home / রূপচর্চা ও বিউটি টিপস
মেকআপ করা বন্ধ করলে ত্বকে কী কী পরিবর্তন আসতে পারে জানেন?

মেকআপ করা বন্ধ করলে ত্বকে কী কী পরিবর্তন আসতে পারে জানেন?

এখন হয়তো আবার অনেককেই অফিস যেতে হচ্ছে। আবার পুরনো রুটিন ফিরতে হচ্ছে। যেমন অতিমারির আগের পরিস্থিতিতে রুটিন ছিল। সেই সময়টা মনে পড়ে, যখন প্রতিদিন অফিস যাওয়ার আগে অন্তত মুখে কিছুটা টাচ আপ করতাম। মেকআপ ছাড়া অফিস যাওয়ার কথা ভাবতেও পারতাম না। কিন্তু অতিমারি ছড়িয়ে পড়ার পরেই আমাদের অফিস বন্ধ হয়ে যায়। আমরা বাড়ি থেকেই অফিসের কাজ করা শুরু করি। আর অফিসের কাজ বাড়ি থেকেই করতে পারি বলেই আমাদের বের হওয়ার প্রয়োজন ছিল না। লকডাউনে তো বাড়ি থেকে বের হওয়াই বন্ধ হয়ে যায়। তার জন্য প্রতিদিন নিয়মিত মেকআপ করতে হত না। হয়তো বাড়িতেই কয়েকদিন মেকআপ করেছি। বা এখন অফিস শুরু হওয়ায় আবার মেকআপ করা শুরু করছি। যখন মেকআপ করা বন্ধ করে দিই, প্রথম কয়েকদিন সত্যিই খুবই অসুবিধা হত। গালের দাগগুলো দেখা যেত হয়তো। ঠোঁট ফেকাসে লাগত। কিন্তু কয়েকদিন পর থেকে ত্বকে বদল আসতে থাকে। এই গল্প শুধুই আমার নয়, এই গল্প হয়তো আপনারও বা
অনেকেরই। মেকআপ করা বন্ধ করেছেন, তারপর জানেন আপনার ত্বকে কী কী পরিবর্তন এসেছে? মেকআপ না করার জন্য (stop wearing makeup) ত্বকে অনেক পরিবর্তন আসে, আপনিও হয়তো তা খেয়াল করেছেন কিন্তু অতটাও গুরুত্ব দেননি।

আপনার ত্বক সঠিক পরিমাণ অক্সিজেন পায়

মেকআপ না করার জন্য আপনি ত্বকে প্রাইমার, ফাউন্ডেশন, কনসিলার এসব
কিছুই লাগান না (stop wearing makeup)। আর তার জন্য আপনার ত্বকের পোরস সঠিকভাবে অক্সিজেন নিতে পারে। প্রত্যেকটা পোরসেই সঠিক পরিমাণ অক্সিজেন পৌঁছায়। এরপর যখন আপনি আবার মেকআপ করা শুরু করছেন, আপনি বিবি ক্রিম বা টিন্টেড ময়শ্চারাইজ়ার লাগাতেই পারেন সহজে।

আপনার ত্বকে বেশ কিছু পরিবর্তন হয়…

ত্বক নিজের মতোই রিব্যালেন্স হয়

ত্বকে প্রচুর পরিমাণে মেকআপ লাগালে ত্বক নিজের আর্দ্রতা হারায়। ত্বকের
অয়েল ব্যালেন্স নষ্ট হয়। এবং ত্বক রুক্ষ হয়ে যায়। তাই যদি আপনি প্রতিদিন
মেকআপ করা বন্ধ করে (stop wearing makeup)দেন, আপনার ত্বকে আস্তে আস্তে আবার ব্যালেন্স হবে। এবং ত্বকের আর্দ্রতা ফিরবে।

চোখের পল্লব ভাল থাকবে

ভাল মাস্কারায় সবসময় চোখের পল্লব বা আইল্যাশ ভাল থাকে। আইল্যাশ ভাল ও ঘন দেখায়। কিন্তু নিম্ন মানের মাস্কারায় আইল্যাশের ক্ষতি হয়। তাই এই সময় আপনি মাস্কারা থেকে একটা ব্রেক নিতেই পারেন। তার বদলে আপনি আইল্যাশ সিরাম লাগাতে পারেন। এতে আইল্যাশ স্বাস্থ্যকর ও ভাল থাকে। ঘনও হয়।

মেকআপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন

ব্যাকটেরিয়ার সংস্পর্শে কম আসে

আমরা যে মেকআপ ব্রাশগুলি ব্যবহার করি। সেগুলি নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন। কিন্তু অন্যান্য ব্য়স্ততায় তা সবসময় হয়ে ওঠে না। এই সময়েই মেকআপ ব্রাশে ব্যাকটেকরিয়া বাসা বাঁধে। যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। আমরা যখন সেই ব্রাশেই মেকআপ করি, ত্বক ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে। ফলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই জন্য নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার করা প্রয়োজন। মেকআপ করা বন্ধ থাকলে ত্বকে মেকআপ ব্রাশের ব্যবহার হয় না। ফলে ত্বকও ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text