home / Care
তেল হল আপনার চুলের বিভিন্ন সমস্যার একমাত্র সমাধান

তেল হল আপনার চুলের বিভিন্ন সমস্যার একমাত্র সমাধান

কি ভাল হত যদি আমরা সবাই রাপুনজেলের মত চুল নিয়ে জন্মাতাম! যে চুলে কোনও ডগা ফাটা, চুল ঝরে যাওয়া, খুশকির অত্যাচার এসব কিছুই থাকত না। কিন্তু এইসব একমাত্র রূপকথাতেই সম্ভব, বাস্তবে তো চুলের বিভিন্ন ঝামেলায় জেরবার হতে হয় আমাদেরকে। তবে ছোটবেলা থেকে মা-ঠাকুমারা যে উপায় আমাদের বলতেন চুল ভাল রাখার জন্য এখন দেখা যাচ্ছে সেটিই প্রাকৃতিকভাবে চুল ভাল রাখার একমাত্র উপায় হয়ে দাঁড়িয়েছে। হ্যাঁ ঠিকই ধরেছেন, চুলে তেল দেওয়ার কথাই বলছি আমি। তবে এখন তেলেরও অনেক রকম ভাগ আছে আর আমাদের চুলে তাদের কাজও ভিন্ন ভিন্ন। (homemade oil treatment for hair)

শুষ্ক চুল এবং তৈলাক্ত স্ক্যাল্প

চুল খড়ের মত শুকনো এদিকে স্ক্যাল্প তেলতেলে- এই সমস্যা খুব কমন। এই সমস্যায় যারা ভোগেন তারাই জানেনে এর কষ্ট। চুল শুকনো বলে কন্ডিশনার ব্যবহার করতেই হয় এদিকে স্ক্যাল্পে সেই কন্ডিশনার গেলে আরো তেলতেলে হয়ে শ্যাম্পু করার পরের দিনই চুল পেতে বসে যায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে জোজোবা এবং জলপাই (অলিভ) তেল একসাথে।

  • একটি পাত্রে তিন চামচ জলপাই তেল এবং এক চামচ জোজোবা তেল হালকা গরম করে নিন। 
  • মাঝখানে সিঁথি করে চুল দুদিকে ভাগ করে নিন। তারপর এক-একটা চুলের পার্ট ধরে মিশ্রণটি চুলে লাগাতে থাকুন।
  • পুরো চুলে লাগানো হয়ে গেলে ৩-৪ ঘন্টা রেখে ভাল করে শ্যাম্পু করে নিন। আপনি চাইলে আগের দিন রাতেও মেখে রাখতে পারেন।
  • মনে রাখবেন চুলেই শুধু তেলটি দেবেন, স্ক্যাল্পে একদমই নয়। (homemade oil treatment for hair)

চুল পড়া

বর্তমানে এই দূষণ এবং লাইফস্টাইল পালটানোর জন্য কম বয়স থেকেই নারী-পুরুষ নির্বিশেষে সবার চুল পড়ছে। এর হাত থেকে বাঁচতে পেঁয়াজের রস এবং ক্যাস্টর তেল একসাথে মিশিয়ে চুলে লাগান। এই দুটি জিনিসেরই পুনরুৎপাদনের ক্ষমতা রয়েছে। একমাস পরে নিজেই বুঝতে পারবেন। (homemade oil treatment for hair)

চুলের ডগা ফাটা

চুলের ডগা সাধারণত ফাটে মাথায় রক্ত চলাচল সঠিকভাবে না হলে তাই রোজমেরি তেল ব্যবহার করুন। এই তেল কোশ বিভাজনে সাহায্য করে তারফলে রক্ত চলাচল বৃদ্ধি পায়। আপনি চাইলে অ্যাপেল সিডার ভিনিগারও যোগ করতে পারেন, এটি আপনার স্ক্যাল্পে থাকা ব্যাকটেরিয়াকে সহজেই মেরে ফেলতে পারবে। রোজমেরি তেল ৩০মিনিট মাথায় লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। (homemade oil treatment for hair)

খুশকি বা মাথা চুলকানি

গরম বা বর্ষায় অনেকেরই মাথা প্রচন্ড চুলকায় তার কারণ খুশকি হতে পারে আবার অন্য কোনও ব্যাকটেরিয়া। নারকেল তেলের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে মাথায় ম্যাসাজ করবেন। মাথা ঠান্ডা করবে এবং খুব আরাম পাবেন আপনি। (homemade oil treatment for hair)

চুলের এই কয়েকটি সাধারণ সমস্যা তেলের সাহায্যে কিভাবে সমাধান হবে জানালাম। এছাড়া আরো অনেক সমস্যার সহজ সমাধান হল এই তেল। আপনারা জানতে চাইলে আমাকে জানাবেন, আমি অবশ্যই বলব।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

29 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text