home / মেকআপ ট্রেন্ড ও আইডিয়া
মুখের গঠন অনুজায়ী লাগান ব্লাশ, তাতেই সাজ খুলবে

মুখের গঠন অনুজায়ী লাগান ব্লাশ, তাতেই সাজ খুলবে

আমাদের সকলের মুখের আকার যে একরকম নয়, সেটা বিস্তারিতভাবে বলার কোনও দরকার নেই। আপনি যদি সাজগোজ করতে ভালবাসেন, তা হলে চোখের আকার অনুযায়ী আইলাইনার আর ঠোঁটের গঠন অনুযায়ী লিপস্টিক লাগানোর নানা নিয়মকানুন শিখে নিয়েছেন। কিন্তু শুধু ঠোঁট আর চোখ দিয়ে যে মেকআপ সম্পূর্ণ হয় না, সেটা আপনি জানেন। (how to apply blush according to various face shapes)

মুখের নানা খুঁত ঢেকে দিতে এবং সুন্দর অংশগুলো হাইলাইট করতে গেলে প্রয়োজন হয় ব্লাশারের। গালে শুধু গোলাপি আভা আনতে নয়, ব্লাশার আপনার মুখমণ্ডলের সৌন্দর্য অন্য মাত্রায় নিয়ে যায়। আপনি ভাবছেন ব্রাশের ডগায় একটু ব্লাশার লাগিয়ে গালে ঘষে নিলেই তো ল্যাঠা চুকে যায়। একদম এটা করবেন না। মুখের আকার অনুযায়ী কীভাবে সঠিক পদ্ধতিতে ব্লাশার লাগাবেন, তা আমরা এখানে বলে দিচ্ছি। 

যাদের মুখ চৌকো

ছবি – প্রিয়াঙ্কা সরকার

গাল ভিতরে টেনে নিয়ে গালের উঁচু বা হনু অংশে লম্বালম্বি ব্লাশার লাগান। ডান বা বাঁ দিকে বেশি টানবেন না। এতে মুখ আরও বেশি চৌকো দেখাবে। (how to apply blush according to various face shapes)

যাদের মুখ গোল

ছবি – জয়া আহসান

নাকের থেকে দূরত্ব বজায় রেখে ব্লাশ লাগান। নাকের কাছাকাছি ব্লাশ লাগালে মুখ গোলাকার দেখাবে। গালের কাছেও গোলাকার ভাবে ব্লাশ লাগাবেন না। বরং চিকবোনের বাইরের দিকে একটু ছড়িয়ে ব্লাশার লাগান। যাঁদের মুখ গোল, তাঁরা ম্যাট ব্লাশ লাগালে বেশি ভাল। (how to apply blush according to various face shapes)

যাদের মুখ লম্বাটে

ছবি – মিমি চক্রবর্তী

লম্বা মুখে ব্লাশ লাগানোর অনেকটা জায়গা থাকে। চোখের নীচ থেকে ব্লাশার লাগাবেন। তারপর গালের মাঝামাঝি এসে মিলিয়ে দেবেন। অর্ধ চক্রাকার বা সরল রেখা মেনে ব্লাশ লাগাবেন, যাতে মুখ বেশি লম্বা না দেখায়। (how to apply blush according to various face shapes)

পান পাতার মত মুখের গঠন হলে

ছবি – পার্নো মিত্র

এই জাতীয় মুখে কপালের অংশ চওড়া হয় আর থুতনির অংশ সরু বাঁ ছুঁচলো হয়। এক্ষেত্রে আপনাকে ব্লাশ লাগাতে হবে চোখের নীচ থেকে ঘুরিয়ে আইব্রো পর্যন্ত। অর্থাৎ এটা অনেকটা ‘সি’ আকারে করতে হবে। সামান্য ব্লাশার কপালেও লাগাবেন। যাতে কপাল আর থুতনির মধ্যে একটা সামঞ্জস্য আসে। (how to apply blush according to various face shapes)

মনে রাখুন জরুরি টিপস

মুখের আকার অনুযায়ী ব্লাশার ব্যবহার করার আগে কয়েকটি জরুরি কথা বলে নেওয়া যাক –

আপনার মুখের আকার ঠিক কীরকম, সেটা আগে জেনে নেবেন। দ্বিতীয়ত, আপনি ক্রিম ব্লাশার লাগাচ্ছেন নাকি পাউডার ব্লাশ সেটা বুঝে নিন। কারণ, দুটো ব্লাশের টেক্সচার আলাদা। এক্ষেত্রে শুধু মুখের আকার দেখলে চলবে না। ত্বকের ধরনও দেখতে হবে। ত্বক তৈলাক্ত হলে পাউডার ব্লাশ আর ত্বক শুষ্ক হলে ক্রিম ব্লাশ লাগাবেন। (how to apply blush according to various face shapes)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text