home / পেরেন্টিং টিপস
কিভাবে মা থেকে হয়ে উঠবেন পারফেক্ট বেস্টফ্রেন্ড

কিভাবে মা থেকে হয়ে উঠবেন পারফেক্ট বেস্টফ্রেন্ড

জন্মের পর যাকে সবার আগে চিনতে শিখি সেই মানুষটাই যদি হয় সবথেকে ভাল বন্ধু তাহলে এর থেকে আনন্দের আর কী হতে পারে! তবে এখনও মা আর সন্তানের মধ্যে বন্ধুত্বের সেই খোলামেলা ভাবটা গড়ে ওঠেনি আমাদের চারপাশে (How can I be friendly mom)। এর জন্য দুজনের কেউই দায়ী নন, তবে বন্ধুর আড়ালে মাতৃত্ব উঁকি দিয়ে যায় মাঝে মাঝে আর সেটাই হয় চাপের। তাই মা এবং সন্তানের বন্ধুত্বের ধাপগুলো ধীরে ধীরে জেনে নিন।

খুব ছোট থেকেই বন্ধু হন

বাচ্চার যখন জ্ঞানও হবে না তখন থেকেই সে যেন বুঝতে পারে আপনি হলেন ওর বন্ধু। বাচ্চার সাথে খেলুন, গল্প করুন, একসাথে খাবার খান, ঘুমোন। সর্বদা সাথে থাকলে আপনাদের বন্ধুত্ব গাঢ় হবে।

বন্ধুত্ব মানে জ্ঞান দেওয়া নয়

হুমম এ খুবই কমন মিসটেক বলা যায়! অনেক মা ভাবেন বন্ধু বললে সন্তান কি ভুল করছে সেগুলো জানতে পারবেন। তাই কয়েকদিন পর থেকেই এটা ঠিক নয়, ওটা করো না বলতে শুরু করেন আর দূরত্ব বেড়ে যায় হু হু করে! মনে রাখবেন আপনার সন্তান কিন্তু বুঝে যাবে আপনি নজর রাখার জন্য বন্ধুত্ব করেছেন তাই সাবধান! (How can I be friendly mom)

ঠিক ভুল শেখান

জ্ঞান দিতে বারণ করলাম মানে এই নয় যে চোখের সামনে দেখছেন আপনার বাচ্চা ভুল পথে যাচ্ছে তাও চুপ থাকবেন। সন্তানকে অবশ্যই ঠিক ভুল শেখান কিন্তু বন্ধুর মত বুঝিয়ে বা গল্পের ছলে, শাসন করে নয়।

গোপন প্রশ্নের উত্তর দিন

দেখুন আপনার চোখে সন্তান কোনদিন বড় হবে না বুঝলাম কিন্তু আসলে তো তার ম্যাচিওরিটি আসবে আর বয়সের নিয়ম মেনে কৌতুহলও বাড়বে। তাই সে কিছু প্রাইভেট টপিকে প্রশ্ন করলে তাকে উত্তর দিতে দ্বিধা করবেন না। খুব স্বাভাবিক ভাবে তার বোঝার মত করে উত্তর দিন। এটা একদিকে ভাল যে জীবনের স্বাভাবিক প্রশ্নগুলোর উত্তর সে তার মায়ের থেকেই পেয়ে যাবে (How can I be friendly mom)। আর এখন ছোট বাচ্চাকেও তাদের মত করে ভাল স্পর্শ বা খারাপ স্পর্শ কি তা বুঝিয়ে বলে দিন। বাচ্চাকে শিখিয়ে দিন খারাপ স্পর্শ বোঝার পর ঠিক কী কী করা উচিত। এখন এর কতটা প্রয়োজন তা আপনিও জানেন।

বেড়াতে বেরোন

উইকেন্ডে দুজনে ঘুরতে যান, কখনও আপনার হাজবেন্ডকেও নিয়ে নিন সাথে। বেড়াতে বেরোলে গল্পের ছলে অনেক কথা বেরিয়ে আসে যা বাড়িতে থাকলে বলা হয় না। আপনার সন্তান যদি বন্ধু বান্ধব বা স্কুল কলেজ নিয়ে চাপে থাকে তাহলে তা শুনুন বন্ধুর মত। অনেক বাচ্চাই বলতে পারে না বলে ডিপ্রেশনের শিকার হয়ে পড়ে।

নিজের কথাও শেয়ার করুন

নিজের জীবনের ব্যর্থতা, কম নাম্বার, ভাঙা প্রেম, বন্ধুত্ব নষ্ট সব শেয়ার করুন সন্তানের সাথে। তার যেন মনে হয়, তার জীবনে যা ঘটছে কোনওটাই নতুন মিসটেক নয়! তার মা বাবাও পেরিয়ে এসছে এগুলোর মধ্যে দিয়ে।

সন্তানের প্রকৃত বন্ধু হয়ে উঠতে পারলে দেখবেন আপনি নিজেও অনেক ভাল আছেন। বুঝবেন আপনারও বন্ধুর দরকার ছিল ভীষণ। আর সন্তানের মধ্যে আলাদা আত্মবিশ্বাস আসবে যা মা এবং বন্ধু দুই হিসেবেই যখন দেখবেন মন আনন্দে ভরে উঠবে আপনার।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

10 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text