home / Fitness
গৃহিনীরা নিজেদের ফিট আর সুস্থ রাখবেন কিভাবে

গৃহিনীরা নিজেদের ফিট আর সুস্থ রাখবেন কিভাবে

দিনরাত এক করে পরিবারের সবার জন্য ভাবেন যারা, নিজেদের দিকে একবার তাকানোর কথা তাদের মনে আসে না। আমি বলছি বাড়ির গৃহিনীদের কথা যারা বাকিদের খেয়াল রাখতে রাখতে ভুলে যান নিজের খেয়ালও রাখা উচিত (housewives fitness and diet)।আপনি ফিট না থাকলে আপনার পরিবার কিভাবে ফিট থাকবে বলুন!

শুরু করুন আজ থেকেই

আজ করব, কাল করব করে শুরু করতেই দেরি হয়ে যায়। তাই শুরু করে ফেলুন আজ থেকেই। নিজেকে ফিট রাখার জন্য ছোট কিছু স্টেপ নিন। তারপর অভ্যাস হয়ে গেলে দেখবেন আর অসুবিধা হচ্ছে না।

সকালের ব্রেকফাস্ট মাস্ট

বরের অফিসের লাঞ্চ, বাচ্চার স্কুলের টিফিন বানাতে গিয়ে আপনি নিজের ব্রেকফাস্টের কথা বেমালুম ভুলে যান, সেটা একদম করবেন না। সকালের ব্রেকফাস্ট সারাদিনের মধ্যে সবথেকে ইম্পর্ট্যান্ট খাবার। আর অনেকেই জলখাবারে আগের রাতের বাসি রুটি দিয়ে চা বা তেল মাখা মুড়ি এইসব খেয়ে নেন (housewives fitness and diet)। আপনার শরীরকে ফিট আর রোগমুক্ত রাখতে চাইলে এগুলো এড়িয়ে চলুন। সঠিক পুষ্টিগুণযুক্ত খাবার খান। যেমন দই-ওটস, দই চিঁড়ে, হালকা স্যান্ডউইচ এই সব। মুড়ি ভালবাসলে তেল ছাড়া শশা আর ছোলাসেদ্ধ দিয়ে খান।

নিজের ডায়েটেও দুধ রাখুন

অনেক গৃহিনীই ভাবেন দুধ আর ফল তাঁর না খেলেও চলবে, এটা আর ভাববেন না। আজ থেকে এক গ্লাস দুধ নিজের জন্য তুলে রাখুন। একটা বয়সের পর শরীরের ক্যালসিয়াম দুর্বল হয়ে পড়ে তখন শরীরে নানা রোগ দেখা দেয়। সেই রোগের হাত থেকে বাঁচতে আজ থেকে নিয়ম করে দুধ আর ফল খান। (housewives fitness and diet)

সকালে ৩০ মিনিট শরীরচর্চা

নিজের জন্য সকালে আধঘন্টা রাখুন। তেমন হলে ভোরে উঠুন। হালকা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন বা হাঁটুন। যোগাসনও করতে পারেন তবে ট্রেনারের সাহায্য নিয়ে (housewives fitness and diet)। অনুলোম-বিলোম বা কপালভাতি শুধু করলে তা কিন্তু শরীরচর্চার মধ্যে পড়বে না মনে রাখবেন।

বাগান করুন

বাড়ির সামনে একফালি জায়গা থাকলে বাগান করুন নিজের হাতে। বাগান করা মানে অনেক কাজ যেমন মাটি কোপানো, সার বানানো, নিয়মিত পরিচর্যা করা। এগুলো প্রতিদিন করলে শরীর ফিট থাকবে।

দুপুরে ঘুম নয়

সকাল থেকে কাজের পর মনে হয় দুপুরটা একটু গড়িয়ে নিই কিন্তু সেটা আপনার শরীরের জন্য ভাল নয়। দুপুরে ঘুমোলে শরীরে মেদ বাড়ে। দুপুরে বরং বাগান করতে পারেন বা বই পড়ুন, ভাল মুভি দেখুন।

আপনি ফিট থাকলে আপনার সংসারও ফিট থাকবে। আর শরীর ভাল থাকলে দেখবেন মনও খুব ভাল আছে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

08 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text