Advertisement

লাইফস্টাইল

বাড়িতে টোম্যাটো সস (tomato sauce) বানিয়ে স্ন্যাক্সের (snacks) সঙ্গে পরিবেশন করুন

Upasana SarkarUpasana Sarkar  |  Feb 4, 2019
বাড়িতে টোম্যাটো সস (tomato sauce) বানিয়ে স্ন্যাক্সের (snacks) সঙ্গে পরিবেশন করুন

আমি এমনিতে স্ট্রিট ফুড খেতে খুবই ভালবাসি। আর কলকাতা তো স্ট্রিটফুডের স্বর্গ। ফলে কলকাতার রাস্তায় চলতে-ফিরতে স্ট্রিটফুড দেখলেই ছুটে যেতাম। সে রোল-চাউমিন থেকে শুরু করে ফুচকা-চাট! তবে চাউমিন (chowmein) বা রোল খাওয়ার সময় আমি বরাবরই সস (tomato sauce) দিতে বারণ করতাম। অথচ বাড়িতে শিঙাড়া-পকোড়া থেকে শুরু করে ডিমের অমলেট- সব কিছুর সঙ্গেই চাই টোম্যাটো কেচআপ বা সস (tomato sauce)। আর নুডলস-চাউমিন (chowmein) এ সবে তো বেশি বেশি করে টোম্যাটো সস (tomato sauce) খাই। কিন্তু বাইরের সস খেতে ছোটবেলা থেকেই বাড়ি থেকে বারণ করে দিত। কারণ তার মধ্যে থাকা ভেজাল। আসলে ছোট থেকেই শুনে আসছি, টোম্যাটো সসে (tomato sauce) টোম্যাটোর (tomato) বদলে কুমড়ো বা ওই জাতীয় কিছু ব্যবহার করা হয়ে থাকে। আবার মশলার জায়গায় ক্ষতিকর কেমিক্যাল জাতীয় কিছু ব্যবহৃত হয়। যা খেতে খারাপ লাগে না। আবার বহু দিন রেখে দিলেও নষ্ট হয়ে যায় না। তবে সেটা কিন্তু আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। তাই ওই সব খাবারের সঙ্গে টোম্যাটো সস খাওয়ার ইচ্ছে থাকলেও খাওয়া হয়ে ওঠে না। আমার মতো অনেকেই রয়েছেন, যাঁরা ভাজাভুজি-স্ন্যাক্স (snacks) সব কিছুর সঙ্গে টোম্যাটো সসটা (tomato sauce) পছন্দ করেন। আর বিভিন্ন রান্নাতেও টোম্যাটো সস ব্যবহার করে থাকেন। বাজার থেকে কেনা টোম্যাটো সস খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তাই এক কাজ করুন, বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন টোম্যাটো সস। আর কী ভাবে বাড়িতে টোম্যাটো সস (tomato sauce) বানাবেন, সেটাই বলব আমরা।

আরো পড়ুনঃ ত্বক ও চুলের যত্নে টোম্যাটোর গুণ

উপকরণ

১ কেজি মতো তাজা টোম্যাটো (tomato)

৩-৪টে মতো এলাচ

৩-৪টে দারচিনি

স্বাদ অনুযায়ী নুন

৪-৫ টেবিল চামচ চিনি

১ চা-চামচ গোলমরিচের গুঁড়ো

আধ কাপ ভিনিগার

জল আধ কাপ বা তার বেশি

homemade-tomato-sauce

প্রণালী

১। টোম্যাটোগুলো ভাল করে ধুয়ে কেটে নিন। এ বার একটি পাত্রে আধ কাপ জল দিয়ে মিডিয়াম আঁচে সেদ্ধ করতে বসিয়ে দিন।

২। এর মধ্যেই এলাচ-দারচিনি গুঁড়ো করে নিন। সেদ্ধ হতে থাকা টোম্যাটোর (tomato) মধ্যে দারচিনি-এলাচের গুঁড়ো দিয়ে দিন। এ বার পাত্রটা ঢেকে দিন।

৩। এ ভাবে ৪০-৫০ মিনিট সেদ্ধ হওয়ার পরে যে-ই দেখবেন, জল শুকিয়ে আসছে, তখন একটি কাঁটা দিয়ে একটু ঘুটিয়ে নিন। তার পর ওভেন নিভিয়ে ঠান্ডা করতে দিন।

৪। এ বার একটি ছাকনি দিয়ে ছেঁকে সেদ্ধ টোম্যোটো (tomato) ছেঁকে নিয়ে পিউরি বার করে নিতে হবে। ওই পিউরি এ বার ওভেনে মিডিয়াম আঁচে বসিয়ে দিন। তার মধ্যে নুন-চিনি আর গোলমরিচ গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। শেষে আধ কাপ ভিনিগার দিয়ে সবটা ভাল করে মিশিয়ে নিতে হবে।

৫। কাঠের খুন্তি দিয়ে নাড়াতে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিন। এই সময় একটু টেস্ট করে নিন। নুন-চিনি যদি প্রয়োজন হয়, তবে তা যোগ করতে পারেন।

tomato-sauce

৬। আপনার হেঁশেলে বানানো টোম্যাটো সস (tomato sauce) রেডি। বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। ভাজাভুজি (snacks), চাউমিনের (chowmein) সঙ্গে পরিবেশন করতে পারেন নিজের তৈরি টোম্যাটো সস। আর রান্নাবান্নায়ও আপনার বানানো ওই টোম্যাটো সস (tomato sauce) যোগ করতে পারেন। যার মধ্যে কোনও ভেজাল তো খাকবেই না, আর স্বাদে-গন্ধও অতুলনীয় হবে। সেই সঙ্গে বাড়ির লোকজন আর বাড়িতে আসা অতিথিদেরও প্রশংসা কুড়িয়ে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি এবং বাংলাতেও!