Advertisement

ওয়েলনেস

রোগা হওয়াই যখন আসল লক্ষ্য, জিরে ও ধনের জল খেয়ে দেখেছেন?

Indrani BoseIndrani Bose  |  Feb 10, 2021
রোগা হওয়াই যখন আসল লক্ষ্য, জিরে ও ধনের জল খেয়ে দেখেছেন?

রোগা হওয়ার সহজ উপায়, এটাই বোধহয় আমার মতো আরও অনেকেই জানতে চান। ওজন কেন বাড়ে বলুন দেখি? সারাদিন অফিসের কাজের চাপ থাকলেও আপনি এক জায়গায় বসে কাজ করেন। সেরকম ভাবে দেখতে গেলে আপনি যত পরিমাণ ক্যালোরি ইনটেক করেন, তত পরিমাণ ক্যালোরি বার্ন করেন না। তাই জন্যই ওজন বাড়ে। এখন ওজন যখন বেড়েই গিয়েছে, ওজন কমানো প্রয়োজন। রোগা হতে হবে, এটাই যেন জীবনের মূল মন্ত্র। আর রোগা হওয়ার (weight loss) জন্য প্রয়োজন ওয়ার্ক আউট ও স্বাস্থ্যকর ডায়েট। 

অর্থাৎ, যত পরিমাণ ক্যালোরি আপনি ইনটেক করছেন তত পরিমাণ ক্যালোরি আপনাকে বার্নও করতে হবে। এটা মাথায় রাখবেন সব সময়। সেই মতোই আপনাকে ডায়েট মেনে চলতে হবে। কিন্তু এমন অনেক ঘরোয়া উপাদান থাকে যা খেলে আপনার ফ্যাট বার্ন হয়। জিরে ও ধনে। রান্নায় তো জিরে ও ধনের ব্যবহার বাঙালি রান্নাঘরে রয়েছে। কিন্তু এই জিরে ও ধনে ওজন কমাতে সাহায্য় করে। রোগা হওয়ায় জিরে ও ধনের গুণ কিন্তু অনেক। তাহলে জিরে ও ধনে কীভাবে খাবেন (weight loss)।

জিরে ভেজানো জল খুবই উপকারী

জিরের জল

জিরের জল শরীরের সুগার, কার্বোহাইড্রেট এবং ফ্যাট নিয়ন্ত্রণে রাখে (weight loss)। জিরে যে হজম করতে সাহায্য করে তা অনেকেই জানেন। এমনকী জিরে শরীরের মেটাবলিজম বাড়ায়। ডায়েটের সময় এমন অনেক পছন্দের খাবার ডায়েট চার্ট থেকে বাদ পড়ে। আর সেই ডায়েট চার্ট মেনেই আমাদের চলতে হয়। তার জন্য খিদে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। না হলে কিন্তু ওজন বাড়তেই থাকবে। কমার নাম নেবে না। তাই জিরের জল এই সময় খুব সাহায্য করে। জিরের জল অনেকক্ষণ পেট ভর্তি রাখবে। খিদে পাবে না। তাই অন্যান্য খাবার চাইলেই আপনি এড়িয়ে যেতে পারবেন।

জিরের জলে রয়েছে অ্যান্টি- অক্সিড্যান্টস। তাই জিরের জল খেলে তা শরীরকে ডিটক্স করে। শরীরের টক্সিন বের করে দেয়। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে।

জিরে জল কীভাবে বানাবেন?

কীভাবে বানাবেন

জিরের দানা বা গোটা জিরেকে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে উঠে ওই জল খান। এই জল আপনার ওজন কমাতে সাহায্য করবে (weight loss)। যদি সারা রাতও না ভেজাতে পারেন তবে কয়েক ঘণ্টা অবশ্যই ভিজিয়ে রাখবেন।

ধনের দানাও খুবই উপকারী

ধনের জল

ধনেতে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। যা ওজন কমাতে সাহায্য করে। ধনের জল খুব দ্রুত খাবার হজমে সাহায্য করে। যা ওজন নিয়ন্ত্রণে রাখে। জিরের মতোই ধনের জলও শরীর ডিটক্স করে। শরীরের সব টক্সিন বের করে দেয়। এতে শরীর নতুন কোষ তৈরি করতে সক্ষম হয়। ওজন নিয়ন্ত্রণে থাকে। এক গ্লাস ধনের জল খেলে বেশ কিছুক্ষণ পেট ভর্তি থাকে। তাই ধনের জল খাওয়ার চেষ্টা করুন সকালে উঠেই। এই জল খেয়ে তার মধ্যেই ব্রেকফাস্ট খাওয়ার ব্যবস্থা করে ফেলুন। অবশ্যই স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খাবেন। ধনের জল প্রতিদিন খেলে কিন্তু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

 

কীভাবে বানাবেন

সারা রাত ধনের দানা বা গোটা ধনে একটি পাত্রে জলে ভিজিয়ে রাখুন। সকালে দানাগুলো ছেঁকে জল বের করে নিন। সেই জল গ্লাসে নিয়ে খেয়ে নিন। অন্তত এক গ্লাস জল নিয়মিত খাওয়া অভ্যাস করুন। আপনি সুস্থ থাকবেন, রোগা হবেন ও ওজন নিয়ন্ত্রণে থাকবে। 

ডায়েট মানার সময় পরিচ্ছন্নতার দিকেও নজর রাখতে হবে। ব্যবহারের সব জিনিসই ভাল করে ধুয়ে নিতে হবে। হাত স্য়ানিটাইজ করে তবে খাবারের জিনিসে হাত দেবেন। ব্যবহার করতে পারেন ওয়াইপস।

https://bangla.popxo.com/article/health-benefits-of-drinking-red-wine-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!