ADVERTISEMENT
home / ওয়েলনেস
অতিরিক্ত চিন্তা করেন? নিজের কী ক্ষতি করছেন জানেন?

অতিরিক্ত চিন্তা করেন? নিজের কী ক্ষতি করছেন জানেন?

অনুভূতি ও আবেগ আমাদের চিন্তাভাবনা নিয়ন্ত্রণ করে। কিন্তু অতিরিক্ত চিন্তা করলে তা আমাদের মানসিক স্বাস্থ্যের প্রভাব পড়ে। ভয়, দুশ্চিন্তা বাড়তে থাকে। অতিরিক্ত চিন্তা বা ওভার থিংকিং যে মনে কত প্রভাব ফেলতে পারে, তা কি জানেন। কোনও কিছু ঘটলে তা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়। আগে কী হয়েছিল, তার প্রভাব ভবিষ্যতে কী পড়বে সেই নিয়ে ভাবনা চলতে থাকে। আর এই অতিরিক্ত চিন্তার (overthinking) উপর নিয়ন্ত্রণ থাকে না। কিন্তু আপনাকে overthinking নিয়ন্ত্রণ করতে হবে। সেই জন্যই আপনার জানা প্রয়োজন, মানসিক স্বাস্থ্যে অতিরিক্ত চিন্তার প্রভাব কী কী হতে পারে।

কীভাবে অতিরিক্ত চিন্তা (overthinking) মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে?

মানসিক ক্লান্তি – এটিই প্রথম প্রভাব। যখন আপনি অতিরিক্ত চিন্তাভাবনা (overthinking) করেন, আপনার মনের উপর চাপ পড়বে। মানসিক ক্লান্তি তৈরি হবে। এর থেকে আপনার শারীরিক ক্লান্তিও হতে পারে। আর ঠিক এই কারণেই মনে হবে, “আজ কোনও কাজ করতে ইচ্ছে করছে না।”

ভাল চিন্তাভাবনা করতে দেয় না – আপনি যখনই কোনও বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তাভাবনা করেন, তখনই আপনার মাথায় চাপ পড়ে। সেই বিষয়টি নিয়ে অতিরিক্ত ভাবনার কারণে অন্য়ান্য গুরুত্বপূর্ণ ভাবনায় প্রভাব পড়ে। কোনও সমস্যার সমাধান করার জন্য যতটা প্রোডাক্টিভ চিন্তা করা প্রয়োজন, তা আপনি করতে পারেন না।

অ্যাংজাইটি ও মানসিক অবসাদ – ভবিষ্যৎ নিয়ে ভাবনা চিন্তা (overthinking) করতে থাকলে অ্যাংজাইটি হবে। অতীত নিয়ে চিন্তা ভাবনা করলে তা আপনার মানসিক অবসাদের অন্যতম কারণ হয়ে উঠতে পারে। ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত ভাবনার কারণে আপনি বর্তমান সময়কে সেভাবে উপভোগ করতে পারেন না। মানসিকভাবে পরিশ্রান্ত হয়ে পড়েন। কখনও মন খারাপও হতে পারে। অনুভূতিতে অত্যন্ত প্রভাব পড়ে।

ADVERTISEMENT

আপনি কীভাবে এই বিষয়টি নিয়ন্ত্রণ করতে পারেন

  • অতিরিক্ত চিন্তার কারণগুলোকে লিখে ফেলুন। সেইগুলোকে চিহ্নিত করলে আপনার সুবিধা হবে। পরবর্তী সময় সেই বিষয়গুলি আবার আপনাকে চিন্তিত করলে আপনি বিষয়টিকে আগে থেকেই নিয়ন্ত্রণ করতে পারবেন।
  • মেডিটেশন করতে পারেন। মেডিটেশন খুব সাহায্য় করে। প্রতিদিন নিয়ম করে একটি নির্দিষ্ট সময়ে মেডিটেশন করুন। আপনার মনকে নিয়ন্ত্রণ করতে আপনার সুবিধা হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT