চুলের যত্ন নিয়ে নানা টিপস

চুল ভাল রাখতে আমলকী কীভাবে কাজ করে?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Sep 2, 2020
চুল ভাল রাখতে আমলকী কীভাবে কাজ করে?

ছোটবেলায় স্কুল থেকে ফেরার পথে কাঁচা-মিঠে আমলকী (amla) খেয়েছেন অনেকেই। কেউ বা আচার করে খেয়েছেন। কারও বাড়িতে আমলকী ভিজিয়ে তার জল খাওয়ার অভ্যেস করিয়েছিলেন গুরুজনেরা। সবটাই কিন্তু স্বাস্থ্যের কথা ভেবে। আমলকীর যা গুণ তাতে বিবিধ রোগ সেরে যায়। একইসঙ্গে ভাল রাখে চুলও।

আমলকী চুল (hair) ভাল রাখতে কীভাবে কাজ করে, সে নিয়েই এই প্রতিবেদনে আলোচনা করার চেষ্টা করলাম আমরা। 

আমলকীর মধ্যে থাকা ভিটমানি সি চুলের জন্য উপকারী। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) চুলের বৃদ্ধি- আমলকীর মধ্যে থাকা ভিটামিন এবং মিনারেল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এর মধ্যে থাকা ভিটামিন সি চুল লম্বায় যেমন বাড়ায় তেমন ঘনও করে। একই সঙ্গে মাথার ত্বকের মরা চামড়া তুলে ফেলতেও সাহায্য করে।

২) প্রাকৃতিক হেয়ার কন্ডিশনার- আমলকী চুলের প্রাকৃতিক হেয়ার কন্ডিশনারের কাজ করে। চুলে পুষ্টি জোগায়। মজবুত করে। চুলের উজ্জ্বলতা বাড়ায়। যদি আপনার চুল অতিরিক্ত তৈলাক্ত হয় তাহলে আমরা পাউডার ব্যবহার করতে পারেন। এতে মাথার তালুতে থাকা অতিরিক্ত তেল শোষণ করে নেবে আমলকী।

৩) খুশকির সমাধান- সাধারণত মাথার তালু শুষ্ক থাকলে তা থেকে খুশকির সমস্যা বাড়ে। আমলকীর মধ্যে থাকা ভিটমানি সি তালুর শুষ্কতা কমায়। ফলে খুশকি হওয়ার প্রবণতাও কমে। এতে মাথার তালু চুলকানোর সমস্যাও নিয়ন্ত্রণে আসে।

৪) চুল পড়া কমায়- আমলকীর মধ্যে থাকা ভিটামিন সি, অ্যামিনো অ্যাসিড, চুল পড়া কমায়। এমনকি পাকা চুলও কম হবে আমলকী ব্য়বহার করলে।

৫) চুলে আলাদা রং হয়- আপনাদের অনেকেরই হেনা করার অভ্য়েস রয়েছে। নিশ্চয়ই জানে, হেনা পাউডারের মধ্যে আমলকী ব্যবহার করা হয়। কারণ এর মাধ্যম একটা প্রাকৃতিক রং তৈরি হয়। যা চুলে লাগালে একটু আলাদা রং হবেই। ফলে আপনি আমলা জুস খান, অথবা আমলকী লাগান, চুলের একটা আলাদা রং হবে। এই রং প্রাকৃতিক ভাবেই হবে, ফলে কোনও সাইড এফেক্ট নেই।

কীভাবে ব্যবহার করবেন

১) আমলকীর রস সরাসরি লাগান চুলের গোড়ায়। আধ ঘণ্টা পরে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

২) সমপরিমাণ লেবুর রস ও আমলকীর রস মিশিয়ে চুলের গোড়ায় লাগান। হালকা মাসাজ করে অন্তত ২০ মিনিট রেখে শুকিয়ে নিন। হালকা গরম জল ও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৩) দুই টেবিল চামচ নারকেল তেল হালকা গরম করে এক টেবিল চামচ আমলকীর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন।

৪) এক টেবিল চামচ আমন্ড অয়েলের সঙ্গে দুই টেবিল চামচ আমলকীর রস মিশিয়ে চুলের গোড়ায় মাসাজ করুন। আধ ঘণ্টা পরে কোনও ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!