওয়ার সুযোগ পায়।
৪. এবার মাঝারি আঁচে ৫ মিনিট সেই মিশ্রণটি ফুটিয়ে নিতে হবে।
৫. যখন দেখবে মিশ্রণটি ঠান্ডা হয়ে গেছে তখন পরিমাণ মতো ক্রিম এবং ভ্যানিলা সিরাপ মিশিয়ে ভালো করে নাড়াতে হবে। তারপর সেই মিশ্রণটি একটা অ্যালুমিনিয়াম কন্টেনারে ঢেলে নিয়ে অ্যালুমিনায়াম ফয়েল দিয়ে চাপা দিয়ে দিতে হবে।
৬.এবার অ্যালুমিনিয়াম কন্টেনারটি কম করে ৬ ঘন্টা ডিপ ফ্রিজে রেখে দাও।
৭. সময় হয়ে গেলে মিশ্রণটি মিক্সিতে ঢেলে নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। তারপর সেই মিশ্রণটি পুনরায় অ্যালুমিনিয়াম কন্টেনারে ঢেলে নিয়ে কম করে ১০ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হব।
৮. ১০ ঘন্টা পরেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে ভ্যানিলা আইসক্রিম।

ADVERTISEMENT

২. চকলেট আইসক্রিম:

ice-cream-2
৮-৮০ সবার প্রিয় এই আইসক্রিমটি বানাতে প্রয়োজন পড়বে আড়াই কাপ ক্রিম, ১ কাপ দুধ, হাফ কাপ কোকো পাউডার, হাফ কাপ ঘন দুধ, হাফ কাপ চিনি, এবং ১ চামচ ভ্যানিলা সিরাপ।

প্রণালী:

১. একটা বাটিতে পরিমাণ মতো দুধ নিয়ে তাতে চিনি মিশিয়ে নাও। তারপর অল্প আঁচে দুধটা ফোটাও। এই সময় বারে বারে নাড়াতে হবে, যাতে চিনিটা দুধে ভালো করে মিশে যাওয়ার সুযোগ পায়।
২. যখন দেখবে চিনিটা ভলো রকম মিশে গেছে, তখন আঁচটা বন্ধ করে দাও। তারপর পরিমাণ মতো কোকো পাউডার যোগ করো দুধের সঙ্গে। ভালো করে মিশিয়ে নেওয়ার পর পরিমাণ মতো ঘন দুধ এবং ১ চামচ ভ্যানিলা সিরাপ মেশাও।
৩. এরপর ভালো করে নাড়াতে থাকো। কিছু সময় নাড়ানোর পর মিশ্রণটা ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রেখে দাও।
৪. এবার পরিমাণ মতো ক্রিম নিয়ে মিক্সিতে ঢেলে নিয়ে ভালো করে ব্লেন্ড করে নাও। তারপর সেই ক্রিমের সঙ্গে চকলেটের মিশ্রণটি মিশিয়ে নাও।
৫. এরপর সেই মিশ্রণটি একটা বাটিতে ঢেলে নিয়ে চাপা দিয়ে দাও। তারপর সেই বাটিটা ডিপ ফ্রিজে কম করে ৮-৯ ঘন্টা রেখে দাও।
৬. সময় হয়ে গেলে আইসক্রিমটা ফ্রিজ থেকে বার করে কিছু সময় রুম টেম্পারেচারে রেখে তারপর পরিবেশন করো। ইচ্ছা হলে পরিবেশনের সময় আইসক্রিমের উপরে অল্প করে চকলেট সিরাপও ঢেলে নিতে পারো। তাতে স্বাদ আরও বাড়বে বৈকি!

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

15 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text