logo
Logo
User
home / Natural Care
ফুটে উঠুক দীপ্তি, স্কিন কেয়ারে ব্যবহার করুন গোলাপের পাপড়ি

ফুটে উঠুক দীপ্তি, স্কিন কেয়ারে ব্যবহার করুন গোলাপের পাপড়ি

ভ্যালেন্টাইনস উইক শুরু গোলাপ দিবস দিয়েই। ভালবাসার মানুষকে গোলাপ দেওয়া বা গোলাপ দিয়ে প্রেমের প্রস্তাব এ তো চলতেই থাকবে। এমনকি হালকা মিষ্টি গন্ধের এই ফুল বিয়ের সাজে, উপহার দিতে- সব কিছুতেই লাগে। কিন্তু জানেন কি, গোলাপ দিয়ে দিব্যি কিন্তু রূপচর্চা করা যেতে পারে।

সেই প্রাচীন কাল থেকেই রূপচর্চায় গোলাপ ফুলের পাপড়ির ব্যবহার হয়ে আসছে। রূপচর্চায় গোলাপের পাপড়ির ব্যবহার আপনার স্কিনকেও করে তুলবে সুন্দর আর নরম। জেনে নিন, কী কী ভাবে গোলাপ ফুলের পাপড়ি  আপনার সৌন্দর্য আরও বাড়িয়ে তুলবে। (how to add rose in your skin care)

শিশুর মত কোমল ত্বক পেতে

ত্বকের যত্নে গোলাপের জুড়ি মেলা ভার। ২ কাপ জলে একটি ফ্রেশ গোলাপ ভিজিয়ে রেখে দিন। পরের দিন সকালে উঠে গোলাপ ভিজিয়ে রাখা ওই জলে মুখ ধুয়ে ফেলুন। শুধু এটাই নয়, আর একটি মিশ্রণেও আপনার ত্বককে নরম করবে। গোলাপের শুকনো পাপড়ি, সমপরিমাণ মধু আর দুধ মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। এ বার রাতে শুতে যাওয়ার আগে ব্রণর জায়গায় লাগিয়ে ফেলুন। সকালে ঘুম থেকে উঠে ধুয়ে নিন।

ক্লেনজার হিসেবে ব্যবহার করুন

গোলাপের একটা মিষ্টি গন্ধ রয়েছে এবং গোলাপ প্রাকৃতিক উপায়ে আপনার স্কিনকে পরিষ্কার করতে পারে। এর মধ্যে যে হেতু অ্যান্টি-অক্সিড্যান্টস রয়েছে, যা আপনার স্কিনের জীবাণুকে ধ্বংস করতে পারে। ন্যাচারাল ক্লেনজার বানানোর জন্য শুকনো গোলাপের পাপড়ি গুঁড়ো করে নিন। ১ টেবিলচামচ গোলাপের পাপড়ি গুঁড়ো করে জলে মিশিয়ে ক্লেনজার বানিয়ে নিতে পারেন। আর যদি গোলাপের পাপড়ির মাস্ক বানাতে চান, তা হলে শুকনো গোলাপের কুড়ি গুঁড়ো করে তার সঙ্গে মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এ বার মুখে ১৫ মিনিট অপেক্ষা করুন। তার পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, আপনার স্কিন গ্লো করছে। (how to add rose in your skin care)

টোনার হিসেবে কাজে লাগান

আপনার স্কিন কি অয়লি? তা হলে গোলাপের পাপড়ির অয়েল কন্ট্রোল ফেসিয়াল টোনার ব্যবহার করুন। এর জন্য লাগবে- এক মুঠো ফ্রেশ বা শুকনো গোলাপের কুঁড়ি, ১ কাপ জল। প্যানে জল নিয়ে ওভেনে বসিয়ে দিন। জল ফুটতে থাকলে তা নামিয়ে নিন। এ বার তার মধ্যে গোলাপের কুঁড়ি দিয়ে দিয়ে পাত্রটা ঢেকে দিন। এ ভাবে আধঘণ্টা রেখে দিন। যখন মিশ্রণটি ঠান্ডা হয়ে যাবে, তখন তার মধ্যে কয়েক ফোঁটা রোজ এসেন্সিয়াল অয়েল দিয়ে একটি পরিষ্কার স্প্রে বোতলে ভরে রেখে দিন। মুখ পরিষ্কার করার পরে মুখে স্প্রে করে নেবেন গোলাপের পাপড়ির টোনার।

প্রাকৃতিক ময়শ্চারাইজার

শুষ্ক ও সেনসিটিভ ত্বকের জন্য গোলাপের পাপড়ি দারুণ ময়শ্চারাইজারের কাজ করে। গোলাপের পাপড়ির মধ্যে থাকা ন্যাচারাল অয়েল স্কিন সেলের মধ্যে ময়শ্চার ধরে রাখে। স্কিনকে হাইড্রেট করতে সাহায্য করে। ময়শ্চারাইজার বানাতে লাগবে- গোলাপ জল, মধু, শিয়া বাটার, আপনার পছন্দ মতো কয়েকটা এসেন্সিয়াল অয়েল। প্রত্যেকটা উপকরণ ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিয়ে দেখবেন একটা সিল্কি স্মুদ সাদা ক্রিম হবে। এ বার একটা পরিষ্কার কৌটোয় ভরে রেখে দিন। ড্রাই স্কিন, নর্মাল স্কিন, স্কিনের দাগ, স্ট্রেচ মার্কস এ সব দূর করতে ওই ময়শ্চারাইজার লাগান। এ ছাড়া, ২ টেবিলচামচ অলিভ অয়েল আর ১ চা-চামচ গোলাপের রস মিশিয়ে মুখে লাগান। এই মিশ্রণও ভাল ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। (how to add rose in your skin care)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text