home / পেরেন্টিং টিপস
আপনার সন্তানকে অনলাইন ক্লাস করতে সাহায্য় করুন, টিপস রইল

আপনার সন্তানকে অনলাইন ক্লাস করতে সাহায্য় করুন, টিপস রইল

গৃহবন্দি অবস্থার এক বছরেরও বেশি সময় পার করেছি আমরা সবাই। প্রয়োজনে বা কোনও বিশেষ স্বার্থে বাইরে বেরিয়েছি। কিন্তু অফিসের কাজ, পড়াশোনার কাজ ইত্যাদি বাড়ি থেকেই করা হচ্ছে। তবে কারও কারও ক্ষেত্রে ব্যতিক্রম অবশ্যই রয়েছে। তাঁরা এই পরিস্থিতিতে অফিসেও যাচ্ছেন। প্রাপ্ত বয়স্কদের উপর এর প্রভাব অন্য়রকম। শিশুদের উপর এর প্রভাব অন্যরকম। তাঁদের স্কুল যাওয়া বন্ধ। অনলাইন ক্লাস চলছে। অনলাইন দুনিয়ার সঙ্গে যদিও শিশুরা এখন বিশেষ পরিচিত। তবে স্কুলে ক্লাস করার সময় তাদের অভিজ্ঞতা একরকম হত। এখন অভিজ্ঞতা আরও এক রকম। অনলাইন ক্লাস করার সময় আপনি আপনার সন্তানকে সাহায্য করতে পারেন (help children to attend online class)।

অনলাইন ক্লাসে কীভাবে সন্তানকে সাহায্য় করবেন (help children to attend online class)

আপনার সন্তানকে বিষয়টা বুঝিয়ে দিন

নির্দিষ্ট সময় ক্লাস করছে কি না, লক্ষ্য রাখুন

এখন বেশিরভাগ শিশুই ইন্টারনেট ফ্রেন্ডলি। হয়তো অনলাইন ক্লাসের অভিজ্ঞতা তার ছিল না। তবে অনলাইন বিষয়টা সম্পর্কে বেশিরভাগ শিশুই জানে। শুধু নির্দিষ্ট সময়ে আপনার সন্তান যাতে অনলাইন ক্লাস করে, সেদিকে প্রাথমিক ভাবে লক্ষ্য রাখুন (help children to attend online class)।

অনলাইন ক্লাসে নোট নিতে সাহায্য করুন

অনলাইন ক্লাসে শিক্ষক, শিক্ষিকাদের সঙ্গে কানেক্ট করতে,(help children to attend online class) তাঁদের কথা বুঝতে বা নোট নিতে যদি কোনও সমস্যা হয়, সেখানে সন্তানকে হেল্প করুন।

অনলাইন দুনিয়া চিনতে সাহায্য করুন

পড়াশোনা বাইরেও অনলাইনে একটা বিশাল জগৎ রয়েছে। সেটা সন্তানকে চিনতে শেখান। ধরুন, খুব সাধারণ কোনও বিষয়ে আপনার সন্তানের মধ্যে কোনও প্রশ্ন বা কৌতূহল তৈরি হল, সেটার উত্তর নিজেকেই অনলাইন সার্চ করে খুঁজে বের করতে উৎসাহ দিন। স্কুলের কোনও প্রজেক্টের ডিজাইন যদি আপনার সন্তান অনলাইন করতে চায়, সেখানে হেল্প করুন।

অনলাইন বই পড়া অভ্যাস করান

হাতে নিয়ে বই পড়ার আলাদা আনন্দ রয়েছে ঠিকই। কিন্তু অনলাইন বই পড়ার অভ্যেসও ভাল। এই সময়ে আপনার সন্তানকে অনলাইন বই পড়তে উৎসাহ দিন।

ওকে পড়তে সাহায্য করুন

খবর পড়া অভ্যাস করান

নিজের চারপাশের খবর সম্পর্কে আপডেট থাকা যে কোনও বয়সে জরুরি। হয়তো এই মুহূর্তে আপনার বাড়িতে খবরের কাগজ পৌঁছচ্ছে না। সেক্ষেত্রে আপনার সন্তানকে অনলাইন খবর পড়তে শেখান।

অন্যান্য ক্ষেত্রেও অনলাইন ক্লাসের মতো অপশন বেছে নিন

গান, নাচ, আঁকা, আবৃত্তির মতো বিভিন্ন বিষয়ে বিশ্বজুড়ে অনলাইন ক্লাসের ব্যবস্থা থাকে। পড়াশোনার পাশাপাশি যে কোনও রকম অনলাইন ক্লাস করাতে সন্তানকে উৎসাহ দিতে পারেন।

অনলাইন কোর্সে উৎসাহ দিন

আপনার সন্তান একটু বড় হলে তাকে নানারকম টেকনিকাল ফিল্ডের কোর্স করাতে পারেন। যা সম্পূর্ণ ভাবেই অনলাইনে হয়। এডিট হোক বা ক্যামেরা, এই ধরনের টেকনিক্যাল ফিল্ডে প্রচুর অনলাইন কোর্স রয়েছে। আপনার সন্তানের সে সবে উৎসাহ থাকলে এই সময়টাকে কাজে লাগিয়ে কোনও অনলাইন কোর্স করাতে পারেন।

গৃহবন্দি অবস্থায় আপনার সন্তানকে সময় দিন।(help children to attend online class) তার সঙ্গে সময় কাটান। তাকে ব্যস্ত রাখুন এবং পজিটিভ চিন্তা ভাবনা করতে সাহায্য করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

16 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text