home / Self Help
ওমিক্রনে আক্রান্ত হওয়ার কতদিনের মধ্য়ে প্রকট হবে উপসর্গ?

ওমিক্রনে আক্রান্ত হওয়ার কতদিনের মধ্য়ে প্রকট হবে উপসর্গ?

কোভিড-১৯ -এর নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রন নিয়ে এখন সবার মনেই আতঙ্ক এবং অনেক প্রশ্ন। তাছাড়া মানুষের মধ্য়ে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। অন্তত স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য় সেই ইঙ্গিতই দিচ্ছে। দেশে এখন মোট ২ হাজার ১৩৫জন ওমিক্রনে সংক্রমিত হয়েছেন। এদিকে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৯৭ জন। যদিও বিশেষজ্ঞরা মনে করছেন, ডেল্টার থেকে ওমিক্রমনের উপসর্গ কম ভয়াবহ। কিন্তু বাড়তে থাকা সংক্রমণ মানুষের মধ্য়ে ভয় তৈরি করছে। এছাড়াও সবার মধ্যে করোনার তৃতীয় ঢেউ নিয়েও আতঙ্ক তৈরি হয়েছে। ওমিক্রন সংক্রমণ (omicron symptoms ) নিয়ে এখনই বেশি কিছু বলা সম্ভব নয়। কারণ এই স্ট্রেন একদমই নতুন। আর এই স্ট্রেনের বিষয় সেরকম কোনও তথ্য়ও প্রকাশ্য়ে আসেনি। তাই এই পরিস্থিতিতে কোভিড বিধি মেনে চলাই উচিত। এবং টিকাকরণ সম্পূর্ণ করা উচিত।

ওমিক্রনের উপসর্গ (omicron symptoms ) কী কী

এই মিউট্যান্ট ভ্যারিয়্যান্টে সংক্রমিত হলে বেশিরভাগ মানুষের একইরকম উপসর্গের অভিজ্ঞতা হচ্ছে। প্রাথমিক স্ট্রেন দ্বারা আক্রান্ত হওয়ার পর যে ধরনের উপসর্গ (omicron symptoms ) দেখা যাচ্ছিল, অনেকটা সেরকম উপসর্গই থাকছে সবার মধ্য়ে। ওমিক্রনে আক্রান্ত হওয়ার পরে সবার প্রথমে

  • হালকা জ্বর থাকছে।
  • ক্লান্তি ভাব দেখা যাচ্ছে।
  • গলা জ্বালা করতে পারে।
  • শরীরে ব্যথা থাকতে পারে।
হাইজিন মেনে চলুন

কিন্তু সংক্রমণ মুক্ত হওয়ার পরে কী কী জটিলতা শরীরে থাকতে পারে, সেই নিয়ে এখনও কোনও স্পষ্ট তথ্য় পাওয়া যায়নি। গবেষকরা এই নিয়ে এখনও গবেষণা করছেন। এক মাস আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম এই ভ্যারিয়্যান্ট তৈরি হয়।

কতদিনের মধ্য়ে উপসর্গ আসতে পারে?

দেশে জনজীবন স্বাভাবিক হয়েছিল। তাই যাঁরা বাইরে বের হন এবং সঠিক ভাবে কোভিড বিধি মেনে চলেন না তাঁদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। করোনায় সংক্রমিত হওয়ার পরে ৫ থেকে ৬ দিনের মধ্য়েই উপসর্গ আসতে পারে। কোনও কোনও ক্ষেত্রে ১৪ দিনও সময় লাগতে পারে। ওমিক্রনে আক্রান্ত (omicron symptoms ) হলেও ৩ থেকে ১৪ দিনের মধ্য়েই উপসর্গ প্রকট হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, ওমিক্রন সংক্রমিত হলে উপসর্গ অন্য়ান্য় ভ্য়ারিয়্যান্টের থেকে আরও দ্রুত প্রকট হচ্ছে।

কী কী নিয়ম মেনে চলবেন

করোনায় সংক্রমিত হলে অন্তত ১০ দিন সবার থেকে আলাদা থাকুন। আগের মতোই কোভিড বিধি মেনে চলুন। চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খান। জল খান। পর্যাপ্ত পরিমাণে খাবার খান।

বাইরে বের হলে কোভিড বিধি মেনে চলবেন। মাস্ক পরবেন। হাইজিন বজায় রাখবেন। বার বার সাবান দিয়ে হাত ধোবেন। স্যানিটাইজ করবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text