home / ওয়েলনেস
মেনোপজ এনজয় করুন, মনখারাপকে বলুন বাই বাই

মেনোপজ এনজয় করুন, মনখারাপকে বলুন বাই বাই

প্রতিটি মহিলা তাঁর আটচল্লিশ থেকে পঞ্চাশ বছরের মধ্যে মেনোপজের মুখোমুখি হন। মেনোপজের কিছু আগে থেকে মহিলাদের শরীরে ও মনে বেশ কিছু পরিবর্তন দেখা যায় (how menopause affects mental health)। কিন্তু মেনোপজ মানে তো সবশেষ নয়, তাই মনখারাপ না করে চুটিয়ে উপভোগ করুন আপনার জীবন..

ডিপ্রেশন আসা স্বাভাবিক

এই সময় মাঝে মাঝে মুড সুইং হয় যা খুব স্বাভাবিক। হরমোনের কমা-বাড়ার প্রভাবেই এই মনখারাপ আসে। শুধু তাই নয়, হঠাৎ খুব রাগ ধরে আবার কান্না পায়।

কি করবেন: সবার প্রথমে মনের অনুভূতিদের প্রকাশ করে দিন। তারপর শান্ত হয়ে নিজেকে সময় দিন। (how menopause affects mental health)

কোনও কাজে উৎসাহ না পাওয়া

একদম ইচ্ছে করছেনা রান্না করতে, ঘর গোছাতে, অফিসে যেতে, বাচ্চাকে পড়াতে? আপনার সাথে এরকম হলে আপনি মেনোপজের দোরগোড়ায় এসে গেছেন বা এটি পোস্ট মেনোপজ লক্ষণ। স্থায়ী কোনও ঘটনা নয় তবে সময় দিতে হবে।

কি করবেন: যা মন চাই করুন। চুপ করে বসে থাকতে ইচ্ছে করছে তাই থাকুন। খালি ঘুম পাচ্ছে তো ঘুমোন। জোর করে ইচ্ছের বিরুদ্ধে কিছু করবেন না।

ডাক্তারের পরামর্শ জরুরি

মেনোপজ স্বাভাবিক শারিরীক প্রক্রিয়া। তবুও ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন। প্রথম কারণ মেনোপজের সময় যে হরমোনাল চেঞ্জগুলো আসে তা নিয়ে বিশদ জানা (how menopause affects mental health)। আর দ্বিতীয় কারণ এই মেনোপজ আসলে “বয়স হচ্ছে তাই নিজেকে সুস্থ রাখো” বলার সিগন্যাল। তাই পুরো শরীরের চেক আপ করা দরকার৷

পরিবারের সদস্যদের সাথে কথা বলুন

আপনার হঠাৎ হঠাৎ মেজাজ হারানোতে বাড়ির লোক ঘাবড়ে যেতে পারেন বা রিঅ্যাক্ট করে ফেলতে পারেন। সেই রিঅ্যাক্ট দেখে আপনি আরো ডিপ্রেশড হয়ে পড়বেন। তাই মেনোপজ এসে গেছে বুঝে গেলে নিজের স্বামী, সন্তান এবং কাছের মানুষদের সাথে বিশদে কথা বলুন। তেমন হলে ডাক্তারের কাছে ওনাদেরও নিয়ে যান। পরিবার তো তাই ঠিক বুঝবে আপনাকে (how menopause affects mental health)।

জিয়া নস্টাল

এই সময় পুরনো কথা মনে পড়ে অনেক বেশি৷ মনখারাপ হয়, কান্না পায়, ফিরে যেতে ইচ্ছে করে৷ তেমন হলে নিজের পুরনো বাড়ি, পাড়া বা স্কুল থেকে ঘুরে আসুন একবার। খুব ভাললাগবে দেখবেন।

বন্ধুরা ঘুরতে যান

সমবয়সী বান্ধবীরা মিলে বেড়িয়ে পড়ুন এদিক ওদিক। তাঁদের থেকে ভালভাবে এই সময় আপনার শরীর-মনে কি চলছে আর কেউ বুঝবে না।

সেক্সলাইফ শেষ!

ওপরের কথাটা স্রেফ মিথ্যে কথা বিশ্বাস করুন। আপনার সেক্স লাইফ মেনোপজের সাথে শেষ হয়ে যায় না। লিবিডো ক্ষরণ কম হলে তার ওষুধ আছে। সুতরাং আপনি অকারণে মনখারাপ করবেন না।

মেনোপজে মন ভাল রাখুন, ফুর্তিতে থাকুন।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

09 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text