home / ডি আই ওয়াই বিউটি টিপস
অয়েলি স্কিনের দেখভালে অ্যালকোহল-ফ্রি ঘরোয়া টোনার

অয়েলি স্কিনের দেখভালে অ্যালকোহল-ফ্রি ঘরোয়া টোনার

রোজ সকালে উঠে বেরোতে হয়, আর ফিরতে ফিরতে সেই সন্ধে। এই ঘরে-বাইরে সারা বছর কাজ করতে গিয়ে ত্বকের, বিশেষ করে অয়েলি স্কিনের (homemade toners for oily skin type) বারোটা বেজে যায়। সময় করে সব সময় সঠিক যত্ন নেওয়াটাও হয়ে ওঠে না। আর যত দিন যাচ্ছে, দূষণের মাত্রাও বাড়ছে। ফলে ধুলো-বালিতে তৈলাক্ত ত্বক আরও বিশ্রী হয়ে যাচ্ছে। আর এ সব থেকে ত্বককে বাঁচাতে পারে টোনারই।

তৈলাক্ত ত্বকের সঠিক পিএইচ সমতা ধরে রাখা এবং অ্যাকনে নিয়ন্ত্রণ করাও এর কাজ। টোনার ত্বকের উপরিভাগের মৃত কোষ সরিয়ে দিয়ে ত্বক উজ্জ্বল করে। বাজারে যে-সব টোনার পাওয়া যায় তার বেশিরভাগই অ্যালকোহলযুক্ত। তবে অয়েলি স্কিনের জন্য অ্যালকোহল মুক্ত টোনার আপনি বাড়িতেই তৈরি করে নিতে পারেন।

ঘরে তৈরি এই টোনারগুলো অয়েলি স্কিনের বেস্ট ফ্রেন্ড

১। এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগারের সাথে এক কাপ জল মিশিয়ে টোনার তৈরি করে নিন। এর মধ্যে কটন বল ডুবিয়ে লাগাতে পারেন মুখে।

২। তৈলাক্ত ত্বকের জন্য ঘরোয়া টোনার হিসেবে পুদিনা পাতাও ব্যবহার করা যেতে পারে। ছয় কাপ জল ফুটিয়ে নিন এবং আঁচ থেকে নামিয়ে গরম জলের মধ্যে এক মুঠো পুদিনা পাতা ফেলে দিন। ঠান্ডা হয়ে গেলে ছেঁকে একটা এয়ার টাইট কাচের শিশিতে ভরে ফ্রিজে রেখে দিন। প্রতিদিন এটি দিয়ে মুখ পরিষ্কার করুন।

৩। টোনার বানাতে সমপরিমাণ ভিনিগার ও গোলাপ জল মিশিয়ে নিন। তুলো দিয়ে এই মিশ্রণ মুখে লাগাতে থাকুন দিনে অন্তত দুই-তিন বার।

৪। একটি শসার কিছুটা কেটে কুচিয়ে নিন। এবার পাত্রে জল ফুটিয়ে তার মধ্যে এই শসা দিয়ে দিন। ভাল করে ফুটে মিশে গেলে (homemade toners for oily skin type) নামিয়ে ঠান্ডা করে ছেঁকে নিন।

৫। একটি শশা কুচি করে কেটে তার সাথে আধ কাপ টক দই মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। তা মুখে লাগিয়ে দশ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। এই টোনারটি (8 diy toner for oily skin) ফ্রিজে রেখে তিন দিন  ব্যবহার করতে পারেন।

৬। দেড় কাপ ডিসটিলড ওয়াটার গরম করে নিন। এ বার একটি পাত্রে ১/৪ কাপ গোলাপের শুকনো পাপড়ি দিয়ে নিন। তার মধ্যে ফোটানো ডিসটিলড ওয়াটারটা ঢেলে পাত্রটা ঢেকে দিন। কিছুক্ষণ এই ভাবে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে জলটা ছেঁকে নিন। এ ভাবে গোলাপ জল তৈরি করে এক মাস ফ্রিজে রেখে দেওয়া যেতে পারে। প্রতিদিন অন্তত দুই তিন বার এটি ব্যবহার করা যায়।

৭। এক টেবিল চামচ পাতি লেবুর রস এক কাপ গরম জলে মিশিয়ে নিন। এবার তাতে একটা পিপারমিন্ট টি ব্যাগ ব্যাগ ডুবিয়ে রাখুন। মিনিট দশেক পর টি ব্যাগ ফেলে দিয়ে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। তৈলাক্ত ত্বকের জন্য এই ঘরোয়া টোনারটি দারুণ উপকারী।

৮। টোনার হিসেবে বরফ অতি পরিচিত। প্রতিদিন সকালে স্নানে যাওয়ার আগে ও রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ ধুয়ে বরফ ঘষে নিতে পারেন। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতেও আপনি বরফ ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text