Advertisement

Self Help

একবার করোনায় আক্রান্ত হলে কি আবার সংক্রমিত হতে পারেন?

Indrani BoseIndrani Bose  |  Jun 15, 2021
একবার করোনায় আক্রান্ত হলে কি আবার সংক্রমিত হতে পারেন?

দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই প্যানডেমিক আরও গুরুতর হয়ে ওঠে। প্রথম ঢেউয়ের সংক্রমণের তুলনায় এই ঢেউয়ে সংক্রমণের হার ছিল আরও বেশি। মৃতের সংখ্য়াও বেশি ছিল। এরই মধ্য়ে যাঁরা করোনায় আক্রান্ত হলেন, তাঁদের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হল। চিকিৎসকরা বারবার বলে এসেছেন, কোভিডে আক্রান্ত হওয়ার পর যে ব্যক্তি করোনা মুক্ত হয়েছেন, তিনি সবথেকে নিরাপদ। তাঁর মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তিন মাস পর্যন্ত সেই প্রতিরোধ ক্ষমতা থাকতে পারে।

তবে সাম্প্রতিক এক গবেষণায় ইঙ্গিত একটু আলাদাই। গবেষণার তথ্য় অনুযায়ী, কোভিড ইমিউনিটি (covid immunity) থাকতে পারে তিন মাসেরও বেশি। তবে আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থা, সংক্রমণ কতটা গুরুতর তার উপরে নির্ভর করে সমগ্র বিষয়টি।

আবার সংক্রমিত হতে পারেন?

করোনাভাইরাসের রিইনফেকশন বিষয়টি কী?

রিইনফেকশন বা পুনরায় সংক্রমণ মানে যদি আপনি একটি অসুখে সংক্রমিত হন, সেরে যাওয়ার পরে যদি আবার সেই অসুখ আবার হবে। অতীত থেকে একাধিক বৈজ্ঞানিক প্রমাণ যদি আমরা দেখি, ভাইরাস সংক্রমণ একাধিকবার নানা কারণে হতে পারে। কিন্তু কোভিড-১৯-এর ক্ষেত্রে বৈজ্ঞানিকরা একটি সঠিক সিদ্ধান্তে আসতে চান। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ(আইসিএমআর)-এর তথ্য অনুযায়ী, ১০২ দিনের বিরতিতে একজন ব্যক্তি কোভিডে পুনরায় আক্রান্ত হতে পারেন।

কোভিড-১৯-এর ক্ষেত্রে কি পুনরায় সংক্রমণ সম্ভব?

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের তরফে আগেও এই নিয়ে তথ্য় প্রকাশ করা হয়েছিল। সেই গবেষণা অনুযায়ী, ১৩০০ জন রোগীর মধ্যে ৫৮জন বা ৪.৫ শতাংশের আবার সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকছে। এই ৫৮ জনের মধ্যে আরও একবার পজিটিভ রিপোর্ট আসছে অন্তত ১০২ দিন পর, এর মধ্যে তিনি করোনা মুক্তও হচ্ছেন। যদিও এখনও সেই নিয়ে কোনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি যে, একজন ব্যক্তি কোভিডে সংক্রমিত হওয়ার পর অর্জিত অনাক্রমতা (covid immunity)তার শরীরে তৈরি হচ্ছে কি না। নাকি সেরে ওঠার পরে তিনি আবার সংক্রমিত হতে পারেন।

 

কী বলছে গবেষণা

কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা (covid immunity)গড়ে ওঠে ও কতদিন পর্যন্ত থাকে?

শরীরে ভাইরাস ঢোকার পর শরীরের কোষগুলোয় আক্রমণ করে। সেই সময়ই শরীরের রোগ প্রতিরোধক ব্যবস্থা জেগে ওঠে। ভাইরাস প্রতিরোধ করার জন্য তারা তৈরি হয়। সংক্রমণ যত গুরুতর হয়, রোগ প্রতিরোধক কোষের লড়াই তত বেশি। তখনই নানা রকম উপসর্গের মাধ্যমে শরীর জানান দেয়। যেমন জ্বর, কাশি বা গায়ে হাত বা ব্যথা।

 

সাম্প্রতিক গবেষণা বলছে, ১০ মাস পর্যন্ত থাকতে পারে কোভিড ইমিউনিটি (covid immunity)

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর শরীরে সেই রোগ প্রতিরোধ ক্ষমতা কতদিন পর্যন্ত থাকতে পারে। কোভিড ইমিউনিটি কতদিন থাকবে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একটি গবেষক দল সম্প্রতি একটি গবেষণার তথ্য় প্রকাশ করেছেন। সেখানে উল্লেখ করা হয়েছে, সংক্রমণের ১০ মাস পর পর্যন্ত আপনি পুনরায় সংক্রমিত নাও হতে পারেন।

ল্য়ানসেট হেল্থ লংজিভিটিতে একটি গবেষণা প্রকাশ করা হয়েছে। ৬৮২ জনের উপর গবেষণা করা হয়েছে। দেখা গিয়েছে, তাঁদের মধ্যে ৮৫ শতাংশ যাঁরা ভাইরাসে আগেও সংক্রমিত হয়েছেন, তাঁদের আবার সংক্রমিত হওয়ার সম্ভাবনা খুবই কম।

https://bangla.popxo.com/article/benefits-of-sitting-on-floor-while-consuming-meal-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!