Acne

ত্বক ও চুলের যত্নে নারকেলের জলের নানা উপকার সম্বন্ধে জেনে নিন আজই!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 15, 2019
ত্বক ও চুলের যত্নে নারকেলের জলের নানা উপকার সম্বন্ধে জেনে নিন আজই!

চুল এবং ত্বকের যত্ন নিতে অনেকেই নানা ধরনের বাজারচলতি রাসায়নিক কসমেটিকের থেকে আয়ুর্বেদিক চিকিৎসা করতে বেশি পছন্দ করেন, তার কারণ আর কিছুই না, আয়ুর্বেদিক উপাদানের খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। চুলের যত্নে যে নারকোল তেল খুবই উপকারী টা আশা করি আর নতুন করে বলে দিতে হবে না, আর ত্বকের ঔজ্জল্য বজায় রাখতেও অনেকেই নারকোল তেল ব্যবহার করেন। কিন্তু আপনি কি জানেন যে নারকোলের জলও সমানভাবে ত্বক ও চুলের যত্নে ব্যাবহার করা যায়? আজ্ঞে হ্যাঁ, ঠিকই পড়লেন। নারকোলের জল শুধু খাবার জন্যই না, আপনার সৌন্দর্য বজায় রাখার জন্যও আপনি কাজে লাগাতে পারেন। কয়েকটা বিউটি রেসিপি এখনি দেখে নিন –

চুল ও ত্বকের সৌন্দর্য বজায় রাখতে নারকেল জলের ভূমিকা – Coconut Water For Hair And Skin In Bengali

অ্যাকনে কমানোর জন্য – Coconut Water For Acne

একটা বয়সের পর অনেকেই অ্যাকনের সমস্যায় ভোগেন। নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করেও যদি আপনি ফল না পান, তাহলে এই রেসিপিটি ট্রাই করে দেখুন –

how-coconut-water-benefits-your-skin-and-hair 05

আধ কাপ নারকোলের জল আর আধ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে তুলোর বল ড্যাব করে অ্যাকনে আক্রান্ত জায়গায় এবং সাড়া মুখেই ভালো করে লাগিয়ে নিন। ১০ মিনিট বাদে ভেজা তোয়ালে দিয়ে পরিস্কার করে নিন। প্রতিদিন কিন্তু এটা স্কিনকেয়ার রুটিন হিসেবে করতে হবে।

পিগমেন্টেশন কমানোর জন্য – Coconut Water For Pigmentation

যদি আপনার মুখে বা শরীরের অন্য কোন অংশে পিগমেন্টেশন বা দাগ ছোপ থাকে তাহলে এই রেসিপিটা ট্রাই করুন –

how-coconut-water-benefits-your-skin-and-hair 03

২ টেবিল চামচ নারকোলের জল এবং ১ টেবিল চামচ মুলতানি মাটি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে সারা মুখে ১০ মিনিটের জন্য লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ভালো করে ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে দুবার এই প্যাক লাগাতে হবে। 

স্বাস্থ্যজ্জল চুলের জন্য – Coconut Water For Hair

how-coconut-water-benefits-your-skin-and-hair 01

চুল সুন্দর, ঝলমলে এবং স্বাস্থ্যজ্বল করে তুলতে নারকোলের জলের (coconut water) কোন তুলনা হয়না। যেরকম শ্যাম্প্যু করেন তেমন করে নিন এবং চুল জল দিয়ে ধুয়ে নিন। এবারে একটা নারকোলের জল নিয়ে তাতে কলের জল মিশিয়ে চুলে দিয়ে চুল ধুয়ে নিন। যখনি শ্যাম্প্যু করবেন তখনি এই জলটা দিয়ে শেষে চুল ধোবেন। দেখবেন, চুল কি সুন্দর ঝলমল করবে। 

খুশকি দূর করতে – Coconut Water To Get Rid Off Dandruff

how-coconut-water-benefits-your-skin-and-hair 02

৫ টেবিল চামচ নারকোলের জল আর ১/৪ অংশ টেবিল চামচ নিম ওয়েল ভালো করে মিশিয়ে সেটা দিয়ে স্ক্যাল্পে মাসাজ করে নিন। ঘণ্টাখানেক রেখে ঈষদুষ্ণ জলে ভালো করে মাথা পরিস্কার করে নিন। সপ্তাহে ৩ বার এটি করুন, দেখবেন কিছুদিনের মধ্যেই খুশকি থেকে মুক্তি পেয়ে যাবেন।

নারকোলের জল আপনার চুলের জন্য এবং ত্বকের জন্য খুবই উপকারী, কিন্তু নারকোলের জল ব্যবহার করার আগে কয়েকটা কথা কিন্তু মনে রাখতে হবে

how-coconut-water-benefits-your-skin-and-hair 04

  • যদি আপনি কিডনির সমস্যায় ভোগেন, তাহলে ডাক্তারের পরামর্শ ছাড়া নিয়ম করে নারকোলের জল খাবেন না।
  • অতিরিক্ত নারকোলের জল খেলে কিন্তু পেটের সমস্যা এবং ব্লোটিং হতে পারে।
  • যদি আপনার ব্লাড প্রেশার লো হয় অথবা আপনি প্রেশারের ওষুধ খান, তাহলে নারকোলের জল খাবার আগে দয়া করে আপনার ডাক্তারের সাথে কথা বলে তবেই খান।
  • অনেকেরই নারকোলে অ্যালার্জি থাকে। আপনারও যদি তাই হয় তবে নারকোলের জল ব্যাবহার না করাই ভালো।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এগুলোও আপনি পড়তে পারেন

জল সংরক্ষণের নানা উপায়