Diet

ভাত খেলেও মোটা হবেন না, কীভাবে সম্ভব?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Sep 8, 2020
ভাত খেলেও মোটা হবেন না, কীভাবে সম্ভব?

কথায় আছে ‘মাছে-ভাতে (rice) বাঙালি’। অর্থাৎ ভাত ছাড়া বাঙালির চলে না। দুপুরে ভাত, রাতে ভাত এ তো প্রায় সকলেরই রুটিন। কেউ আবার ব্রেকফাস্টেও কোনও কোনও দিন ভাত খান। যে কোনও একটা বেলা রুটিও খান অনেকে। কিন্তু তাতে যেন মন ভরে না।

এমন অনেকেই রয়েছেন, ভাত খেয়ে যে তৃপ্তি পান, তা যেন অন্য কোনও কিছুতেই আসে না। আবার মোটা হয়ে যাওয়ার ভয়ে ভাত পরিমাণ মতো খেতেও পারেন না। আসলে ভাতে ক্যালোরির পরিমাণ বেশি থাকে, এ কথা ঠিক। কিন্তু সেটা ভাবতে গিয়ে কম খেয়ে অসুস্থ হয়ে পড়াটা কাজের কথা নয়।

বিভিন্ন গবেষণায় প্রমাণিত ভাত খেয়েও ওজন (weight) নিয়ন্ত্রণে রাখা যায়। সেটা করতে গেলে জেনে নিতে হবে আপনার শরীরে কতটা পরিমাণ ভাতের প্রয়োজন এবং কীভাবে ভাত রান্না করে খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। আজ সে বিষয়েই পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আপনার কাজে লাগবে।

ভাত অবশ্যই খাবেন, তবে মেপে।. ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

কতটা ভাত খাওয়া উচিত তা নির্ভর করে সেই দিনে কতটা ক্যালোরি প্রয়োজন তার উপর। অর্থাৎ, আপনি কতটা শারীরিক পরিশ্রম করছেন তার উপর। নির্দিষ্ট করে কিছু বলা যায় না। যদি মনে করেন আপনি বেশি ভাত খেয়ে ফেলছেন, তা হলে সাদা ভাতের বদলে খেতে পারেন ব্রাউন রাইস। যা ক্যালোরির পরিমাণ কিছুটা কমিয়ে ডায়েটে যোগ করবে ফাইবার। পুষ্টিগুণ একই রেখে।

ভাত শুধু পুষ্টিকর খাবারই নয়, কার্বোহাইড্রেট যেমন আমাদের এনার্জি জোগায়, তেমনই ভাতের সঙ্গে ডাল, সবজি, মাছ, ডিম, চিকেন খেয়ে থাকি আমরা। যা কার্বোহাইড্রেটের সঙ্গে যোগ করে প্রোটিন, ভিটামিন, মিনারেল ও ফাইবার। তাই সুস্থ থাকার জন্য ভাত খুবই উপকারী।

১০০ গ্রাম সাদা ভাতে পুষ্টির পরিমাণ:

ক্যালোরি: ৩৫৭ কিলো

প্রোটিন: ৮ গ্রাম

ফ্যাট: ০.৫ গ্রাম

কার্বোহাইড্রেট: ৭৮ গ্রাম

ফাইবার: ২.৮ গ্রাম

গবেষকরা জানাচ্ছেন, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে জলে নারকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।

প্রথমে জল ফুটতে দিন। জল ফুটে উঠলে চাল দেওয়ার আগে জলের মধ্যে নারকেল তেল দিন। আধ কাপ চালের ভাত করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নেবেন।

ভাত হয়ে গেলে তা ঠান্ডা করে খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে পরিমাণ মতো গরম করে নিন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!