home / ওয়েলনেস
আনওয়ান্টেড প্রেগনেন্সি- অকারণে দুশ্চিন্তা করবেন না

আনওয়ান্টেড প্রেগনেন্সি- অকারণে দুশ্চিন্তা করবেন না

আপনি জীবনে প্ল্যান করেছেন একরকম আর জীবন আপনাকে ‘সারপ্রাইজ’ বলে অন্য কিছু দিয়ে দিল এ ঘটনা আমাদের কাছে একদমই নতুন কিছু নয়। ঠিক তেমন এক ঘটনা হল এই আনওয়ান্টেড প্রেগনেন্সি (How do I deal with unwanted pregnancy?)। ২০১৬ সালে ক্যালিফোর্নিয়াতে এক রিসার্চের ফলে দেখা যায় সেখানে প্রায় ৬০% আনওয়ান্টেড প্রেগনেন্সি! যদি সেরকম কিছু আপনার সাথে হয় তাহলে সবার আগে দুশ্চিন্তা করা বন্ধ করুন

বাচ্চা না নেওয়া অপরাধ নয়

মেয়েরা মা হতে পারে বলে প্রেগন্যান্ট হয়ে গেলেই যে মা হতে হবে সেরকম কথা কোথাও লেখা নেই। একজন মেয়ের মা হওয়াটা সম্পূর্ণ তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত। তাই যখন তিনি শারীরিক, মানসিক বা আর্থিকভাবে প্রস্তুত নন তখন বাচ্চার জন্ম তাঁকে দিতেই হবে এরকম কোনও কথা নেই। (How do I deal with unwanted pregnancy?)

লোকে কি বলবে

পরিবার বা পাড়া প্রতিবেশির কথার ভয়ে অনেকে ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সন্তানধারণ করেন। এর ফল মা বা বাচ্চা কারুর পক্ষেই ভাল হয় না। তাই নিজের জীবনের জন্য যা সঠিক সিদ্ধান্ত তাই নিন। সমাজের কথা বেশি ভাববেন না।

পার্টনারের সাথে কথা বলুন

সবার আগে নিজের স্বামী বা বয়ফ্রেন্ডের সাথে কথা বলুন। তাঁকে বুঝিয়ে বলুন এই মুহূর্তে আপনি কেন প্রস্তুত নন। যদি তিনিও একই কথা বলেন তাহলে তো মিটেই গেল আর যদি হেজিটেট করেন তাহলে দুজনে একসাথে ডাক্তারের কাছে যান।

ডাক্তারের সাথে যোগাযোগ করুন

যখন আপনি নিজে বুঝবেন মা হতে চলেছেন অবশ্যই গাইনোকলজিস্টের সাথে যোগাযোগ করুন। ডাক্তারকে আপনার পরিস্থিতি বা সিদ্ধান্তের কথা জানান। সব শুনে তিনি যে পদ্ধতি অনুসরণ করতে বলবেন তাই করুন (How do I deal with unwanted pregnancy?)। মনে রাখবেন প্রেগনেন্সির প্রথম তিন মাস খুব সাবধানে থাকতে হয় তাই ডাক্তারের অনুমতি ছাড়া কোনওরকম ওষুধ বা মলম ব্যবহার করবেন না।

আনওয়ান্টেড প্রেগনেন্সি রোধ

অ্যাবরশনই হল এর থেকে বেরোনোর একমাত্র সুস্থ এবং স্বাভাবিক উপায়। দুভাবে অ্যাবরশন হয়, ওষুধের মাধ্যমে এবং অপারেশনের মাধ্যমে। অপারেশন শুনে ভয় পাবেন না কারণ এটি মাইনর অপারেশন। দুটো পদ্ধতিই এফেক্টিভ কিন্তু সার্জিকাল অ্যাবরশনে রিস্ক জিরো হয়।

প্রোটেকশন নিন

প্ল্যান ছাড়া প্রেগনেন্সি মানে যথাযথ প্রোটেকশনের অভাব ছিল, এরপর থেকে সেটা যাতে না হয় মাথায় রাখবেন। বারবার এমার্জেন্সি পিল খাওয়া মানেও আপনার সর্বনাশ ডেকে আনা। আর অ্যাবরশন খুব বেশি হলে দু তিনবার করানো যায় রিস্ক ছাড়া। সুতরাং সুস্থ এবং সুরক্ষিত সেক্স লাইফ উপভোগ করুন। (How do I deal with unwanted pregnancy?)

সন্তানের জন্ম দেওয়া এক পবিত্র মুহূর্ত তাই সেই অনুভূতি যেন নিরাশা, মনখারাপ আর অনিচ্ছায় ভরে না থাকে। আর মনে রাখবেন মা হতে না চাওয়াটা কোনও অপরাধ নয় তাই অপরাধবোধে ভুগবেন না।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

10 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text