home / Care
খুশকির সমস্যা ? কীভাবে কাজে আসবে পেঁয়াজের রস

খুশকির সমস্যা ? কীভাবে কাজে আসবে পেঁয়াজের রস

শীতকাল মানেই রুক্ষ ত্বক, তারও সঙ্গে চুলের সমস্যা । কিন্তু তা হতে দেওয়া যাবে না । শীতকাল যতই রুক্ষ হোক, আমাদের মেনে চলতে হবে সমস্ত সতর্কতা । সবরকম ভাবে ত্বক ও চুলের যত্ন নিতে হবে । শীতকালে সবথেকে বড় যে সমস্যা এই সময় হয়, তা হল খুশকির সমস্যা । শীতে ত্বক আর্দ্রতা হারায় । আর তার প্রভাব পড়ে মাথার ত্বকেও । সে জন্য খুশকির সমস্যা ( dandruff )আমাদের ভোগায় । এড়িয়ে চলতে হয় গাঢ় রঙের পোশাক । খুশকি সারানোর জন্য আমরা বিভিন্ন শ্যাম্পু ব্যবহার করি । একইসঙ্গে আমাদের মা’রা বিভিন্ন ঘরোয়া টোটকার কথা বলে থাকে । লেবুর রস যে ভারী উপাদেয় তা জানি । কিন্তু খুশকির সমস্যা ( reduce dandruff ) সারায় পেঁয়াজও । পেঁয়াজের রস (onion juice ) খুশকির সমস্যায় খুব উপযোগী ।

আসলে চুলের যেকোনও সমস্যায় পেঁয়াজের রস (onion juice ) খুব সাহায্য করে । পেঁয়াজের মধ্যে থাকা ফাইটোকেমিক্যাল যৌগ খুশকি দূর করে । চুলের বৃদ্ধিতেও সাহায্য করে পেঁয়াজ । তবে শুধু পেঁয়াজের রস সরাসরি চুলে লাগালেও যেমন সাহায্য হবে, একইসঙ্গে আরও কয়েকটি উপাদানের সঙ্গে পেঁয়াজের রস চুলে লাগানো যায় (winter tips for hair ) ।

যে যে ভাবে পেঁয়াজের রস চুলে লাগাতে পারেন –

  • পেঁয়াজের রস
  • লেবুর রস ও পেঁয়াজের রস
  • অ্যালোভেরা ও পেঁয়াজের রস
  • বিট ও পেঁয়াজের রস
  • নারকেল তেল ও পেঁয়াজের রস

পেঁয়াজের রস

একটি বড় পেঁয়াজ নিন । সেটা ভাল করে বেটে নিন । তারপর ওই পেঁয়াজ বাটা থেকে রস বের করে নিন । সেই রস ভাল ভাবে মাথায় লাগান । ভাল ভাবে মাসাজ করুন । মাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বাড়ে । চুল ভাল থাকে । ৩০ মিনিট রাখুন । তারপর শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে এক থেকে দুবার পেঁয়াজের রস (onion juice ) লাগাতে পারেন ।

লেবুর রস ও পেঁয়াজের রস

লেবুর রস সাহায্য করবে খুশকি দূর করতে

লেবুর রস পেঁয়াজের গন্ধ দূর করে । খুশকি (dandruff ) প্রতিরোধ করে । একইসঙ্গে মাথার ত্বক পরিষ্কার রাখে । সঠিকভাবে ব্যবহার করা হলে মাথার চুলকানি কমাতে পারে লেবুর রস । তাই এই দুইয়ের মিশ্রণ লাগালে লেবুর রস মাথা পরিষ্কার করবে, একইসঙ্গে চুল ভাল রাখবে পেঁয়াজের রস ।

আপনি কীভাবে ব্যবহার করবেন?

এক টেবিল চামচ লেবুর রস নিন । এক টেবিল চামচ পেঁয়াজের রস নিন । দুটো ভাল করে মিশিয়ে নিয়ে মাথায় লাগান । মাসাজ করুন । ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । দুদিনে একবার করুন ।

অ্যালোভেরা ও পেঁয়াজের রস

অ্যালোভেরা চুলে আর্দ্রতা ফেরায় । একইসঙ্গে খুশকি দূর করতেও সাহায্য করে । চুলে একটি নিরাপত্তা আস্তরণ তৈরি করে ।

কীভাবে ব্যবহার করবেন?

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন । তিন টেবিল চামচ পেঁয়াজের রস নিন । ভাল করে মিশিয়ে নিন । মাথায় লাগান ওই মিশ্রণ । ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দু থেকে তিনবার এই মিশ্রণ লাগাতে পারেন ।

বিট ও পেঁয়াজের রস

বিটের রস চুল ভাল করে

দীর্ঘ সময় ধরে বিটের রস খুশকির সমস্যা প্রতিরোধে ব্যবহার হয়ে এসেছে । আর শীতকালে বিট আপনি খুব সহজেই পাবেন ।

কীভাবে ব্যবহার করবেন ?

দু থেকে তিনটি বিট নিন । ভাল করে বিটগুলি ফুটিয়ে নিন । এবং তারপর ঠাণ্ডা করে থেতো করে নিন । বিটের একটি পেস্ট তৈরি হয়ে যাবে । এক টেবিল চামচ পেঁয়াজের রস নিন । পেঁয়াজের রসের সঙ্গে বিটের পেস্টটা মিশিয়ে নিন । একটি মিশ্রণ তৈরি হবে । শোওয়ার আগে সেটি মাথার ত্বকে ভাল ভাবে লাগান । মাসাজ করে নিন । খুশকির সমস্যা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত আপনি প্রতি রাতেই এই মিশ্রণ লাগাতে পারেন ।

নারকেল তেল ও পেঁয়াজের রস

মাথার ত্বকে আর্দ্রতা ফেরায় নারকেল তেল । গবেষণায় দেখা গিয়েছে, নারকেল তেল শুধুই ত্বকে আর্দ্রতা ফেরায় না, একইসঙ্গে অ্যান্টি ফাঙ্গালেরও কাজ করে । চুল নরম রাখে । চুলে জেল্লা আনে । এমনকী অতিবেগুনি রশ্মি থেকেও চুলকে সুরক্ষিত রাখে নারকেল তেল । খুশকির সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করে । চুল মজবুত রাখে । ভাল রাখে ।

কীভাবে ব্যবহার করবেন ?

এক চা চামচ লেবুর রস নিন । পাঁচ চা চামচ নারকেল তেল নিন । পেঁয়াজের রস নিন তিন টেবিল চামচ । এগুলি ভাল করে মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন । সেটা মাথার ত্বকে লাগান । ২০-৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে দুবার এটা করতেই পারেন । 

তবে আর অপেক্ষা কীসের  ? সব উপকরণই আপনার হাতের কাছে আছে । আপনার ঘরেই আছে । সেগুলি ব্যবহার করে বানিয়ে ফেলুন নিজের হেয়ার প্যাক । আর মুক্তি পান খুশকির সমস্যা থেকে । শীতেও খুশকিকে বিদায় জানান, জেল্লাদার থাকুন ! তবে এগুলি ব্যবহারের আগে যদি আপনি চিকিৎসকের পরামর্শ নিতে চান । তবে চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

 

10 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text